গাজীপুরের কালিয়াকৈরে চলতি মাসের বেতন ও ঈদের ছুটি বৃদ্ধির দাবীতে শ্রমিক অসন্তোষ মহাসড়ক অবরোধ

ক্রাইম রিপোর্টার:
গাজীপুরের কালিয়াকৈরের হরিনহাটি এলাকায় এপেক্স ফুটওয়্যার লিমিটেড নামক একটি জুতা তৈরির কারখানার শ্রমিকরা চলতি মাসের বেতন, হাজিরা বোনাস এবং ঈদের ছুটি বৃদ্ধির দাবিতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ ও কর্মবিরতি পালন করছে ।
পুলিশ ও শ্রমিকরা জানায়, কারখানা কর্তৃপক্ষ ঈদের বোনাস ও ঈদের ছুটি চার দিন দেয়ার সিদ্ধান্ত গ্রহন করে । বিষয়টি আজ সকালে শ্রমিকদের মধ্যে জানাজানি হয় ।এঘটনায় শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে সকাল ৯টার দিকে কর্মবিরতী শুরু করে। পরে সকাল ১০টার দিকে শ্রমিকরা কারখানা থেকে বের হয়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে । এসময় কয়েকটি গাড়ী ভাংচুর করে তারা এবং কারখানার ভিতরে মেশিন সহ মূল্যবান জিনিসপত্র ভাংচুর করে। সিকিউরিটি অফিস রুম সহ নিরাপত্তা নিশ্চিত সিসি ক্যামেরা ও কম্পিউটার ভাংচুর করে।। সাংবাদিকরা ছবি তুলতে গেলে তাদের উপর আন্দোলনরত শ্রমিকগন হামলা চালায় ও একজনে ক্যামেরা ছিনিয়ে নিয়ে ভাংচুর করে শ্রমিকরা। এতে দুই সাংবাদিক ওএক পুলিশ সদস্য আহত হন।
নুরজাহান বেগম নামের কারখানার এক শ্রমিক জানান করোনাকে পুঁজি করে চার মাস যাবত (প্রতি মাসে ৫০০) হাজিরা বোনাস দেয়না তিন মাস যাবত বিনা পয়সায় অভারটাইম করতে বাধ্য করে। এবং শ্রমিক ছাঁটাই করে। শ্রমিকরা প্রতিবাদ করতে গেলে তাদের চাকুরীচুতের ভয় দেখানো হয়। এবং বারো ঘন্টা ডিউটি করার পরও প্রতি শুক্রবার ডিউটি করায়।

কালিয়াকৈর থানার পরিদর্শক অপারেশন মোজাহিদুল ইসলাম জানান, শ্রমিকরা ইদের ছুটি ১০ দিন এবং চলতি মাসের বেতনের দাবীতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে ।শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে সড়িয়ে নেয়ার চেষ্টা করা হচ্ছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *