কলকাতা প্রতিনিধি

আমার ভারত পত্রিকার উদ্যোগে বঙ্গ সাহিত্য সম্মেলন ২০২৪ অনুষ্ঠিত হয় ১৬ সেপ্টেম্বর নলিনী গুহ সভাঘরে।
এই প্রথম কাজী নজরুল ইসলাম-এর নামে বিশ্বকবি কাজী নজরুল ইসলাম স্মৃতি পুরস্কার প্রদান করা হয় উদার আকাশ পত্রিকার সম্পাদক ও কবি ফারুক আহমেদকে।
পুরস্কারটি তুলে দেন প্রাক্তন উপাচার্য ও ভাষাবিদ পবিত্র সরকার। এদিন মূল্যবান বক্তব্য রাখেন পবিত্র সরকার ও উদার আকাশ পত্রিকার সম্পাদক ফারুক আহমেদ।
উপস্থিত ছিলেন বঙ্গীয় সঙ্গীত পরিষদের কর্ণধার শক্তিপদ গঙ্গোপাধ্যায়, বাঙালি বিশ্ব কোষের মুখ্য ব্যবস্থাপক শিশু সাহিত্যিক আব্দুল করিম, ড. দীপ্তি মুখার্জি, ড. আকবর আলী, ড. তাপসী ভট্টাচার্য, ড. মঞ্জুশ্রী সরকার বসু, ডাঃ সিরাজুল ইসলাম ঢালী, ড. রুহুল আমিন, ড. প্রবীর, কুমার প্রামাণিক, ড. আবু তাহির, ড. মানোয়ার হোসেন, সাহিত্যিক পৃথ্বীরাজ সেন, অরবিন্দ সরকার প্রমুখ বিশিষ্ট ব্যক্তিবর্গ।

এদিন পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা, ঝাড়খণ্ড, বিহার-সহ বিভিন্ন রাজ্য থেকে এবং বাংলাদেশ থেকে আন্তর্জাতিক স্তরের প্রায় পাঁচশো কবি, সাহিত্যিক, শিক্ষক, সাহিত্য সংগঠক, সমাজকর্মী ও বিভিন্ন স্তরে সমাজসেবীগণ উপস্থিত ছিলেন। এই মঞ্চে ক্রমান্বয়ে সকলকেই আন্তর্জাতিক আমার ভারত কবি রত্ন, সমাজরত্ন, সাহিত্য রত্ন সম্মাননা প্রদান করে সংবর্ধিত করা হয়। সমগ্র অনুষ্ঠানটি সাফল্যমণ্ডিত করে তুলতে পত্রিকার সম্পাদক সাকিল আহমেদ, সোহেল আকতার, সায়ন দাস, শামীম মল্লিক, দীপ মণ্ডল, শামসাদ বেগম, বিশ্বনাথ ভট্টাচার্য, শিষ মোহাম্মদ, হান্নান মোল্লা উপস্থিত ছিলেন। প্রায় ২০০ জন বিশিষ্ট ব্যক্তিকে পুরস্কৃত করা হয়। কবি আমেদ আলীর লেখা বাঙালি বিশ্বকোষ এই গানের মধ্য দিয়ে উদ্বোধনী সংগীত পরিবেশিত হয়। ৩০০ জন কবি, সাহিত্যিক সংগঠক সাহিত্য কর্মীকে সম্মানিত করা হয় মেমেন্টো ও উত্তরীয় দিয়ে। অনুষ্ঠানটি সুন্দরভাবে পরিচালনা করেন সুপ্রিয়া ঘোষ। জাতীয় সংগীতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *