অনিদ্রা যখন রোগ

বিশেষ প্রতিবেদনঃ

অনিদ্রার সমস্যা আছে অনেকেরই। রাতের পর রাত কোনো কারণ ছাড়াই ঘুম হয় না তাদের। এর পাশাপাশি দিনের বেলায় অতিরিক্ত স্ট্রেস এবং ক্লান্তি অনুভূত হয়। ঘুমের অভাব কমপক্ষে এক মাস ধরে স্থায়ী হলে তবেই তাকে অনিদ্রা বা ইনসমনিয়া বলা যাবে।
অনিদ্রায় ভোগার যে কী কষ্ট, সেটা ভুক্তভোগী ছাড়া অন্যরা কমই বুঝবে। রাতের পর রাত ইচ্ছার বিরুদ্ধে জেগে থাকার ফলে মানসিক এবং শারীরিক চাপের পরিমাণ হয় প্রচণ্ড। ইনসমনিয়ার রয়েছে কিছু বৈশিষ্ট্য।
অনিদ্রা বংশগত হতে পারে
হ্যাঁ, রাতের পর রাত যে আপনি জেগে থাকছেন এর পেছনে আপনার বংশধারার হাত থাকতে পারে। ২০০৮ সালের এক গবেষণায় দেখা যায়, যেসব তরুণদের পিতামাতার ইনসমনিয়া আছে তারা ঘুমের ওষুধ বেশি ব্যবহার করে এবং তাদের মধ্যে মানসিক সমস্যার প্রবণতা বেশি দেখা যায়। দুশ্চিন্তা, বিষন্নতা এবং আত্মঘাতী প্রবণতাও এদের মাঝে দেখা যায়।
অন্যান্য প্রাণীরও ইনসমনিয়া হতে পারে
আপনার স্বামী/স্ত্রী যেভাবে অনিদ্রা নিয়ে আপনার কাছে নালিশ দিতে পারে পোকামাকড় তো আর সেটা করতে পারে না। কিন্তু পোকামাকড় এবং কুকুর-বিড়ালেরও অনিদ্রা হতে পারে।
সোশ্যাল জেট ল্যাগ
শুক্রবার ছুটি কাটানোর পর শনিবার অফিসে যাওয়ার জন্য সকালে উঠতে কষ্ট হয় আপনার? এর মূল কারণ হল আপনি অন্য দিনের চাইতে শুক্রবার সকালে দেরি করে ঘুম থেকে ওঠেন।
গবেষণাতেই দেখা গেছে যাদের ঘুম থেকে ওঠার সময় এমন এলোমেলো তাদের মাঝে অতিরিক্ত ওজন বাড়ার প্রবণতা দেখা যায়। একে গবেষকরা বলেন সোশ্যাল জেট ল্যাগ কারণ জেট ল্যাগের মতোই অনিয়মিত ঘুমের জটিলতা দেখা দেয় এভাবে।
নারীদের হরমোন অনিদ্রায় প্রভাব রাখে
পুরুষের চেয়ে নারীর অনিদ্রা হওয়ার আশংকা দ্বিগুণ। গবেষকরা মনে করেন এর পেছনে হরমোনের হাত আছে। রাতে কম ঘুম এবং দিনের বেলায় ক্লান্তির সঙ্গে যোগ আছে গর্ভাবস্থা এবং ঋতুচক্রের বিভিন্ন পর্যায়ের। এর সঙ্গে আরও রয়েছে দুশ্চিন্তা এবং বিষণœতার যোগ।
এক ধরনের অনিদ্রা থেকে হতে পারে মৃত্যু
জিনগত বৈশিষ্ট্যের কারণে এক ধরনের অনিদ্রা হয়ে উঠতে পারে মৃত্যুর কারণ। ১৯৮৬ সালের একটি গবেষণা থেকে ৫৩ বছর বয়সী একজন অনিদ্রা রোগীর কথা জানা যায়। দৈনিক তার মাত্র ২-৩ ঘণ্টা ঘুম হতো।
দুই মাস পরে তার মাত্র এক ঘণ্টা ঘুম হতে থাকে। তিন থেকে ছয় মাস পর ঘুম একেবারেই অসম্ভব হয়ে পড়ে। তিনি প্রচণ্ড ক্লান্তিতে ভুগতে থাকেন। শরীর কাঁপা এবং শ্বাস-প্রশ্বাসের সমস্যাও দেখা দেয়। আট মাস পরে তিনি মৃত্যুবরণ করেন। তার পরিবারের আরও কয়েকজন সদস্য একইভাবে মৃত্যুবরণ করেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *