কয়রায় লবণ সহিষ্ণু ধানবীজ বিতরণ

পরিতোষ কুমার বৈদ্য শ্যামনগর প্রতিনিধি, সাতক্ষীরা

৫ জুলাই মঙ্গলবার সকালে কয়রা উপজেলার ঘড়িলাল শাখা অফিসে লিডার্স এর সহযোগিতায় ২২৩ জন কৃষকের মাঝে ১৭৫০ কেজি লবণ সহিষ্ণু ধানবীজ বিতরণ করা হয়েছে।

লিডার্স এর মনিটরিং অফিসার রনজিৎ কুমার মন্ডল এর সভাপতিত্বে উক্ত ধান বীজ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন দক্ষিণ বেদকাশি ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আব্দুস সালাম খান, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপসহকারি কৃষি কর্মকর্তা আব্দুল মান্নান, দক্ষিণ বেদকাশি ইউনিয়নের ৭,৮ ও ৯ নং ওয়ার্ড এর মহিলা সদস্য বিথিকা মন্ডল, ইউনিয়ন জলবায়ু সহনশীল ফোরামের সভাপতি জাফর আলী মোড়ল, কৃষি বিষয়ক সম্পাদক শাহআলম গাজী প্রমূখ।

জলবায়ু পরিবর্তনের প্রভাব হিসাবে উপকূলীয় এলাকায় লবনাক্ততা দিন দিন বৃদ্ধি পাচ্ছে, আবার অনিয়মিত বৃষ্টিপাতের কারনে সেচের পানির স্বল্পতা রয়েছে। এমন বহুবিধ সংকটের মধ্যে কৃষিকে টেকসই করার লক্ষ্যে লিডার্স লবণ ও খরা সহনশীল ধানবীজে ভর্তুকি প্রদান করে কৃষকদের লবণ ও খরা সহনশীল ধান চাষে উদ্বুদ্ধ করার চেষ্টা করছে। এসব ধান বীজের মধ্যে রয়েছে বিআর-২৩, ব্রিধান-৫২, ব্রিধান-৬৭, ব্রিধান-৭৩, ব্রিধান-৭৮ ও ব্রিধান-৮৭।

প্রধান অতিথি বলেন, জলবায়ু পরিবর্তনের কারনে দিন দিন লবণাক্ততা বৃদ্ধি পাচ্ছে। উপকূলীয় এলাকায় খাদ্য ঘাটতি পূরণে লবণ সহিষ্ণু জাতের ধান ও সবজি চাষের অনুশীলন বাড়োতে হবে। এই লবণ সহিষ্ণু জাতের ধান নিয়ে সবাইকে চাষ করার জন্য অনুরোধ করছি।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.