ভারত সীমান্তে চীনের ক্ষেপণাস্ত্র ঘাঁটি নির্মাণ

শেয়ার করুন

আশানুর আশা,আন্তর্জাতিক ডেস্ক: ভারত সীমান্তবর্তী তিব্বতের শিকাৎজে বড় ধরনের নতুন স্থাপনা তৈরি করছে চীন। ক্ষেপণাস্ত্র নিক্ষেপণ ঘাঁটি, নতুন রেল লাইন, রেল টার্মিনাল- কী নেই সেখানে! নতুন একটি উপগ্রহ চিত্রে দেখা গেছে, সম্ভবত সেখানে সামরিক লজিস্টিক্স হাব তৈরি করছে বেইজিং। যোগাযোগ এবং পরিকাঠামো উন্নতির জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

শেয়ার করা উপগ্রহ চিত্রে দেখা গেছে, শিকাৎজে বিমানবন্দরের দক্ষিণে পরিকাঠামোর উন্নতি করা হচ্ছে। যা সংশ্লিষ্ট কেন্দ্রের সঙ্গে রেল টার্মিনালকে যুক্ত করেছে। সেই লজিস্টিক হাব পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) পরিকাঠামোর অন্তর্ভুক্ত বলে প্রতীয়মান হচ্ছে।

উপগ্রহ চিত্র দেখে ধারণা করা হচ্ছে, মাটির নিচেও একটি কেন্দ্র গড়ে তোলা হয়েছে। আগেও উপগ্রহ চিত্রে সেই কেন্দ্রের অস্তিত্ব মিলেছিল। সঙ্গে দুইটি জায়গা থেকে বিশেষজ্ঞরা অনুমান করেছিলেন, সেগুলো সম্ভবত সুড়ঙ্গের প্রবেশ পথ।

বিষয়টি নিয়ে বেলজিয়ামের ‘ফোর্স অ্যানালিসিস’-এর সুরক্ষা বিশেষজ্ঞ সিম ট্র্যাক জানান, তিব্বত স্বশাসিত অঞ্চলে চীন বৃহদাকারে যে পরিকাঠামো এবং যোগাযোগ গড়ে তোলার কাজ চালিয়ে যাচ্ছে, তা উপগ্রহ চিত্রে স্পষ্টতই বোঝা যাচ্ছে। নতুন উপগ্রহ চিত্র দেখে মনে করা হচ্ছে যে, আকসাই চীন থেকে অরুণাচল প্রদেশ পর্যন্ত প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর সামরিক কাজকর্মের সেই পরিকাঠামো গড়ে তোলা হচ্ছে।

তিনি বলেন, ‘চীনের অন্যান্য অংশ থেকে তিব্বতের অভ্যন্তরে বিপুল সংখ্যক সেনা সমাবেশের জন্য রেল যোগাযোগ ব্যবস্থা তৈরিসহ এই ধরনের পণ্য পরিবহন সংক্রান্ত পরিকাঠামোর উন্নয়ন করা হচ্ছে বলে মনে হচ্ছে।’

শিকাৎজের বিমানবন্দরের মাটির নিচে যে পরিকাঠামো তৈরি করা হয়েছে, তা মিসাইল সিস্টেম রাখার বিশেষ কেন্দ্রও হতে পারে বলে জানিয়েছেন ট্র্যাক। ওই এলাকার অন্যতম বৃহত্তম স্টেশন হল শিকাৎজে। অঞ্চলটি সেনা চলাচল ও সামরিক সরঞ্জাম পরিবহনের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এলাকার যোগাযোগ ব্যবস্থা নেপালের সীমান্ত পর্যন্ত নিয়ে যাওয়ারও পরিকল্পনা রয়েছে বেইজিং-এর।

চীন অত্যন্ত দ্রুত গতিতে এগোচ্ছে বলেও জানান ট্র্যাক। তার মতে বিষয়টি এমন পর্যায়ে পৌঁছেছে যে, প্রতিবার নতুন উপগ্রহ চিত্র পর্যবেক্ষণ করলে কোনও কোনও নয়া কাঠামো ধরা পড়ছে। বড় পরিকাঠামো নির্মাণের অংশ হিসেবে প্রায় প্রতিদিন নতুন কাঠামো তৈরি হচ্ছে।

গত ডিসেম্বরে একইভাবে অরুণাচল প্রদেশ ঘেঁষা ভারত-ভুটানের বিতর্কিত সীমান্তে একাধিক গ্রাম তৈরির নির্দশন মিলেছিল উপগ্রহ চিত্রে। এরইমধ্যে আরও পরিকাঠামো গড়ে তুলেছে বেইজিং। তবে বিষয়টি নিয়ে এখনও ভারতের তরফে কোনও মন্তব্য পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *