ঝালকাঠিতে সামাজিক দূরত্ব বজায় রাখতে ছাতা ব্যবহারের পরামর্শ কৃষিসচিবের

মোঃ মনির হোসেন ঝালকাঠি প্রতিনিধি :সামাজিক দূরত্ব নিশ্চিত করতে ঘরের বাইরে বের হওয়া মানুষকে বড় আকারের ছাতা ব্যবহারের পরামর্শ দিয়েছেন কৃষিসচিব মো. নাসিরুজ্জামান।

তিনি বলেন, করোনাভাইরাসের সংক্রমণ মোকাবেলার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে সামাজিক দূরত্ব নিশ্চিত করা। এজন্য বড় আকৃতির ছাতা নিয়ে রাস্তায় বের হলে তিন ফুট দূরত্ব বজায় থাকে। রবিবার বিকেলে ঝালকাঠি জেলা প্রশাসকের কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

কৃষি সচিব এসময় করোনাভাইরাসের ক্ষতি মোকাবেলায় শতকরা ৪ ভাগ সুদে কৃষি ঋণ বিতরণ, ত্রাণ বিতরণ কার্যক্রমের সঠিক বন্টন, কাঁচাবাজারের নিরাপত্তা, অভুক্ত মানুষকে খাদ্যসামগ্রী বিতরণ, সকল অফিসে জুতা পরে দায়িত্ব পালন ও জীবাণুনাশক ব্যবস্থা ও আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখাসহ ১৩টি প্রস্তাবনা উপস্থাপন করেন।

কৃষিসচিব মো. নাসিরুজ্জামান বলেন, ঝালকাঠিতে অস্থায়ী কাঁচাবাজারের ওপরে সেড তৈরি এবং বালু দিয়ে ইটের সলিং করার জন্য জেলা প্রশাসকের মাধ্যমে পৌর কর্তৃপক্ষকে ব্যবস্থা নিতে বলা হয়েছে। প্রতিটি ওয়ার্ডে মানবিক সহায়তা কমিটি ও তদারকি কমিটির মাধ্যমে তালিকা প্রস্তুত করে ত্রাণ বিতরণ করা হবে। তালিকা তৈরিতে সহায়তা করবে বিএনসিসি ও স্কাউটের সদস্যরা।

তালিকা অনুযায়ী বাড়ি বাড়ি খাদ্যসামগ্রী পৌছে দেওয়া হবে। রাস্তায় থাকা মানসিক প্রতিবন্ধীদেরও খাবার দেওয়া হবে। সকল অফিসে প্রবেশের সময় জুতায় জীবাণুনাশক ব্যবহার করতে হবে। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে জুতা বা কেডস পরে দায়িত্ব পালন করতে হবে। এছাড়াও সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে তাপমাত্রা নিরুপণযন্ত্র রাখার নির্দেশ দেওয়া হয়।প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হওয়ারও আহবান জানান কৃষিসচিব।

সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক মো. জোহর আলী , পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন ও এনডিসি আহমেদ হাসান উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *