mail-google

রাণীশংকৈল প্রতিনিধিঃ- ঠাকুরগাওয়ের রানীশংকৈল উপজেলা কৃষি সম্পাসরন অধিদপ্তরের তত্বাবধানে ধান ক্ষেতের শত্রু পোকা-মাকড় নির্ণয় ও নিধনের অংশ হিসেবে ধান ক্ষেতে আলোক ফাদের কার্যক্রম চালানো হয়েছে।
২৪ সেপ্টেম্বর রাতে উপজেলার সন্ধ্যারই গ্রামের ঘুঘুডারা নামক স্থানে এ কার্যক্রম চালানো হয়। কৃষি অফিস সুত্রে জানা যায়, কৃষকরা সাধারনত না জেনে বুঝে ধান ক্ষেতে পোকা-দমনের জন্য অযথা টাকা খরচ করেন। কারণ ধান ক্ষেতে পোকা-মাকড় যেমন শত্রু রয়েছে তেমনি বন্ধু পোকাও ধান ক্ষেতে থাকে। তাই আমরা কৃষকদের সচেতনতা ও অযথা অর্থনৈতিক ব্যয় হতে বাঁচানোর উদ্যেশে বিশাল ধান ক্ষেত জুড়ে ক্ষতিকারক পোকা নির্ণয়ের জন্য আলোক ফাদ পরীক্ষা চালিয়ে থাকি। প্রায় ৬৫ হেক্টর ধান ক্ষেতে পরীক্ষা চালানোর সময় দেখা যায়, দুই-চারটি ক্ষতিকারক পোকার উপস্থিত ছাড়া আলোক ফাদে তেমন অন্য কোন পোকার উপস্থিতি চোখে পড়েনি । সম্প্রতি এই ধানক্ষেত গুলোতে ক্ষতি কারক পোকা দমন করায় কোন ক্ষতিকারক পোকা নেই।
এ বিষয়ে ঠাকুরগাও কৃষি সম্প্রসারন উপ-পরিচালক আরশেদ আলী জানান, কৃষকদের বাড়তি খরচ বাঁচানোর এবং ভাল ধান পাওয়ার উদ্দেশ্যে আমরা এ কর্মসুচি চালিয়ে যাচ্ছি। এগুলো আমাদের চলমান কার্যক্রম।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।