ঢাকা সংবাদদাতাঃ
পার্বত্য অঞ্চলে পাহাড় দস্যুদের কঠোর হস্তে নিবৃত করার দাবি জানিয়ে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেছেন, পাহাড়ধসে প্রাণহানির দায় সরকার এড়াতে পারে না। ভূমিদস্যু কর্তৃক অবাধে পাহাড় কাটা, পাহাড় প্রকৃতিকে ধ্বংস করা, নিয়ম না মেনে পাহাড়ে অবৈধ বসতি স্থাপনের কারণে প্রকৃতি তার প্রতিশোধ নিচ্ছে। পাহাড় ও এর প্রাকৃতিক সম্পদ রক্ষায় সরকারের অবহেলা ও প্রশাসনের গাফিলতির কারণে এ রকম ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হচ্ছে বার বার।

তাঁরা বলেন, পাহাড় এর সম্পদ রক্ষায় পাহাড় দস্যুদের কঠোর হস্তে নিবৃত করা দরকার।

অতিবর্ষণ পাহাড়ি ঢলের ফলে রাঙামাটি, বান্দরবান, চট্টগ্রামে পাহাড়ধসে উদ্ধার কাজে নিয়োজিত ৪জন সেনা সদস্যসহ কমপক্ষে ১৪৯ জনের প্রাণহানিতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে নেতৃদ্বয় নিহতদের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়ে আরো বলেন, এ প্রাণহানি কেবল অতি বর্ষণের পাহাড়ি ঢলের ফলশ্রুতিতে সৃষ্ট প্রাকৃতিক বিপর্যয় নয়। এটা একটি মনুষ্য সৃষ্ট বিপর্যয়ও বটে। ভূমিদস্যুদের অবৈধ পাহাড় কাটা এবং পাহাড়ের গাছপালার অবাধ কর্তনের ফলে পাহাড়গুলোর গোড়া মাটিশূন্য এবং পাহাড়গুলো বৃক্ষশূন্য হয়ে পড়েছে। ফলে বালুময় পাহাড়গুলোর বালু-পাথর-গাছের শিকড়ের যে বন্ধন তা আলগা হয়ে ভূমিধসের পরিস্থিতি সৃষ্টি করেছে।

তারা সরকার কর্তৃক পাহাড় ইজারা দেয়া এবং ইজারাদার কর্তৃক অবৈধভাবে পাহাড় কাটা, গাছপালা কাটা এবং পাহাড়ের ঢালে বসতি স্থাপনকে দায়ী করে বলেন, এই অসংখ্য প্রাণহানির দায়দায়িত্ব সরকারকেই বহন করতে হবে।

নেতৃদ্বয় নিহতদের পরিবার ও আহতদের সুচিকিৎসায় যথোপযুক্ত ক্ষতিপূরণ দেয়ার জন্য সরকারের প্রতি জোর দাবি জানান।

লন্ডনে আগুনের ঘটনায় ন্যাপ’র শোক

পশ্চিম লন্ডনে অবস্থিত গ্রিনফেল টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া।

নেতৃদ্বয় বহুতল ভবনটিতে ভয়াবহ অগ্নিকাণ্ডে কয়েকজনের মৃত্যু ও অসংখ্য মানুষের আহতের প্রতি গভীর দুঃখ ও শোক প্রকাশ করেছেন।

তারা বলেন, যুক্তরাজ্য সরকার এই দুঃখজনক সংকট দ্রুতই কাটিয়ে উঠতে সক্ষম হবেন বলে আমাদের প্রত্যাশা।

নেতৃদ্বয় এই অগ্নিকাণ্ডে মানুষের মৃত্যু ও আহত হওয়ার ঘটনায় হতাহতদের পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *