যৌন হয়রানি প্রতিরোধে সহমর্মিতা ফাউন্ডেশন-এর বিনামূল্যে মার্শাল আর্ট প্রশিক্ষণ কর্মসূচি

ষ্টাফ রিপোটার।।
সারাদেশে নারী ও কিশোরীরা চলার পথে যৌন হয়রানির স্বীকার হয়, একা চলতে অনিরাপদ বোধ করে। এ বিষয় এবং বর্তমান পরিস্থিতি বিবেচনা করেই নারী ও কিশোরীদের সুরক্ষা এবং আত্মরক্ষার জন্য সহমর্মিতা ফাউন্ডেশন বিনামূল্যে মার্শাল আর্ট প্রশিক্ষণ কর্মসূচির উদ্যোগ গ্রহণ করে।

সামাজিক সংগঠন সহমর্মিতা ফাউন্ডেশন, ইয়াং ড্রাগন মার্শাল আর্ট দি ফাইট স্কুল-কে সম্পৃক্ত করে ৩১ অক্টোবর ২০২০, শনিবার সকালে ঢাকার হাতিরঝিল সংলগ্ন পুলিশ প্লাজার পিছনের খেলার মাঠে সকল স্বাস্থ্য সুরক্ষা পালন করে এবং শৃঙ্খলা বজায় রেখে প্রশিক্ষণটির আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। পর্যায়ক্রমে দেশের প্রতিটি জেলায় এই প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করার আশাবাদ ব্যাক্ত করা হয়।

উক্ত অনুষ্ঠানে সহমর্মিতা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা জনাব পারভেজ হাসান, ইয়াং ড্রাগন মার্শাল আর্ট দি ফাইট স্কুলের কর্নধার, চিত্রনায়ক জনাব মাসুম পারভেজ রুবেলসহ নানা গুণীজন ও প্রশিক্ষণার্থীরা উপস্থিত ছিলেন। এ প্রসঙ্গে সহমর্মিতা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা জনাব পারভেজ হাসান বলেন, “হাতিরঝিলের পথশিশুদের শিক্ষা প্রদান ও সাবলম্বীকরণ কার্যক্রম পরিচালনা করতে করতে জানা গেলো এই কোমলমতি শিশুরাও প্রতিনিয়ত নানাভাবে যৌন হয়রানির স্বীকার হচ্ছে। এই শিশুদের আত্মরক্ষার জন্য মার্শাল আর্ট প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করতে গিয়ে মনে হলো সবার সহযোগিতা পেলে সারাদেশেই এই কার্যক্রম পরচালনা করা যায়’।

সহমর্মিতা ফাউন্ডেশন বিশ্বাস করে আত্মবিশ্বাস ও সঠিক প্রশিক্ষণই পারে একটি জীবন, একটি সমাজ, মানে একটি দেশকেই বদলে দিতে- পারে সুন্দর আগামী গড়তে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *