সবুজ আহম্মেদ, পীরগঞ্জ ঠাকুরগাও::
সরকারের ৯৮২ কোটি টাকা ব্যয়ে রেলপথ নির্মাণকাজ শেষ হলেও অজ্ঞাত কারণে চালু হচ্ছে না ঢাকা থেকে ঠাকুরগাঁও ও পঞ্চগড় পর্যন্ত সরাসরি আন্তঃনগর ট্রেন। ফলে আন্তঃনগর ট্রেন চালুর দাবিতে ফুঁসে উঠেছেন দুই জেলার মানুষ। ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রেন চালু না হওয়ায় সমালোচনার ঝড় উঠেছে। বিক্ষোভ, মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করছেন সাধারণ মানুষ ও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন। এরপরে দীর্ঘদিনও আন্তঃনগর ট্রেন চালু না হয়নি।
জানা গেছে, সরকার ৯৮২ কোটি টাকা ব্যয়ে রেলপথ মন্ত্রণালয়ের আওতায় ২০১০ সালের অক্টোবরে দিনাজপুর জেলার পার্বতীপুর থেকে ঠাকুরগাঁও হয়ে পঞ্চগড় পর্যন্ত ১৫০ কিলোমিটারের মিটার গেজ রেলপথকে আধুনিকায়ন, সম্প্রসারণ ও ডুয়েল গেজে রূপান্তর করার কাজ শুরু করে। এই প্রকল্পের মধ্যে রয়েছে ৯০ কিলোমিটার রেলপথের মধ্যে ১৩১টি ছোট ব্রিজ ও ৩টি বড় ব্রিজ পুনঃনির্মাণ ও মন্মথপুর, চিরিরবন্দর, কাউগাঁও, কাঞ্চন, বিরল, মঙ্গলপুর, সেতাবগঞ্জ, পীরগঞ্জ এবং ভোমরাদহ রেলস্টেশন পুনঃনির্মাণ শেষ হয়েছে।
কিন্তু এই কাজ শেষ করতে প্রায় ৭ বছর লেগে যায়। শেষ হওয়ার পরেও এই রুটে ঢাকাগামী ব্রডগেজ লাইনের ট্রেন চলাচল শুরু করা সম্ভব হয়নি। আন্তঃনগর ট্রেন না দিয়ে ঠাকুরগাঁও ও পঞ্চগড়ে শাটল ট্রেন চালু হচ্ছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকেউ অনেকে জানিয়েছে তাদের শ্বপ্ন মরিচিকায় পরিণত হওয়ার ঘটনা(আমাদের যোগ্যতা শাটল/কানেক্টিং ট্রেন আমরা এটারই যোগ্য! কেন?…)। শাটল ট্রেন চাই না, সরাসরি ঢাকা থেকে ঠাকুরগাঁও, পঞ্চগড় পর্যন্ত আন্ত:নগর ট্রেন চাই এরই দাবিতে ট্রেন মার্চ কর্মসূচী পালন করা হয় পীরগঞ্জে। উল্লেখ্য, আজ ১৭ জুন শনিবার সরাসরি আন্তঃনগর ট্রেন চালু না করে পঞ্চগড় থেকে শাটল ট্রেন উদ্বোধন করেছেন রেলমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *