কুড়িগ্রামের মানবতা বিরোধী অপরাধের অভিযোগে ১৩ রাজাকার গ্রেফতার

শফিউল আলম শফি,কুড়িগ্রাম :

কুড়িগ্রামের হাতিয়া ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় গণহত্যায় জড়িত থাকার অপরাধে ১৩ রাজাকারকে গ্রেফতার করেছে পুলিশ। রাষ্ট্র পক্ষের দায়ের করা মামলায় মানবতা বিরোধী অপরাধ ট্রাইব্যুনাল-১ এর তদন্তে সন্দেহাতিত ভাবে প্রমাণিত হওয়ায় তাদের গ্রেফতার করা হয়েছে। শনিবার রাতে কুড়িগ্রামে উলিপুর উপজেলার বিভিন্ন এলাকা থেকে ১২ জন ও রাজারহাট উপজেলার উমরমজিদ ইউনিয়ন থেকে ১ জনকে গ্রেফতার করে পুলিশ।
আটককৃতররা হলেন, মো: মফিজল হক, মো: সাইদুর রহমান, মো: শাহজাহান আলী, মো: আব্দুল কাদের, মো: আব্দুর রহিম, মো: ইসাহাক আলী, মো: ইসমাইল হোসেন, মো: আকবর আলী, মো: ওসমান আলী, মো: সোলায়মান আলী, মো: নুরুল ইসলাম ও মো: আব্দুর রহমান। এদের সবার বাড়ি উলিপুর উপজেলায়।
অন্যদিকে একই অপরাধে জেলার রাজারহাট উপজেলার উমরমজিদ ইউনিয়নের বালাকান্দি গ্রাম থেকে মকবুল হোসেন নামের ১ জনকে গ্রেফতার করেছে পুলিশ।
কুড়িগ্রামের উলিপুর থানার অফিসার ইনচার্জ মোয়াজ্জেম হোসেন জানান, মানবতা বিরোধী অপরাধের দায়ে উলিপুর উপজেলা থেকে ১২ জন ও রাজারহাট উপজেলা থেকে ১ জনকে গ্রেফতার করা হয়েছে। যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল আইসিটি বিডি মিসকেস ১/২০২০ এর প্রেক্ষিতে গ্রেফতারকৃতদের বিরুদ্ধে ওয়ারেন্ট ইস্যু করা হয়েছে।
উল্লেখ্য ১৯৭১ সালের ১৩ নভেম্বর উলিপুর উপজেলার হাতিয়া ইউনিয়নের দাগারকুটি গ্রামে মুক্তিযোদ্ধাসহ ৬শ ৯৭জন নিরাপরাধ মানুষকে রাজাকারদের সহায়তায় হত্যা করে পাকিস্তানী বাহিনী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *