ভূমি রেজিস্ট্রি সংক্রান্ত তথ্য মোবাইল অ্যাপস তৈরী

ভুরুঙ্গামারী (কুড়িগ্রাম) প্রতিনিধিঃ
ভূমি ও রেজিস্ট্রি সেবা নামে মোবাইল অ্যাপস তৈরি করেছেন কুড়িগ্রামের ভুরুঙ্গামারী উপজেলা সাব-রেজিস্ট্রার শাহাজাহান আলী।
ইতিমধ্যে ভূমি রেজিস্ট্রি সেবা মোবাইল অ্যাপসটি সাধারণ মানুষ ব্যবহার শুরু করেছে। অ্যাপসে রেজিস্ট্রি অফিসের সকল তথ্যসহ বিবাহ রেজির্স্টির নিয়ম ও রেজিস্ট্রি ফি ইত্যাদি তথ্য পরামর্শ পাওয়া যাবে। মোবাইল অ্যাপসটি ব্যবহার করে দলিলের ফরমেট, দলিল রেজিস্ট্রেশন পদ্ধতি, দলিল রেজিস্ট্রি খরচ, দলিলের নকল বা সাটিফাইট কপি প্রাপ্তিসহ ভূমি সংক্রান্ত রেজিস্ট্রি অফিসের সকল তথ্য ও রেজিস্ট্রি কার্যালয়ের দলিল লেখক, মোহরার, দালালদের শরণাপন্ন হওয়া সাধারণ মানুষ এখন রেজিস্ট্রি-সংক্রান্ত নানা তথ্য সহজেই ঘরে বসে জানতে পারবেন। এতে ভুমির মালিকদের সময় ও খরচ কমে যাবে। অ্যান্ড্রয়েড মোবাইলের প্লে-স্টোরে বাংলায় ভূমি ও রেজিস্ট্রি সেবা লিখে সার্চ দিলে অ্যাপসটি বিনামুল্যে পাওয়া যাবে।

উপজেলার কামাতআঙ্গারীয়া গ্রামের আমজাদ হোসেন জানান, অ্যাপসের মাধ্যমে তিনি ভুমি রেজিষ্ট্রেশনের নিয়ম ও ফি জেনে জমি রেঝিষ্ট্রি করতে এসেছেন। তিনি জানান, এখন আর তাকে বারবার অফিসে আসতে হবেনা। এতে সময় ও বাড়তি ফি দিতে হবেনা।
অ্যাপসের নির্মাতা সাব রেজিস্ট্রার শাহাজাহান আলী জানান, ভূমি ও রেজিস্ট্রি সংক্রান্ত তথ্য প্রাপ্তি সহজীকরণের জন্য অ্যাপস এবং ওয়েবসাইট তৈরি করেছি। রেজিস্ট্রি অফিসের সকল তথ্যসহ বিবাহ রেজিস্ট্রির নিয়ম ও রেজিস্ট্রি ফিস ইত্যাদি তথ্য ও পরামর্শ পাওয়া যাবে। এই অ্যাপস থেকে সাধারণ মানুষ উপকৃত হবে। এতে করে রেজিস্ট্রি অফিসের সেবা পেতে সাধারণ মানুষের মূল্যবান সময়, ব্যয় ও যাতায়াত খরচ কমে যাবে। সাধারণ মানুষকে দলিল লেখক বা দালালের হয়রানির শিকার হবে না। এ ব্যাপারে জেলা প্রশাসক খান মো. নুরুল আমিন বলেন, ভূমি রেজিস্ট্রি সব তথ্য সহজে দেশের মানুষের কাছে পৌঁছে দিতে অ্যাপসটি নিয়ে কাজ করছে এটুআই। শিগগিরই এ সেবা দেশের সব মানুষের কাছে পৌঁছে দেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *