কুড়িগ্রাম প্রতিনিধিঃ

কুড়িগ্রামের ৩ টি পৌরসভা নির্বাচনে দলীয় প্রার্থী বাছাই করেছে জেলা কমিটি thumbnail

ইউসুফ আলমগীর:
কুড়িগ্রাম জেলার কুড়িগ্রাম, উলিপুর ও নাগেশ্বরী ৩টি পৌরসভায় নির্বাচনী হাওয়া বইতে শুরু করেছে। নির্বাচনে প্রতিদ্বন্দীতার জন্য ৩ টি পৌরসভায় প্রধান ৩ টি দল আওয়ামীলীগ, বিএনপি ও জাতীয় পার্টি তাদের প্রার্থী বাছাই প্রায় চুড়ান্ত করে ফেলেছে। শুধুমাত্র কুড়িগ্রাম পৌরসভায় এখন পর্যন্ত কোন প্রার্থী চুড়ান্ত করতে পারেনি জাতীয় পার্টি।

কুড়িগ্রাম পৌরসভা নির্বাচনে আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশী ৪ প্রার্থী প্রাথমিকভাবে নির্বাচনী প্রচারণা চালালেও সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে দলটির জেলা নির্বাচন কমিটি রোববার পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাবেক পৌর চেয়ারম্যান কাজিউল ইসলামকে কুড়িগ্রাম পৌরসভার মেয়র পদে প্রার্থী হিসেবে চুড়ান্ত করেছে। অন্যদিকে কুড়িগ্রাম পৌরসভার বর্তমান মেয়র নুর ইসলাম নুরুকেই একক প্রার্থী হিসেবে চূড়ান্ত করে মেয়র পদটি ধরে রাখার প্রস্তুতি গ্রহন করেছে জেলা বিএনপি। এদিকে জেলা জাতীয় পাটি কুড়িগ্রাম পৌরসভা নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দীতার জন্য কোন প্রার্থীকে এখন চুড়ান্ত করতে পারেনি। দীর্ঘদিন ধরে জেলা জাতীয় পার্টির কাউন্সিল না হওয়া, আহ্বায়ক কমিটির মেয়াদ শেষ হওয়া ও কেন্দ্রীয় নেতাদের সঙ্গে সম্বনয়হীনতার কারণে জাতীয় পার্টির প্রার্থী সংকটে পড়েছে বলে জানা গেছে। তবে জাতীয় পার্টির সমর্থন পেতে জাতীয় পার্টি ছাড়াও অন্যান্য দলের অনেকেই লবিং চালিয়ে যাচ্ছেন।

উলিপুর পৌরসভা নির্বচনে বর্তমান মেয়র আব্দুল হামিদ সরকারকে আওয়ামীলীগের একক প্রার্থী হিসেবে চুড়ান্ত করেছে দলের নেতাকর্মীরা। উলিপুর পৌরসভার একক প্রার্থী হিসেবে পৌর বিএনপির সভাপতি তারিক আবু আলা চৌধুরীকে আগে থেকে চূড়ান্ত করে রেখেছে বিএনপি। অন্যদিকে উলিপুর পৌরসভায় কুড়িগ্রাম-৪ আসনের জাতীয় পার্টির এমপি এ কে এম মাঈদুল ইসলামের চাচাত ভাই সফিকুল ইসলামকে উপজেলা জাতীয় পার্টি একক মেয়র প্রার্থী ঘোষণা দিলেও পৌর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক মোজাম্মেল হক মানিক নিজেকে স্বতন্ত্র মেয়র প্রার্থী ঘোষণা করেন। এতে করে উপজেলা জাতীয় পার্টির মনোনীত প্রার্থীও পড়েছেন বেকায়দায়।

নাগেশ্বরী পৌরসভায় উপজেলা ও পৌর আওয়ামীলীগ তাদের প্রার্থী হিসেবে দলে সদ্য যোগ দান করা সাবেক মেয়র মোহাম্মদ হোসেন ফাকুকে একক প্রার্থী হিসেবে ঘোষনা করে। নাগেশ্বরী পৌরসভা নির্বাচনে একক প্রার্থী হিসেবে পৌর বিএনপির সভাপতি আদম আলী মিয়াকে একক প্রার্থী ঘোষণা দিয়ে মাঠে নির্বাচনী তৎপরতা শুরু করেছে জাতীয়তাবাদী দল বিএনপি। ইতোমধ্যে একক মেয়র প্রার্থী হিসেবে নাগেশ্বরী উপজেলা জাতীয় পার্টির আহ্বায়ক ও বর্তমান পৌর মেয়র আবদুুর রহমান মিয়াকে ঘোষণা করেছে জাতীয় পার্টি। এছাড়া ৩টি পৌরসভায় জামায়াতসহ অন্য কোনো রাজনৈতিক দলের প্রার্থী বাচাইয়ের কোনো তৎপরতা লক্ষ্য করা যায়নি।

স্থানীয় ভাবে দলীয় সমর্থন পাওয়া প্রার্থীরা জোরেসোড়ে মিছিল, মিটিংসহ নির্বাচনী প্রচারনা চালালেও সমর্থন না পাওয়া প্রার্থীরা কেন্দ্রীয়ভাবে দলের সমর্থন পেতে জোড় লবিং অব্যাহত রেখেছেন।

দলীয় প্রতীকে নির্বাচন হওয়ায় স্থানীয় আওয়ামীলীগ সমর্থিত প্রার্থীসহ নেতাকর্মীদের মাঝে খুশির আমেজ বিরাজ করলেও নিরবতায় প্রচারনা চালিয়ে যাচ্ছেন বিএনপি সমর্থিত প্রার্থীসহ নেতাকর্মীরা।

জেলা বিএনপি’র সাধারন সম্পাদক সাইফুর রহমান রানাসহ একাধিক নেতা জানান, সরকার স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচন করতে দিলে জেলার ৩টি পৌরসভাতেই তাদের প্রার্থী জনগণের সমর্থন নিয়ে বিজয় লাভ করবে।

কুড়িগ্রাম জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি মোঃ জাফর আলী জানান, জেলা কমিটির ৬ সদস্য বিশিষ্ট কমিটি যাচাই বাছাই করে সর্বসম্মতিক্রমে দলীয় প্রার্থীর চুড়ান্ত তালিকা তৈরি করেছে। এই তালিকা কেন্দ্রে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর পাঠানো হবে। সেখান থেকে তিনি চুড়ান্ত প্রার্থীর নামের তালিকা ঘোষণা দিলে তা প্রকাশ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *