জয়পুরহাটে চার শ বছরের ঐতিহ্যবাহী গোপীনাথপুর দোলপূর্ণিমা মেলা

ফারহানা আক্তার,জয়পুহাট প্রতিনিধিঃ

জয়পুরহাটের আক্কেলপুর উপজেলা সদর থেকে ছয় কিলোমিটার দূরে গোপীনাথপুর ইউনিয়নে এ মেলা হচ্ছে। চার শ বছরের ঐতিহ্যবাহী গোপীনাথপুর দোলপূর্ণিমা মেলা (১৮মার্চ) শুক্রবার থেকে শুরু হয়েছে। প্রতিবছর দোলপূর্ণিমার দিন থেকে মেলাটি শুরু হয়। মেলাটি ১৫ দিনব্যাপী চলে।
মেলা শুরুর দিন থেকে পাঁচ দিন ঘোড়া, মহিষ ও গরু কেনাবেচা চলে। মেলায় কাপড়-জুতা, ছাতা, গৃহস্থালি সামগ্রী, মসলা, কাঠের ও প্লাস্টিকের আসবাব, কম্বলসহ নানা রকমের দোকানপাট বসে। এসব দোকানি দেশের বিভিন্ন এলাকার। তাঁরা দোলপূর্ণিমা শুরুর দুই দিন আগেই এখানে এসে দোকানঘরের বরাদ্দ নেন।
গোপীনাথপুর দোলপূর্ণিমা মেলা কমিটি ও স্থানীয় সূত্রে জানা যায়, গোপীনাথপুর মন্দির ঘিরে প্রায় ৪০০ বছর আগে থেকেই দোলপূর্ণিমার দিনে মেলা বসছে। শুরুতে মেলাটি মাসব্যাপী চলত। এখন মেলাটি ১৫ দিনব্যাপী চলে। শুরু থেকেই মেলাটি ঘোড়ার জন্য প্রসিদ্ধ। এবারও নেপাল, ভুটান, ভারত, পাকিস্তানসহ বিভিন্ন দেশ থেকে উন্নত জাতের ঘোড়া মেলায় আসবে। মেলায় নিরাপত্তার জন্য অস্থায়ী পুলিশ ক্যাম্প বসেছে।
গোপীনাথপুর দোলপূর্ণিমা মেলা কমিটির সভাপতি ও গোপীনাথপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান৷
মোঃ হাবিবুর রহমান বলেন, প্রশাসনের পাশাপাশি মেলা কমিটিও মেলার সার্বিক নিরাপত্তার ব্যবস্থা করেছে। এত পুরোনো মেলা উত্তরবঙ্গের কোথাও নেই। এটি একটি ঐতিহ্যবাহী মেলা।
আক্কেলপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি)
মোঃ সাইদুর রহমান বলেন, আইনশৃঙ্খলা রক্ষায় মেলায় অস্থায়ী পুলিশ ক্যাম্প করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.