করোনা মহামারী মোকাবেলায় দেশ ও মানুষের কল্যাণে অপ্রতিরোধ্য গতিতে “ত্রিমাত্রিক-৩০ বিসিএস অফিসার্স কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড”


এ,জি লাভলু,ঢাকা ব্যুরোচীফঃ
দেশ ও মানুষের কল্যাণে অপ্রতিরোধ্য গতিতে ত্রিমাত্রিক-৩০ বিসিএস অফিসার্স কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড “অংশীদারিত্ব- পেশাদারিত্ব – সমৃদ্ধি ” ভাবনা ও স্বপ্ন নিয়ে মানবিক ও সামাজিক সকল ক্ষেত্রে গত তিন বছর যাবৎ অনন্য ভূমিকা রেখে আসছে এবং সেবাধর্মী সংগঠন হিসেবে জনসমাজে প্রশংসিত হচ্ছে প্রতিনিয়ত। দেশের এই ক্রান্তিলগ্নে পেশাদারিত্বের পাশাপাশি করোনা মহামারী মোকাবেলায় শুরু থেকেই “ত্রিমাত্রিক-৩০ বিসিএস” সংগঠনটি সম্মুখযোদ্ধা সম্মানিত ডাক্তার, পুলিশ সদস্য, স্বাস্থ্যকর্মী ও সাংবাদিকবৃন্দসহ যারা ঝুঁকি নিয়ে কাজ করছেন তাদের মনোবল বৃদ্ধি ও উৎসাহ সৃষ্টির জন্য “সুরক্ষা সামগ্রী” উপহার কার্যক্রম অব্যাহত রেখেছে। সুরক্ষা সামগ্রীর মধ্যে কেএন ৯৫ মাস্ক, ফেস শিল্ড, সার্জিক্যাল গ্লোভস, হ্যান্ড রাব, সার্জিক্যাল ক্যাপ, সার্জিক্যাল মাস্কসহ প্রয়োজনীয় বিভিন্ন উপকরণ উপহার হিসেবে প্রদান করা হচ্ছে। নানারকমভাবে ছায়ার মতো বন্ধু বেশে প্রত্যেকের পাশে “ত্রিমাত্রিক-৩০ বিসিএস“ এর সদস্যগণ মানবিক সকল কার্যক্রমে অংশগ্রহণের মাধ্যমে প্রশংসিত হচ্ছেন প্রতিনিয়ত।

সম্মুখযোদ্ধাদের উৎসাহ সৃষ্টি ও মনোবল বৃদ্ধির লক্ষে সংগঠনের উদ্যোক্তা প্রতিষ্ঠাতা ও বর্তমান সভাপতি ডিএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোঃ জাহাঙ্গীর আলম করোনা পরিস্থিতি মোকাবেলায় সাংগঠনিক ও ব্যক্তিগতভাবে কল্যাণমূখী বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নে অবিরাম ছুটছেন। করোনা মহামারীর শুরুর দিকে মানুষ যখন ভীত ও উদ্বিগ্ন ঠিক সেই মুহূর্তে সংগঠনের সভাপতি ব্যক্তি উদ্যোগে কুয়েত বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতালের চিকিৎসকদের মনোবল ও উৎসাহ বৃদ্ধির জন্য “সুরক্ষা সামগ্রী” উপহার পাঠান। “ত্রিমাত্রিক-৩০ বিসিএস” এর সদস্য চিকিৎসক মোঃ মোস্তাফিজুর রহমান সভাপতির পক্ষে উক্ত সুরক্ষা সামগ্রী সমূহ হাসপাতালের পরিচালকের কাছে হস্তান্তর করেন।

গত তিন মাসে করোনা মহামারী মোকাবেলায় সম্মুখযোদ্ধাদের প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা দেখিয়ে তাদের মনোবল বৃদ্ধি ও উৎসাহ সৃষ্টির জন্য “ত্রিমাত্রিক-৩০ বিসিএস” এর পক্ষ থেকে রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, কুয়েত বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতাল, কুড়িগ্রাম জেলা পুলিশ, বিভিন্ন প্রতিষ্ঠান এবং সাংবাদিকবৃন্দসহ বিভিন্ন জনকে করোনা প্রতিরোধে “সুরক্ষা সামগ্রী” উপহার দেওয়া হয়েছে।

গত ১৯ মে, ২০২০ তারিখ “ত্রিমাত্রিক-৩০ বিসিএস” এর পক্ষ থেকে রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে এবং গত ৩০ মে, ২০২০ তারিখ ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের ভাইরোলজি বিভাগে উপহার হিসেবে “সুরক্ষা সামগ্রী” প্রদান করা হয়। রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের পক্ষে শুভেচ্ছা উপহার গ্রহণ করেন পুলিশ সুপার ডা. এমদাদুল হক ও অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) সাইফুল ইসলাম সানতু এবং তারা সংগঠনের এই মহতি উদ্যোগের জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোঃ জাহাঙ্গীর আলম, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাছির উদ্দীন ও ভাইরোলজি বিভাগের প্রধান প্রফেসর সুলতানা শাহানা বানু’র হাতে উপহার হিসেবে “সুরক্ষা সামগ্রী” তুলে দেন। এ সময় সংগঠনটির সম্পাদক ডা. মোঃ লতিফুল বারী, সদস্য ডা. মোস্তফা কামাল আরিফিন, সদস্য ডা. মোঃ গওছুল আযম ও সদস্য, সহকারী অধ্যাপক মোঃ আবদুল কাদের (সোহাগ) উপস্থিত ছিলেন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাছির উদ্দীন বলেন, ‘ত্রিমাত্রিক-৩০ বিসিএস’ এর বিভিন্ন হাসপাতালে ‘সুরক্ষা সামগ্রী’ উপহার কার্যক্রম সময়োপযোগী প্রশংসনীয় উদ্যোগ এবং তিনি সংগঠনের সমৃদ্ধি কামনা করেন। এছাড়াও দেশ ও মানুষের কল্যাণে কাজ করা “ত্রিমাত্রিক-৩০ বিসিএস” সংগঠনটির কার্যক্রমের ভূয়সী প্রশংসা করেন এবং “ত্রিমাত্রিক-৩০ বিসিএস” এর সভাপতি, সম্পাদক ও উপস্থিত সদস্যদের সাথে কুশল বিনিময় করেন।

“ত্রিমাত্রিক-৩০ বিসিএস” এর পক্ষ থেকে কুড়িগ্রাম জেলা পুলিশের সদস্যের প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা দেখিয়ে সম্মুখযোদ্ধা অকুতোভয় পুলিশ সদস্যদের মনোবল বৃদ্ধি ও উৎসাহ সৃষ্টির জন্য কুড়িগ্রাম জেলার সম্মানিত সুযোগ্য পুলিশ সুপার জনাব মহিবুল ইসলাম খান মহোদয়ের কাছে স্মারক উপহার হিসেবে “সুরক্ষা সামগ্রী” পাঠানো হয়েছে। সম্মানিত পুলিশ সুপার, কুড়িগ্রাম মহোদয় কুড়িগ্রাম জেলা পুলিশের প্রতি “ত্রিমাত্রিক-৩০ বিসিএস” এর ভালোবাসা ও শুভেচ্ছা উপহার হিসেবে “সুরক্ষা সামগ্রী” প্রদানের জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। উল্লে¬খ্য, মুজিব শতবর্ষ উপলক্ষে “ত্রিমাত্রিক-৩০ বিসিএস” এর শুভেচ্ছা উপহার হিসেবে কুড়িগ্রাম জেলা পুলিশ সুপার মহোদয়কে জাতির জনক বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাসসহ বিভিন্ন বই উপহার প্রদানের মাধ্যমে কুড়িগ্রাম জেলায় “ত্রিমাত্রিক-৩০ বিসিএস অফিসার্স কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড’”এর “বই উপহার” কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয় ৭ মার্চ, ২০২০। মুজিব শতবর্ষ উপলক্ষে কুড়িগ্রাম জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ত্রিমাত্রিক-৩০ বিসিএস এর “বই উপহার” কার্যক্রম পরিচালিত হয়। এছাড়াও কুড়িগ্রাম জেলায় শীতবস্ত্র বিতরণসহ বিভিন্ন সামাজিক কল্যাণ কার্যক্রম পরিচালিত করেছে “ত্রিমাত্রিক-৩০ বিসিএস”। কুড়িগ্রাম জেলায় ভবিষ্যতেও আরো বড় পরিসরে সামাজিক কল্যাণ কার্যক্রমের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলা “ত্রিমাত্রিক-৩০ বিসিএস” সবার সহযোগিতা ও ভালোবাসায় পর্যায়ক্রমে বাংলাদেশের সকল জেলায় সামাজিক সকল কল্যাণমূলক কার্যক্রমের উদ্যোগ ও বাস্তবায়নের স্বপ্ন দেখে।

ত্রিমাত্রিক-৩০ বিসিএস অফিসার্স কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড ২০১৭ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমবায় অধিদপ্তর, ঢাকা কর্তৃক রেজিষ্ট্রেশন লাভ করার পর বিশ্বসাহিত্য কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে শুভ উদ্বোধন ও “ত্রিমাত্রিক প্রারম্ভিকা” স্মরণিকা উন্মোচনের মাধ্যমে যাত্রা শুরু করে। দেশের এই প্রেক্ষাপটে দেশ ও মানুষের কল্যাণে অপ্রতিরোধ্য গতিতে “ত্রিমাত্রিক-৩০ বিসিএস” “অংশীদারিত্ব- পেশাদারিত্ব – সমৃদ্ধি” ভাবনা ও স্বপ্ন নিয়ে বিশিষ্টজনদের দিকনির্দেশনা ও অভিজ্ঞতার মাধ্যমে সাংগঠনিক কার্যক্রম শক্তিশালী করছে এবং দেশের আর্থ-সামাজিক উন্নয়নে যুগোপযোগী ও কার্যকর ভূমিকা রাখছে। বাংলাদেশ সিভিল সার্ভিসের অভিজ্ঞ এবং দক্ষ কর্মকর্তাদের সুপরামর্শ ও অনুপ্রেরণায় সমিতির সদস্যদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করছে, কর্মস্পৃহা ও মনোবল বৃদ্ধি করছে। “ত্রিমাত্রিক-৩০ বিসিএস অফিসার্স কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড” এর সদস্যদের আন্তরিকতা ও জনকল্যাণমুখী কার্যক্রমের ভাবনা ও উৎসাহের মাধ্যমে করোনাযোদ্ধাদের প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা দেখিয়ে সংগঠনটি ইতোমধ্যে কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল, কুয়েত বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, কুড়িগ্রাম জেলা পুলিশসহ করোনাযোদ্ধা বন্ধুদের ” সুরক্ষা সামগ্রী” উপহার দিয়েছে। শুধু তাই নয়, ৩০তম বিসিএস এর বিভিন্ন ক্যাডার কর্মকর্তাদের অংশগ্রহণ ও সহযোগিতায় আরো বড় পরিসরে কাজ করবার উৎসাহ পাচ্ছেন ত্রিমাত্রিক-৩০ বিসিএস। মানবিক সকল কার্যক্রমে “ত্রিমাত্রিক-৩০ বিসিএস” অনন্য ভূমিকা রাখবে – এই প্রত্যয় নিয়ে সংগঠনটি স্বপ্ন দেখে।

“ত্রিমাত্রিক-৩০ বিসিএস অফিসার্স কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড” এর সভাপতি ডিএমপি’র অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার মোঃ জাহাঙ্গীর আলম বলেন, “স্বপ্ন বাস্তবায়নে সকলের উৎসাহ ও সহযোগিতা দেশের এই প্রেক্ষাপটে মানবিক সকল কার্যক্রমে সংগঠনের অংশগ্রহণ দেশের আর্থ-সামাজিক উন্নয়নে শক্তিশালী ভূমিকা রাখবে- আসুন স্বাস্থ্যবিধি মেনে চলি, নিজে নিরাপদ থাকি, দেশকে নিরাপদ রাখি”। দেশের বর্তমান ক্রান্তিলগ্নে করোনা মহামারী মোকাবেলায় ৩০তম বিসিএস এর সকল সদস্য যে যার অবস্থান থেকে সরকারি নির্দেশনা মোতাবেক দায়িত্ব পালন করছেন। পাশাপাশি অনেকেই ব্যক্তি উদ্যোগে করছেন অনেক মহৎ কাজ। সেখান থেকেও চিকিৎসক, পুলিশসহ সম্মুখযোদ্ধা অনেকেই অদৃশ্য এই শক্র নভেল করোনা ভাইরাসে আক্রান্ত। তবুও ‘ত্রিমাত্রিক-৩০ বিসিএস” জনকল্যাণে মাঠে ছিলো, আছে এবং ভবিষ্যতেও থাকবে। দেশ ও মানুষের কল্যাণে অপ্রতিরোধ্য গতিতে “ত্রিমাত্রিক-৩০ বিসিএস” এর সাথে ৩০তম বিসিএস শিক্ষা ক্যাডারের কিছু উদ্যমী বন্ধুদের প্লাটফর্ম “ডায়নামিক-৩০” এবং ৩০তম বিসিএস বিভিন্ন ক্যাডারের সদস্যগণ আমাদের সাথে থেকে সাহস ও শক্তি যোগাচ্ছেন এবং জনকল্যাণে তাদের সম্পৃক্ততা ও সহযোগিতা আমাদেরকে বড় পরিসরে কাজ করবার উৎসাহ যোগাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *