রাজীবপুর(কুড়িগ্রাম)প্রতিনিধি

দেশের সবচেয়ে দরিদ্র জেলা কুড়িগ্রাম আর উপজেলা রাজীবপুর। দরিদ্রতম এই উপজেলার সমস্যা ও সম্ভাবনাময় বিষয়গুলো নিয়ে বুধবার এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

রাজীবপুর উপজেলার প্রশাসনের উদ্যোগে উপজেলা মিলনায়তনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) মোঃ আহসান কিবরিয়া সিদ্দিক।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক রাশেদুল ইসলাম এবং বাস্তবায়ন পরিবীক্ষন ও মূল্যায়ন বিভাগের(আইএমইডি) পরিচালক ডা.মোঃ তৈয়বুর রহমান।আরও উপস্থিত ছিলেন রাজীবপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান আকবর হোসেন হিরো ও উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) অমীত চক্রবর্ত্তী, বীর মুক্তিযোদ্ধা ও উপজেলা আ’লীগ সভাপতি আব্দুল হাই সরকার প্রমুখ।

কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় উপজেলার স্থানীয় জনপ্রতিনিধি, গণ্যমান্য ব্যাক্তিবর্গ, জনসাধারণ এবং উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় স্থানীয় জনপ্রতিনিধিরা নদী ভাঙ্গন প্রতিরোধে কার্যকরী পদক্ষেপ এবং কর্মসংস্থান তৈরীর জন্য শিল্প কারখানা বা ইপিজেড নির্মান করার দাবি জানায় রাজীবপুর উপজেলায়।

মতবিনিময় সভায় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন,দেশের সবচেয়ে দরিদ্র উপজেলা রাজীবপুর। আমরা সরেজমিনে এই এলাকা পরিদর্শন করতে এসেছি। এবং এখানকার সমস্যা ও সম্ভাবনা গুলো পর্যবেক্ষন করে এই এলাকার মানুষের আর্থ সামাজিক উন্নয়নে কি কি পদক্ষেপ নেওয়া যায় সেই বিষয়ে সুপারিশ করবো।

মতবিনিময় সভা শেষে অতিথীরা সীমান্ত হাট ও কোদালকাটি ইউনিয়ন পরিদর্শন করবেন বলে রাজীবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো(বিবিএস) এর জরিপে দেশের সবচেয়ে গরীব জেলা কুড়িগ্রাম আর উপজেলা শ্রেণীতে রাজীবপুর। এই উপজেলার ৭৯.৮ ভাগ মানুষ দরিদ্র। ২০১৬ সালে বিবিএস জরিপে এই চিত্র উঠে আসে। এই জরিপের ৫ বছর পেরিয়ে গেলেও দৃশ্যমান কোন পদক্ষেপ নেওয়া হয়নি এই এলাকার মানুষের জীবনমান উন্নয়নে।

সম্প্রতি কয়েকটি গণমাধ্যমে এই বিষয়ে প্রতিবেদন প্রকাশের পর প্রশাসনের উদ্বর্তন কর্মকর্তারা রাজীবপুর উপজেলায় এই মতবিনিময় সভার আয়োজন করেছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *