ছাতকে আল্লাহর ৯৯গুনণবাচক নামের স্তম্ভ‌ দেখতে মানুষের ভিড়, ১এপ্রিল শুক্রবার আনুষ্ঠা‌নিক উদ্বোধন

জাহাঙ্গীর আলম চৌধুরী, ছাতকঃ
মহান আল্লাহর গুণবাচক ৯৯টি
নাম খচিত দৃষ্টিনন্দন স্তম্ভ নির্মাণ আল্লাহু চত্বর স্থাপন করা হয়েছে শিল্পনগরী ছাতক উপজেলার গোবিন্দগঞ্জে। নবনির্মিত এ চত্বরে সু-বিশাল স্তম্ভটির নির্মান কাজ প্রায় সম্পন্ন হয়েছে। স্তম্ভের চার পাশে আরবি অক্ষরে লেখা হয়েছে আল্লাহর গুণবাচক ৯৯টি নাম। নান্দনিক সৃষ্টিকর্ম মানুষের চিন্তাশীল সুন্দর সৃষ্টিশীলতার বহিঃপ্রকাশ। এসব স্থাপনার নান্দনিক রূপ দেখেই ভ্রমণপিপাসু ও পথচারীদের হৃদয় জুড়ায়। এ স্তম্ভ‌টিকে কেন্দ্র করে ওই স্থানটিকে “আল্লাহু চত্বর” নাম করন করা হয়েছে । নব নি‌র্মিত এ চত্বর‌টি আনুষ্ঠা‌নিক উদ্বোধন করার লক্ষে ১এ‌প্রিল শুক্রবার বিকেল ৪ ঘ‌টিকায় এক দোয়ার আয়োজন করা হয়েছে। উক্ত দোয়া মাহ‌ফিলে দেশবরণ‌্য আলেম, খ‌তিব, বি‌ভিন্ন ইউ‌নিভা‌র্সিটি ও কলেজের অধ‌্যাপক, শিক্ষক-‌শিক্ষার্থী সহ বি‌ভিন্ন প্রতিষ্ঠান প্রধান ও এলাকার গন‌্যমান‌্য ব‌্যা‌ক্তিবর্গ উপ‌স্থি থাকবেন।

উপজেলার গোবিন্দগঞ্জ- সৈদেরগাঁও ইrউনিয়নের গোবিন্দগঞ্জ-বিনন্দপুর সড়কের আফজলিয়া মার্কেটের পাশেই এ স্তম্ভ‌টি নির্মান করা হয়েছে। সাবেক উপজেলা চেয়ারম্যান, ২০১৭ সালে সিলেট বিভাগের শ্রেষ্ট উপজেলা চেয়ারম্যান অলিউর রহমান চৌধুরী বকুল তার নিজ অর্থায়নে মহান আল্লাহর গুণবাচক ৯৯ নামে খচিত দৃষ্টিনন্দন স্তম্ভ‌টি নির্মাণ করছেন। মাটি থেকে প্রায় ৪০ ফুট উচ্চতা বিশিষ্ট স্তম্ভের কাজ গত বছরের ফেব্রুয়ারী মাসে শুরু করা হয়ে‌ছিল। দীর্ঘ এক বছর কার্যক্রম বন্ধ থাকার পর সম্প্রতি স্তম্ভের চার পাশে আরবী অক্ষরে আল্লাহর ৯৯ নামে খ‌চিত টাইলস লাগানোর মাধ‌্যমে নির্মাণ কাজ সমাপন্ন করা হয়‌। স্তম্ভের চুড়ায় দেয়া হয়েছে সবুজ গুম্বুজ। চোখ জুড়ানো পিলারটিতে মহান আল্লাহর আরবীতে ৯৯ নামগুলো দেখলেই মনে প্রশান্তি আসে।

এ স্তম্ভ‌টির পাশেই রয়েছে গো‌বিন্দগঞ্জ আব্দুল হক স্মৃ‌তি কলেজ, গো‌বিন্দনগর ফজ‌লিয়া আ‌লিম মাদ্রাসা, গোবিন্দগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয়, অধক্ষ‌্য আব্বুল হক স্মৃ‌তি জামে মস‌জিদ ও গো‌বিন্দগঞ্জ-বিনন্দপুর সিএনজি অটো-রিকশার স্ট্যান্ড। নব নি‌র্মিত দৃষ্টিনন্দন এ স্তম্ভ (আল্লাহু চত্বর) একনজর দেখতে সুনামগঞ্জ জেলার শা‌ন্তিগঞ্জ, জগন্নাথপুর, দোয়ারাবাজার, তাহিরপুর, জামালগঞ্জ, দিরাই, শাল্লা, মধ্যনগর, সিলেট জেলার বিশ্বনাথ, জালালাবাদ, গোলাপগঞ্জ, বিয়ানীবাজার, জ‌কিগঞ্জ, বালাগঞ্জ ও ওসমানীনগর সহ বিভিন্ন উপজেলার মানুষ দেখতে ভিড় করছেন। এছাড়াও এলাকার মানুষ জড়ো হন প্রতি‌দিন। প্রায় সময় যাত্রী ও চালকরা গাড়ি থামিয়ে এটি এক পলক চোখ বুলিয়ে নিচ্ছেন।

দেশের বিভিন্ন প্রান্তে নির্মিত হয়েছে অসংখ্য দৃষ্টিনন্দন চত্বর। তিন রাস্তা মোড়ে সাধারণত এসব দৃষ্টিনন্দন চত্বর স্থাপন করা হয়ে থাকে। চত্বরগুলোর সৌন্দর্যরূপ দিতে স্থাপন করা হয় পশু-পাখি, মুক্তিযুদ্ধের স্মৃতিসহ বিভিন্ন ভাস্কর্য। এতে গুরুত্বপূর্ণ স্থানগুলোর শোভা বর্ধন করে। কিন্তু এখানে আল্লাহর গুনবাচক পবিত্র ৯৯নামে স্তম্ভ স্থাপন করায় “আল্লাহু চত্বর” এলাকাটি সৌন্দর্য আরো বৃদ্ধি পেয়েছে। পিলারের নীচে আর‌বি ও বাংলা অক্ষরে লিখা হয়েছে অসংখ্য বাণী। বাণীগুলোর মধ্যে রয়েছে আল কোরআন পড়ুন, বুঝুন, আমল ও প্রচার করুন। সর্বাবস্থায় আল্লাহকে ভয় করে সদা সত্য কথা বলুন। পরিহার করুন সুদ, ঘুষ, জ্বীনা, মাদক পাপাচার। হালাল রুজী ইবাদত কবুলের পূর্ব শর্ত, পিতা-মাতা শিক্ষকসহ মুরব্বিদের সম্মান করুন, ফরজ পর্দা মেনে চলুন। পরিহার করুন অশ্লিলতা-বেহায়াপনা। সময়মত পাঁচ ওয়াক্ত সালাত আদায় করুন ইত্যাদি। নান্দনিক সৃষ্টিকর্ম মানুষের চিন্তাশীল সুন্দর সৃষ্টিশীলতার বহিঃপ্রকাশ। এসব স্থাপনার নান্দনিক রূপ দেখে ভ্রমণ পিপাসু ও পথচারীদের হৃদয় জুড়ায়।

গতকাল ৩১ মার্চ দুপুরে আল্লাহু চত্বর এলাকায় গিয়ে স্তম্ভ‌টি প‌রিদর্শন করেন নবাব সিরাজউদ্দৌলার নবম রক্তধারা প্রজন্ম নবাবজাদা আ‌লি আব্বাসউদৌলা। এসময় তি‌নি সাবেক উপেজেলা চেয়ারম‌্যান
অলিউর রমান চৌধুরী বকুলকে ধন্যবাদ জানিয়ে তি‌নি বলেন, সাবেক উপেজেলা চেয়ারম‌্যান অলিউর রমান চৌধুরী বকুল
অত্যন্ত মহৎ একটি কাজ করছেন ।
মহান আল্লাহ পাকের ৯৯টি নাম আমরা অনেকেই জানিনা। সু-বিশাল এ দৃষ্টিনন্দন স্তম্ভ‌টিতে আল্লাহর গুনবাচক নামগুলো লিখে দেয়ায় এখানের স্কুল, কলেজ, মাদরাসার শিক্ষার্থীসহ পথচারীরা পড়ে বুঝতে ও জানতে পারবেন। এতে অনেক নেকি (সাওয়াব) হবে। নির্মাণকারীকেও আল্লাহ পাক এর জাযা দান করবেন।

এ ব্যাপারে চত্বর নির্মাণকারী অলিউর রহমান চৌধুরী বকুল বলেন, মহান আল্লাহর গুনবাচক যে ৯৯ নাম রয়েছে এগুলো পড়ে শিখার জন্য তিনি তার অর্থায়নে আল্লাহর ৯৯টি নাম খচিত দৃষ্টিনন্দন “আল্লাহু চত্বর” স্তম্ভ নির্মান করছেন। এর ফলে এলাকার সকল ধরণের অপরাধ দমন হবে। নামগুলো পড়ে শিখতে পারলে উপকৃত হবে মানুষ।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.