মারুফ সরকার,ঢাকা:
জাতীয় সংসদে নতুন অর্থবছরের বাজেট পাস হয়েছে কিছু দিন আগেই। নতুন অর্থবছর শুরু হলো। বাজেট পাস হওয়ার পরপরই রাজনৈতিক অঙ্গনে মন্ত্রিসভার রদবদল নিয়ে নতুন গুঞ্জন শুরু হয়েছে। নির্বাচনের দেড় বছর আগে প্রধানমন্ত্রী মন্ত্রিসভাকে আরো শক্তিশালী করতে চান এবং রাজনৈতিকভাবে সক্রিয়, গুরুত্বপূর্ণ ব্যক্তিদেরকে মন্ত্রিসভায় আনতে চান, এমন গুঞ্জন ছড়িয়ে পড়েছে। আওয়ামী লীগের বিভিন্ন আলোচনায় মন্ত্রিসভার রদবদলের বিষয়টি আবার সামনে চলে এসেছে। অবশ্য মন্ত্রিসভার এই রদবদলের গুঞ্জন নতুন নয়। গত কয়েক বছর ধরে বিভিন্ন সময় মন্ত্রিসভার রদবদলের কথা শোনা গেছে কিন্তু শেষ পর্যন্ত মন্ত্রিসভার বড় কোন রদবদল হয়নি।

তবে আগামী নির্বাচনকে সামনে রেখে মন্ত্রিসভায় নতুন মুখ অন্তভূক্ত হতে পারে বলেও জানা গেছে।একাদিক সুত্রের দাবি ইতোমধ্যেই এই প্রক্রিয়া শুরু হয়ে গেছে। তবে একাধিক সূত্রে গুন্জন উঠেছেন বাংলাদেশ আওয়ামীলীগ এর প্রতিমন্ত্রী হতে যাচ্ছেন বঙ্গবন্ধুর আর্দশের গড়া মুজিব সৈনিক সন্দ্বীপ উপজেলা সহ-সভাপতি ও বাংলাদেশ আওয়ামী যুবলীগ ঢাকা মহানগর দক্ষিণ এর সহ সম্পাদক মোহাম্মদ ইউসুফ আলী জীবন।নতুন মুখ হিসেবে তার নামের পাশাপাশি আরো অনেকে পরিছন্ন ত্যাগিদের নেতৃত্ব আনবেন বলে সম্ভাবনার গুঞ্জন শোনা যাচ্ছে। মন্ত্রিসভার একাধিক সদস্যের ‘অতিরঞ্জিত ও বিতর্কিত’ কথাবার্তা ক্ষিপ্ত এখন খোদ ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতা-কর্মীরাও। বেহেশত থেকে ‘ভারতকে বলেছি শেখ হাসিনাকে ক্ষমতায় রাখতে যা যা করা প্রয়োজন করতে হবে’ অতিবচনের কারণেই দেশে এখন সমালোচিত ব্যক্তি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এ বিষয়টি মেনে নিতে পারছে না প্রশাসনের কর্মকর্তারাও। গত ১৫ আগষ্টের অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেনের মোনাজাতে বক্তব্য নিয়েও অসন্তোষের সৃস্টি হয়। জানা গেছে, টিকা কার্যক্রমে সাফল্য দেখালেও স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী আসছে নতুন মুখ। এদিকে জাতিসংঘের সাধারণ পরিষদ অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী গত ১৫ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত দেশের বাইরে অবস্থান করবেন। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৯ সেপ্টেম্বর রানি এলিজাবেথের বিদায় অনুষ্ঠানে যোগ দেবেন।

গত ১৫ সেপ্টেম্বর ১৯ সেপ্টেম্বর লন্ডনে অবস্থান করবেন। লন্ডনে যাওয়ার আগেও মন্ত্রিসভায় রদবদল হতে পারে এমন আভাস পাওয়া গেছে। এদিকে অসুস্থ হওয়ার আগে এক প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিসভার রদবদল প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, মন্ত্রিসভার রদবদল রুটিন বিষয়, যা প্রধানমন্ত্রীর এখতিয়ার। দলে পদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *