মরহুম আব্দুল জব্বার এর ২৮তম মৃত্যুবার্ষিকী আজ শুক্রবার (২৮ আগষ্ট)।


মোঃ মিফতা আহমদ (রাফি) কুলাউড়া প্রতিনিধি

বঙ্গবন্ধুর স্নেহধন্য, সাবেক সংসদ সদস্য, মুক্তিযুদ্ধের সংগঠক, কেন্দ্রীয় কৃষক লীগের ভারপ্রাপ্ত সভাপতি, বৃহত্তর সিলেটের কৃতি সন্তান মরহুম আব্দুল জব্বার এর ২৮তম মৃত্যুবার্ষিকী আজ শুক্রবার (২৮ আগষ্ট)।

বর্ষীয়ান রাজনীতিবিদ মরহুম আব্দুল জব্বার’র ২৮তম মৃত্যবার্ষিকী উপলক্ষে পরিবারের পক্ষথেকে খতমে কুরআন, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। এছাড়া হযরত শাহ জালাল (রঃ) মাজারে আজ শুক্রবার বাদ আসর মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

শুক্রবার বাদ মাগরিব দলীয় কার্যালয়ে স্মরণসভা মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করেছে কুলাউড়া উপজেলা আওয়ামী লীগ। এতে দলমত নির্বিশেষে সবাইকে মিলাদ মাহফিল ও দুয়ায় উপস্থিত থাকতে পরিবারের পক্ষ থেকে সকলের প্রতি আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রীর প্রটোকল অফিসার মো. আবু জাফর রাজু ও কুলাউড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ স ম কামরুল ইসলাম।

আব্দুল জব্বার ৬২ এর শিক্ষা আন্দোলন, ৬৬ এর ছয়-দফা, ৬৯ এর গণ অভ্যুত্থান, ৭০ এর নির্বাচন এবং ৯০-এর স্বৈরাচার বিরোধী আন্দোলন সহ সকল গনতান্ত্রিক আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেছিলেন।

তিনি কুলাউড়া থানা আওয়ামী লীগের প্রতিতষ্ঠাতা সাধারণ সম্পাদক (১৯৬৪)। আমৃত্যু বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার লক্ষ্যে, আদর্শ বাস্তবায়নের জন্য জেল-জুলুম, নিযাতন উপেক্ষা করে বাংলার গনমানুষের মুক্তির লক্ষ্যে কাজ করেন।

এছাড়া তিনি বঙ্গবন্ধু পরিষদ ও মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের প্রতিষ্ঠাকালীন থেকে কেন্দ্রীয় কমিটির সহ- সভাপতি, মৌলভীবাজার রেডক্রিসেন্ট সোসাইটির সহ-সভাপতি এবং ঘাতক দালাল নিমূল কমিটি কুলাউড়া থানার আহবায়ক ছিলেন।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে নির্মমভাবে হত্যার পর প্রতিবাদ করার কারণে তিনি দুইবার কারারুদ্ধ ছিলেন।

প্রথমবার জেল থেকে মুক্তি পেয়ে পুনরায় সক্রিয়ভাবে রাজনৈতিক কার্যক্রম শুরু করলে পুনরায় কুরবানী ঈদের রাতে গ্রেফতার হন। জেলের অভ্যন্তরে বঙ্গবন্ধুর প্রধান খুনি মেজর নুর অমানুসিক নির্যাতন করে এবং হত্যার জন্য উদ্ধত হয়। সেই সময় তৎকালীন সেনা অফিসার, পরবর্তীতে রাষ্ট্রদূত প্রয়াত বিগ্রেডিয়ার জেনারেল আমিন আহমেদ চৌধুরী তাঁকে উদ্ধার করেন।

মরহুম সংসদ সদস্য আব্দুল জব্বার ১৯৯২ সালের ২৮ আগস্ট শোকের মাসে মাত্র ৪৭ (১৯৪৫-১৯৯২) বছর বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *