রসিক মেয়রকে নিয়ে ষড়যন্ত্রের প্রতিবাদে সমাবেশ রংপুরে ঝিমিয়ে থাকা রাজনৈতিক মাঠ উত্তপ্ত

তাজিদুল ইসলাম লাল, রংপুর
রংপুরে ঝিমিয়ে থাকা রাজনৈতিক মাঠ উত্তপ্ত হাওয়া বিরাজ করছে। বঙ্গবন্ধুকে অবমাননার অভিযোগে আওয়ামীলীগ ও জাতীয় পার্টি এর অঙ্গ সংগঠনগুলো মুখোমুখি অবস্থানে রয়েছে। গতকাল শনিবার রংপুর সিটি কর্পোরেশন মেয়রকে ষড়যন্ত্রের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জাতীয় ছাত্র সমাজ রংপুর মহানগর ও জেলা কমিটির নেতৃবৃন্দ। এসময় অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছিল।

জানা গেছে, রসিক মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফার বিরুদ্ধে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘চিরঞ্জীব মুজিব’ এর আমন্ত্রণপত্র ছুঁড়ে ফেলা এবং শহরজুড়ে চলচ্চিত্রটির প্রচারণায় লাগানো পোস্টার-ফেস্টু নামিয়ে নিতে হুমকির অভিযোগ তুলেছেন চলচ্চিত্রটির পরিবেশকসহ আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠন। এ নিয়ে গত বৃহস্পতিবার নিয়ে নগরীতে বিক্ষোভ মিছিল, মানববন্ধন, সমাবেশ ও সংবাদ সম্মেলন করে বঙ্গবন্ধুকে অবমাননা করার দায়ে মেয়রের বিচারের দাবি জানানো হয়েছে। ওই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আতাউর জামান বাবু, সাধারণ সম্পাদক রমজান আলী তুহিন ও মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ আসিফ। অপরদিকে একদিন দুপুরে রংপুর নগর ভবনে সংবাদ সম্মেলন করেন মেয়র। এসময় সিটি প্যানেল মেয়রসহ বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলররা উপস্থিত ছিলেন। আমন্ত্রণপত্র ছুঁড়ে ফেলাসহ যে অভিযোগ তুলে মিথ্যাচার করা হচ্ছে, তা দুঃখজনক দাবি করে মেয়র মোস্তফা উল্টো অভিযোগ করেন, মহানগর আওয়ামী লীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগের গুটি কয়েক সদস্য ঘোলা পানিতে মাছ শিকারের অপরাজনীতির খেলা শুরু করেছেন। এবিষয়ে মেয়রের পক্ষ নিয়ে জাতীয় পার্টির চেয়ারম্যানও বিবৃতি দিয়েছেন।

এছাড়াও গত দিনে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও অন-লাইন টিভিগুলোতে পক্ষে-বিপক্ষে অভিযোগ তুলে আক্রমণাত্মক বক্তব্য দিচ্ছেন উভয় সংগঠনের নেতৃবৃন্দ। এ কারণে রংপুরের ঝিমিয়ে থাকা রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত হতে শুরু করেছে।

এদিকে, গতকাল শনিবার দুপুরে রসিক মেয়রকে নিয়ে বিভিন্ন কটুক্তি ও মিথ্যাচারের প্রতিবাদে রংপুর জাতীয় ছাত্র সমাজ মহানগর ও জেলা কমিটির উদ্যোগে সেন্ট্রাল রোডস্থ দলীয় কার্যালয় থেকে বিক্ষোভ মিছিল নিয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাব চত্ত্বরে সমাবেশে মিলিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন, জাতীয় পার্টির মহানগর কমিটির সভাপতি ইয়াসির আরাফাত আসিফ, সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম, জাতীয় স্বেচ্ছাসেবক পার্টি মহানগর কমিটির আহবায়ক ফারুক মন্ডল, যুব সংহতি সভাপতি শাহিন হোসেন জাকির, মহানগর জাতীয় শ্রমিক পার্টির সভাপতি রাজু আহমদ, জেলা ছাত্র সমাজের আহবায়ক আরিফুল ইসলাম প্রমুখ।

বক্তারা, মহানগর আ’লীগের সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল, ছাত্রলীগ নেতা শেখ আসিফসহ মেয়রের বিরুদ্ধে কটুক্তকারীদের নিয়ে বিভিন্ন স্লোগান দেন এবং ৭২ ঘন্টার মধ্যে তাদেরকে দল থেকে বহিস্কার, মেয়রের কাছে ক্ষমা চাওয়ার সময়সীমা বেঁধে দেন এবং বৃহত্তর আন্দোলনের হুশিয়ারী দেন।

রংপুর মহানগর জাতীয় পার্টির সাধারণ সম্পাদক সাইদ মোহাম্মদ ইয়াসির মুঠোফোনে জানান, রসিক মেয়রের বিরুদ্ধে আওয়ামীলীগের কিছু বিচ্ছিন্ন নেতা মিথ্যা অভিযোগ তুলে রাজনৈতিক মাঠ গরম করেছেন। এ কারণে আমরা বিভিন্ন কর্মসুচি হাতে নিয়েছে। পর্যায়ক্রমে জাতীয় পার্টির সকল অঙ্গসংগঠন বিভিন্ন কর্মসূচি পালন করবে। তিনি আরও বলেন রংপুর আওয়ামীলীগের বিরুদ্ধে আমাদের কোন অভিযোগ নেই। মহানগর আ’লীগের সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল ও বাবু ঘোলা পানিতে মাছ শিকারের ধান্দায় পরিস্থিতি উত্তপ্ত করছেন।

বঙ্গবন্ধু শেখ মজবিুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে নির্মিত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র চিরঞ্জীব মুজিব এর শুভমুক্তি উপলক্ষে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি থাকায় মহানগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডলের সাথে কথা বলা সম্ভব হয়নি।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.