ইশরাত জাহান চৌধুরী, মৌলভীবাজার ঃ “উন্নয়নের অগ্রযাত্রায় পঠন দক্ষতার প্রসার” এ শ্লোগানকে সামনে রেখে এফআইভিডিবি পরিচালিত রিড (জঊঅউ) প্রকল্পের হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলা অফিসের আওতাধীন হবিগঞ্জ জেলায় বাহুবল উপজেলার ২৩টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ২৩ জন প্রধান শিক্ষককে নিয়ে রিড প্রকল্পের এনএনপিএস ফলোআপ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে আজ ২৯ আগষ্ট মঙ্গলবার।
রিড প্রকল্পের টেকনিক্যাল অফিসার ও টিম লিডার মোঃ জামাল উদ্দিনের সঞ্চালনায় বাহুবল উপজেলা রিসোর্স সেন্টারে অনুষ্ঠিত এ এনএনপিএস ফলোআপ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার আনুষ্ঠানিক শুভ উদ্বোধন করেন বাহুবল উপজেলা শিক্ষা কর্মকর্তা নূর মোঃ রুহুল ছগীর। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ইউআরসি ইন্সট্রাক্টর নজরুল ইসলাম, উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা আব্দুল ওয়াহেদ ও রিংকু দাশ। কর্মশালার সার্বিক তত্ত্বাবধানে ছিলেন টেকনিক্যাল অফিসার মোঃ আব্দুস সেলিম আকাশ, টেকনিক্যাল অফিসার উত্তম কুমার গোয়ালা, ক্লাসরুম এ্যাসিস্ট্যান্ট মো: রাকিব মিয়া ও টুম্পা সরকার।
এনএনপিএস ফলোআপ কর্মশালার উদ্দেশ্য ছিল শিক্ষার্থীদের পড়তে শেখার সামর্থ্য বৃদ্ধির জন্য নিয়মিতভাবে প্রধান শিক্ষকদের একাডেমিক সুপারভিশন করা, নির্দেশনামূলক সমন্বয়ক প্রশ্নপত্রের মাধ্যমে শিক্ষার্থীদের পড়ার সামর্থ্য যাচাই করা, রিড প্রকল্প এর রেখে যাওয়া উপকরণ ব্যবহার করা, বিদ্যালয়ের স্লিপ ফান্ড হতে প্রিন্ট-রিচ এর জন্য উপকরণ ক্রয় করা, শিখন শেখানো কার্যক্রমে টিএলএম এর ব্যহার অব্যাহত রাখা ও পড়ার সামর্থ্য বৃদ্ধির পাশাপাশি শিক্ষার্থীদের পাঠাভ্যাস সৃষ্টিতে এসআরএম এর ব্যবহার অব্যাহত রাখা।
কর্মশালার প্রধান অতিথি উপজেলা শিক্ষা কর্মকর্তা নূর মোঃ রুহুল ছগীর বলেন- শিক্ষার্থীদের দুর্বলতা চিহ্নিত করে নিরাময়মূলক ব্যবস্থা গ্রহনের জন্য রিড প্রকল্পের উপকরণগুলো খুবই কার্যকরী। এক্ষেত্রে প্রধান শিক্ষকদের একাডেমিক সুপারভিশনের মাধ্যমে শিক্ষকদের পেশাগত দক্ষতা বৃদ্ধির পাশাপাশি প্রিন্ট রিচ উপকরণগুলো মেরামত, সংরক্ষন ও ব্যবহার নিশ্চিত করতে হবে। তিনি আগামী স্লিপ বাজেটে প্রতিটি বিদ্যালয়ের ৫ হাজার থেকে ৬ হাজার টাকার প্রিন্ট রিচ উপকরণ, শিশুতোষ গল্পের বই ক্রয় এবং রিড প্রকল্পের সরবরাহকৃত উপকরণগুলো মেরামত করে শ্রেণীকক্ষে ব্যবহার করার অনুরোধ জানান। পাশাপাশি তিনি বাহুবল উপজেলার সকল বিদ্যালয়কে রিড প্রকল্পের আওতাভূক্ত করার জন্য উর্ধতন কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানান।
কর্মশশালায় অংশগ্রহণকারী প্রধান শিক্ষকদের মধ্য হতে বক্তব্য রাখেন গাজীপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মালেক ও পূর্ব ভাদেশ^র সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাবিবুর রহমান।
উল্লেখ্য- বর্তমানে বাহুবল উপজেলার ১৮টি এবং চুনারুঘাট উপজেলার ১শ ১৪টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে রিড প্রকল্প চলমান রয়েছে- যার কারিগরি সহায়তা প্রদান করে সেভ দ্য চিলড্রেন ও আর্থিক সহায়তায় রয়েছে ইউএসএইড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *