ভুরুঙ্গামারীতে ব্যবসায়ীকে নির্যাতনের প্রতিবাদে সড়ক অবরোধ

ভূরুঙ্গামারী(কুড়িগ্রাম) প্রতিনিধিঃ

মূল্য সংযোজন কর পরিশোধ না করায় এক ব্যবসায়ীকে শারীরিক নির্যাতন করার প্রতিবাদে কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে দোকানপাট বন্ধ করে কাস্টমস অফিস ঘেরাও সহ সড়ক অবরোধ করে প্রতিবাদ সমাবেশ করেছে ব্যবসায়ীরা।

জানা গেছে, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট সার্কেল ভূরুঙ্গামারীর রাজস্ব কর্মকর্তা ওমর ফারুক (চলতি দায়িত্ব) মূসক নিবন্ধন গ্রহণ পূর্বক যথাসময়ে মূল্য সংযোজন কর পরিশোধ করার জন্য ব্যবসায়ীদের একটি নোটিশ প্রদান করেন। নোটিশ প্রাপ্তির সাত কার্যদিবসের মধ্যে মূসক নিবন্ধন গ্রহনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে রাজস্ব কর্মকর্তার নিকট যোগাযোগ করতে অনুরোধ করে। যে সমস্ত ব্যবসায়ী নির্ধারিত সময়ে যোগাযোগ করতে ব্যর্থ হন রাজস্ব কর্মকর্তা তাদের প্রতিষ্ঠানে মালামাল বেচা-কেনার হিসাব নিকাশের খাতা মেমো সহ হিসাবের খাতা অফিসে নিয়ে গিয়ে জরিমানা আদায় করেছেন। এরই ধারাবাহিকতা সোমবার দুপুরে বিএসটিআইয়ের অনুমতি ছাড়া একটি সেমাই তৈরির কারখানা মালিক আব্দুল কাদেরকে খাতাপত্র সহ অফিসে ডেকে নিয়ে শারীরিক নির্যাতন করেন তিনি। এই খবর ব্যবসায়ীদের মাঝে ছড়িয়ে পড়লে প্রথমে ব্যবসায়ীরা জয়মনিহাটের কাস্টমস এক্সাইজ ও ভ্যাট সার্কেল অফিস ঘেরাও করে। পরে বিকালে ভূরুঙ্গামারী বাজারের সকল দোকানপাট বন্ধ করে জামতলা মোড়ে সড়ক অবরোধ করে মিছিল নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ের সামনে প্রতিবাদ সমাবেশ করে।এসময় তারা অভিযুক্ত রাজস্ব কর্মকর্তাকে ২৪ ঘন্টার মধ্যে অপসারনের দাবি জানায়।

প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুন্নবী চৌধুরী, ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মাহফুজার রহমান মামুন ব্যাপারী, ব্যবসায়ী নেতা তাইফুর রহমান মুকুল ও শাহা আলম প্রমুখ।

রাজস্ব কর্মকর্তা ওমর ফারুক ব্যবসায়ীকে শারীরিক নির্যাতনের বিষয়টি অস্বীকার করে জানান আব্দুল কাদেরের নেতৃত্বে কিছু ভাড়াটে শ্রমিক কাস্টমস অফিসে হামলা চালায়। এসময় বাঁধা দিতে গেলে তারা ওই অফিসে চুক্তিভিত্তি নিয়োগ প্রাপ্ত কর্মচারী মাইদুল হককে মারপিট করে। পরে ভূরুঙ্গামারী থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিযন্ত্রণে আনে।বনিক সমিতির সাধারণ সম্পাদক মাহফুজার রহমান মামুন ব্যাপারী জানান আমরা মিছিল নিয়ে উপজেলা চেয়ারম্যান ও ইউএনওর কাছে ব্যবসায়ীদের হয়রানীবন্ধসহ নির্যাতনকারী রাজস্ব কর্মকর্তার অপসারণের দাবী জানাই। ভূরুঙ্গামারী থানার অফিসার ইনচার্জ আলমগীর হোসেন জানান,ব্যবসায়ীদের হয়রানী করার একটি অভিযোগ পাওয়া গেছে।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.