ভুরুঙ্গামারী প্রতিনিধিঃ
কুড়িগ্রামের ভুরুঙ্গামারীতে নবনগর আদর্শ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে দূর্নীতি ও অনিয়মের অভিযোগ উঠেছে। প্রতিকার না পেয়ে জেলা শিক্ষা অফিসার সহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছে অভিভাবক মহল।
জানা গেছে, উপজেলার খামার আন্ধারীঝাড় নবনগর আদর্শ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বেলাল হোসাইন আনছারী সরকারী নীতিমালাকে বৃদ্ধাঙ্গলী দেখিয়ে ম্যানেজিং কমিটি গঠনের সময় তার নিকটতম আপনজনদের নিয়ে ও বড় ভাইকে সভাপতি গঠন করে গোপনে উপজেলা শিক্ষা অফিসে জমা দেন। বিষয়টি জানাজানি হলে শিক্ষা অফিসার গঠিত কমিটি ভেঙ্গে দিয়ে পুনরায় কমিটি গঠনের নির্দেশ দেন। এ সুযোগে প্রধান শিক্ষক অভিভাবক প্রার্থীদের নিকট থেকে ৩ হাজার টাকার বিনিময়ে মনোনয়ন ফরম বিক্রি করে প্রায় ২৪ হাজার টাকা হাতিয়ে নেন। প্রধান শিক্ষকের ছোট ভাইকে এমএলএসএস পদে নিয়োগের জন্য তার আপন বড় ভাইকে দাতা সদস্য করে সভাপতি গঠনের পাঁয়াতারা করছেন। এছাড়া ওই বিদ্যালয়ের সহকারী শিক্ষক এসএম মাহফুজুর রহমান দীর্ঘ ১৫ বছর থেকে মস্তিস্কের বিকৃতি ঘটায় তার পরিবর্তে বিধি বর্হিভূতভাবে বদলী শিক্ষক হিসেবে মাসিক মোটা অঙ্কের টাকার বিনিময়ে ৮ম শ্রেনী পাশ মহিলাকে শিক্ষক হিসেবে চালিয়ে আসছেন। ছেলেমেয়েদের শতভাগ শিক্ষা নিশ্চিত করার লক্ষে শিক্ষার বিনিময়ে উপবৃত্তি ও বিস্কুট প্রদানের প্রথা চালু থাকলেও ভূয়া নামে শিক্ষার্থীর উপবৃত্তির টাকা উত্তোলন করে আত্মসাৎ করেন। প্রদেয় বিস্কুট সুষ্ঠুভাবে বন্টন না করে বাড়ীর মেহমান আপ্যায়ন, গাভীকে খাওয়ানো সহ পুকুরে দেয়ার অভিযোগ পাওয়া গেছে। স্থানীয় সংশ্লিষ্ট দপ্তরে প্রধান শিক্ষকের এহেন দূর্নীতি ও অনিয়মের প্রতিকার না পেয়ে গত ৩০-০১-১৬ তারিখের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন ওই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য সহ অভিভাবক মহল।
এ ব্যাপারে অভিভাবক সদস্য ইউনুস আলী জানান, উক্ত প্রধান শিক্ষক বেলাল হোসাইন আনছারীর দূর্নীতি, অনিয়নম ও স্বজনপ্রীতির কারনে বিদ্যালয়টির শিক্ষা ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। উক্ত প্রধান শিক্ষক এলাকার প্রভাবশালী ব্যক্তি হওয়ায় তার বিরুদ্ধে কেহই মুখ খুলতে সাহস পায় না।
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার(ভাঃপ্রাঃ) মুকুল চন্দ্র বর্মন অভিযোগ পাওয়ার কথা স্বীকার করেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন বলে জানান।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।