mail.google

মোহাম্মাদ মানিক হোসেন, চিরিরবন্দর(দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুর চিরিরবন্দরে অদৃর্শ্য মানুষ গুজবে কয়েকটি গ্রামের মানুষের ঘুম হারাম হয়ে গেছে। জানা গেছে ,উপজেলার তেতুলিয়া , নশরতপুর, খানসামার ভাবকি ইউনিয়নে গ্রামের বাড়িতে রাতের বেলায় ঘরের মধ্যে অদৃর্শ্য মানুষের আনা ঘোনা। যা মানুষের মাঝে আতঙ্ক ছড়িয়ে দিয়েছে। তাও আবার গৃহবধুকে অদৃর্শ্য নির্যাতন । উপজেলার তেতঁলিয়া ইউনিয়নের কয়েকটি গ্রাম ঘুরে এমনি তথ্য পাওয়া য়ায়।
কোনো কোনো ঘটনা আমাদেরকে এত বেশি নাড়া দেয় যে সেটি অন্যকে তাৎক্ষণিকভাবে না বলে পারা যায় না। অথবা সেই ঘটনাটি কোনো ব্যক্তি সম্পর্কে এতটাই মানহানিকর যে সেটি সহজে বিশ্বাস হয় না। তাই ব্যাপারটা আসলে গুজব না সত্যি, তা যাচাইয়ের জন্য হলেও অন্যকে বলতে হয়।
গুজব এভাবেই ছড়ায়, একজনের কাছ থেকে আরেকজন হয়ে হাজারো মানুষের কাছে। কিন্তু শক্তিশালী একটি গুজবের বৈশিষ্ট্য । অদ্ভুত ধরনের কথাবার্তা ছড়িয়ে দেওয়ার সহজাত প্রবণতা মানুষের মধ্যে রয়েছে। ব্যক্তিগত জীবন নিয়ে কোনো ‘রসাল’ ঘটনা হলে তো কথাই নেই, দ্রুত ছড়িয়ে পড়বে সেটি।
নিজের সামাজিক মর্যাদা বৃদ্ধির জন্য মানুষ কখনো কখনো বেশ স্বার্থপর ভূমিকা নেয় এবং নির্দিষ্ট গুজব ছড়িয়ে দেয়। এসব গুজব অত্যন্ত দ্রুতগতিতে ছড়ায়।
চিরিরবন্দরে ২টি ইউনিয়ন খানসামার , ১ টি ইউনিয়নে এমনি ধরনের গুজব যা মানুষের মধ্যে হাস্রকর আবার ভাবনায় ফেলে দিয়েছে। তেতুঁলিয়া ইউনিয়নের ভুষিরবন্দর গ্রামের রোকসানা, মোমেনা, সাধনা, কুলছুম, বিলকিছ সহ কথা হয় আরো অনেকের সাথে, তারা বলেন, রাতের বেলায় অদৃর্শ্য কোন মানুষ বাড়ির মহিলাদের উপর ভর করছে বুঝে পাচ্ছে না তার কাছে থাকা স্বামী বা কাছে থাকা কোন স্বজন। যা পরের দিন কানাকানি হলে নারীদের শালীনতা হচ্ছে। উপজেলার কয়েটি গ্রামের গৃহবধুরা ইতিমধ্যে স্বামীর বাড়ি ছেড়ে বাবার বাড়ী গিয়ে অছেন।
এদিকে কথা হয় নশরতপুর ইউনিয়নের রজব আলীর সাথে তিনি জানান, আমারা পুরুষরা পাশে থেকে এই অদৃর্শ্য মানুষকে কেউ অনুভব করতে পারছি না । কিন্তু আমাদের ঘরের নারীরা তা কানাকানির ম্যধ্য দিয়ে এই অদৃর্শ্য মানুষের উপস্থিতের কথা বলে বেড়াচ্ছে যা শুনতে হাস্রকর। এমনি ঘটনার সত্যতা নিশ্চিত করতে গেলে খালি হাজার হাজার মানুষের মুখেই শুনা যাচ্ছে যা পরিনিত হয়েছে বড় ধরনের বিভ্রন্তীরকর গুজবে।

স্থানীয় সচেতন জনসাধারণ প্রশাসনের প্রতি এসব প্রপাগান্ডা ও গুজবের বিরুদ্ধে সঠিক তথ্য প্রচারের মাধ্যমে সাধারণ মানুষের মনের আতঙ্ক দূর করার উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।