‘ভুলবশত’ জার্সিতে বাংলাদেশ বাদ পড়েছিল; বিসিবি

শেয়ার করুন

বাংলাদেশ ক্রিকেট দলের নতুন জার্সি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে তুলকালাম হয়েছিল জার্সির ছবি পাবলিশ করার পর থেকেই। রবিবার (১৭ জানুয়ারি) ক্যারিবীয় সিরিজের জন্য বাংলাদেশ দলের বিশেষায়িত জার্সির নকশা প্রকাশ করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কিন্তু জার্সি দেখে সমর্থকদের অনেকেই সমালোচনা করেন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে জাতীয়তার ধারক-বাহক নানা চিহ্ন ছিল টাইগারদের নতুন জার্সিতে। ছিল না বাংলাদেশের নামটাই। মূলত দেশের নাম না থাকায় সমালোচনার মুখে পড়ে বিসিবি। তবে রাতেই নতুন করে আরেকটি জার্সির নকশা প্রকাশ করা হয়। সেখানে আগের জার্সির মাঝে যুক্ত করা হয় বাংলাদেশ নাম।

বিসিবি বলছেন, ভুলবশত বাংলাদেশ নাম বাদ পড়েছিল। বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস গণমাধ্যমকে বলেন, ‘আমি বলতে পারব না এটা ঠিক… কিন্তু ঐটা দেওয়া হয়েছিল, হয়ত ভুলবশত হয়ে গেছে (বাংলাদেশের নামবিহীন জার্সি)। দুইটা জার্সি, যে জার্সিটা দেওয়া হয়েছে সেটাই দেখানো হয়েছে। ডিজাইনের জন্য একটা রাখা ছিলো।’ ক্রিকেট বোর্ডের প্রভাবশালী এই পরিচালক বলেন, ‘বাংলাদেশ তো অবশ্যই থাকতেই হবে (জার্সিতে)।’

জালাল ইউনুস বলেন, ‘এখানে কিন্তু কোনো সুযোগ নাই। আইসিসির একটা প্রটোকল কোড দেওয়া আছে । ওপরে কত বড় হবে সব কিছু কিন্তু দেওয়া আছে। আমরা এর বাইরে কিন্তু দিতে পারব না। বাংলাদেশটা ছোট কি বড় হয়েছে তা অবশ্যই আমরা দেখব। যদি সত্যিই অমন কিছু হয়ে থাকে আমরা এটা ঠিক করে দিব।’

ক্যারিবীয় সিরিজে বাংলাদেশ দলের টিম স্পন্সর হিসেবে যুক্ত আছে ‘খণ্ডকালীন’ স্পন্সর বেক্সিমকো। বেক্সিমকোর সহ-প্রতিষ্ঠান আকাশ ডিটিএইচের পাশাপাশি বেক্সিমকোর লোগোও স্থান পেয়েছে জার্সিতে। বাংলাদেশ লেখা রয়েছে বেক্সিমকোর লোগোর নিচে। এ নিয়েও মিশ্র প্রতিক্রিয়া রয়েছে সমর্থকদের মাঝে। কেউ কেউ বলছেন, দেশের নাম আরও বড় করে দেওয়া উচিৎ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *