কলকাতা প্রতিনিধিঃ
উদার আকাশ আয়োজিত ভারত বাংলাদেশ মৈত্রী উৎসব ২০১৭-র উদ্যোগে বিশেষ সম্মাননা পাবেন প্রখ্যাত সংগীতকার কবীর সুমন ও বাংলাদেশের দু’শতাধিক বইয়ের লেখক সৈয়দ মাজহারুল পারভেজ-সহ দুই বাংলার কয়েকজন সাহিত্যিক, সংস্কৃতি-কর্মী ও সমাজকর্মী।
পশ্চিম বাংলার “উদার আকাশ” নিবেদিত এই মৈত্রী উৎসবে “উদার আকাশ আজীবন সম্মাননা ২০১৭” পাচ্ছেন বাংলাদেশ লেখক-পরিষদের সভাপতি ও বহুমাত্রিক লেখক সৈয়দ মাজহারুল পারভেজ।
কলকাতার (আইসিসিআর) সত্যজিৎ রায় অডিটোরিয়ামে আগামী ১৪ নভেম্বর বিকাল ৫টায় এই উৎসবের শুভ সূচনা করবেন প্রখ্যাত সংগীতকার কবীর সুমন-সহ রাজ্যের তিন মন্ত্রী যথাক্রমে পূর্ণেন্দু বসু, কারিগরি শিক্ষা, আবদুর রেজ্জাক মোল্লা, খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যান পালন, জাকির হোসেন, শ্রম-বিভাগ। উপস্থিত থাকবেন ড. আবদুস সাত্তার, অধ্যাপক ও রাজ্যের প্রাক্তন মন্ত্রী, আহমদ হাসান ইমরান, সাংসদ ও সম্পাদক, ‘কলম’, ড. হুমায়ূন কবীর, আইপিএস ও কথাসাহিত্যিক, মো: নিজাম শামিম, আই পি এস ও সমাজসেবী, এম এ ওহাব, ডিরেক্টর, ‘শিস’ ও প্রখ্যাত সমাজসেবী, মইনুল হাসান, প্রাক্তন সাংসদ ও বিশিষ্ট প্রাবন্ধিক। পশ্চিম বাংলা থেকে প্রখ্যাত সংগীতকার ও প্রাক্তন সাংসদ কবীর সুমনকে “উদার আকাশ গৌরকিশোর ঘোষ স্মৃতি সম্মাননা ২০১৭” প্রদান করা হবে।
গৌরকিশোর ঘোষ প্রখ্যাত সাহিত্যিক, পশ্চিম বাংলার সাংবাদিকদের অন্যতম পথপ্রদর্শক ও সম্প্রীতি রক্ষার জন্য দক্ষ সংগঠকের ভূমিকা পালন করেছিলেন। আজীবন লিখে গিয়েছিলেন মানুষের কল্যাণে। পিছিয়ে রাখা সম্প্রদায়কে মর্যাদার আসনে তুলে আনতে বিশেষ অবদান রেখেছিলেন তিনি। অন্যায়ের বিরুদ্ধে সংগ্রামও করেছেন প্রতিনিয়ত। সেই গৌরকিশোর ঘোষের নামে “উদার আকাশ” চালু করছে এই প্রথম ও বিরল সম্মাননা। বাংলার সম্প্রীতি ও সৌহার্দ্য রক্ষার জন্য প্রখ্যাত সংগীতকার ও প্রাক্তন সাংসদ কবীর সুমন গৌরকিশোর ঘোষের প্রকৃত উত্তরসুরি, তাঁর হাতে এই সম্মাননা তুলে দেওয়ার শুভ প্রয়াস “উদার আকাশ” সাহিত্য পত্রিকা ও প্রকাশনকে প্রাণিত করবে বলে জানান, সম্পাদক ফারুক আহমেদ।

সমাজসংস্কার ও মানুষের কল্যাণে কাজ করার জন্য সমাজসেবী হিসাবে পশ্চিমবঙ্গ সরকারের তিন মন্ত্রী যথাক্রমে মাননীয় পূর্ণেন্দু বসু, কারিগরি শিক্ষা, মাননীয় আবদুর রেজ্জাক মোল্লা, খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যান পালন, মাননীয় জাকির হোসেন, শ্রম-বিভাগ। এছাড়া ড. আবদুস সাত্তার, অধ্যাপক ও প্রাক্তন মন্ত্রী, মো: নিজাম শাশিম, আই পি এস ওও সমাজসেবী, আহমদ হাসান ইমরান, সাংসদ ও সম্পাদক ‘কলম’, ড. হুমায়ুন কবীর, আইপিএস ও কথাসাহিত্যিক, মইনুল হাসান, প্রাক্তন সাংসদ ও বিশিষ্ট প্রাবন্ধিক, নীতাশা বিশ্বাস, এম এ ওহাব, ডিরেক্টর শিস্, নীতাশা বিশ্বাস ভারত সুন্দরী, সমাজসেবায় সম্মানিত হবেন। এই বিভাগে আরও যাঁরা সম্মানিত হবেন তাঁরা হলেন মাননীয় জাহাঙ্গীর আলম, বিশিষ্ট সমাজসেবী, সামশুল আলাম, সমাজসেবী ও সাহিত্যিক,
মাননীয় রফিকুল ইসলাম, রক্তদান আন্দোলনের বিশিষ্ট নেতা ও সমাজসেবী, ডা: মো: আবেদ আলি, সমাজসেবী ও লেখক, মাননীয়া মৃন্ময়ী বিলকিস, সমাজকর্মী, মাননীয় খোকন মিয়া, সমাজসেবী, মাননীয় পার্থ নিয়োগী, সমাজকর্মী।
সাংবাদিক ও সম্পাদক হিসেবে উদার আকাশ ভারত বাংলাদেশ মৈত্রী সম্মাননা পাবেন, মাননীয় শেখ সদর নইম, সম্পাদক, দৈনিক স্টেটসম্যান, মাননীয় জয়ন্ত দে, সাহিত্যিক ও সম্পাদক সাপ্তাহিক বর্তমান, মাননীয় কিংশুক প্রামাণিক, ডেপুটি এডিটর, সংবাদ প্রতিদিন ও কলকাতা প্রেস ক্লাব-র সম্পাদক, মাননীয় মো: জহিরুল ইসলাম খোকন, সম্পাদক অবাক পৃথিবী, মাননীয় এমদাদুল হক নূর সম্পাদক, নতুন গতি, মাননীয় সমীর কুমার দাস, সম্পাদক, আওয়ার ভয়েস, মাননীয় রফিকুল আনোয়ার, সম্পাদক, নোয়াখালী প্রতিদিন, বাংলাদেশ, মাননীয়া সাহানা নাগ চৌধুরী, বিশিষ্ট সাংবাদিক, মাননীয় সুব্রত নাগ চৌধুরী, বিশিষ্ট সাংবাদিক, মাননীয় অমল সরকার, বিশিষ্ট সাংবাদিক, এই সময়, মাননীয় কাজী গোলাম গউস সিদ্দিকী, প্রাক্তন সাংবাদিক, আনন্দবাজার পত্রিকা, মাননীয় মিলন দত্ত, প্রাক্তন সাংবাদিক, আনন্দবাজার পত্রিকা, মাননীয় রক্তিম দাশ, বিশিষ্ট সাংবাদিক, দৈনিক যুগশঙ্খ, মাননীয় আয়ুব আলি, বিশিষ্ট সাংবাদিক, সৌম্য বন্দোপাধ্যায়, বিশিষ্ট সাংবাদিক।
সংগীতের জন্য মৈত্রী সম্মাননা পাবেন, মাননীয়া কল্যাণী কাজী, মাননীয়া নূপুর কাজী ও আনিসা বিনতে আবদল্লাহ্, সংগীত শিল্পী, বাংলাদেশ।
সাহিত্যের জন্য মনোনীত হয়েছেন, মাননীয় আবদুর রাকিব, বিশিষ্ট কথাসাহিত্যিক,
মাননীয় আবদুর রব খান, কবি ও সাহিত্যিক,
মাননীয় আনসার উল হক, শিশুসাহিত্যিক, মাননীয় ওয়ালে মহাম্মদ, বিশিষ্ট কথাসাহিত্যিক,
মাননীয় লালমিয়া মোল্লা, কবি ও সাহিত্যিক,
মাননীয় ড. রাসবিহারী দত্ত, শিশুসাহিত্যিক, মাননীয় কবিরুল ইসলাম কঙ্ক, কবি, মাননীয় রফিকুল হাসান, বিশিষ্ট কবি।
শিক্ষাবিদ হিসেবে সম্মাননা পাবেন, মাননীয় ড. গৌতম পাল, অধ্যাপক, কল্যাণী বিশ্ববিদ্যালয়, ড. প্রকাশচন্দ্র পট্টনায়ক, দিল্লি বিশ্ববিদ্যালয়, ড. আমিনা খাতুন, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়, ড. শিবুকান্ত বর্মন, দিল্লি বিশ্ববিদ্যালয়, মাননীয় দীপক দাস, বিশিষ্ট শিক্ষাবিদ ও নাফিসা পারভিন, অধ্যাপিকা ও সমাজকর্মী আসানসোল গার্লস কলেজ।
চিত্রকরদের মধ্যে মাননীয় অজয় সান্ন্যাল, বিশিষ্ট চিত্রশিল্পী, বাংলাদেশ, মাননীয় মৃনাল বনিক, বিশিষ্ট চিত্রশিল্পী, বাংলাদেশ,
মাননীয় সাত্ত্বিক বিশ্বাস, শিশু চিত্রশিল্পী, মাননীয় শ্রীমহাদেব, বিশিষ্ট চিত্রশিল্পী,
মাননীয় সারফুদ্দিন আহমেদ বিশিষ্ট চিত্রশিল্পী প্রমুখ।

ড. শিবুকান্ত বর্মন রচিত গবেষণা গ্রন্থ “মহাশ্বেতা দেবী গল্পবিশ্ব : লৈঙ্গক প্রতিরোধ” এবং সম্পাদনা গ্রন্থ “অন্য মহাশ্বেতা সমালোচকের দর্পণে” উদার আকাশ প্রকাশনের এই নতুন বই দুটির প্রকাশ করবেন তিন মন্ত্রীসহ সাহিত্যিক সৈয়দ মাজহারুল পারভেজ ও সংগীতকার কবীর সুমন ও অধ্যাপিকা নাফিসা পারভিন।
সমগ্র প্রোগ্রাম সুচারু ভাষায় পরিচালনা করবেন, দেবাশিস বসু ও সূর্পণা মজুমদার। একক আবৃত্তি করবেন, শুভ্রা সেনগুপ্ত, সাদেকুল করিম, মৌসুমী হোসেন, বহিৃশিখা গোস্বামী প্রমুখ। নৃত্য পরিবেশন করবেন নৃত্যজা, ইন্দ্রাণী সেনগুপ্ত, সুমন দাস। সংগীত পরিবেশনে থাকবেন আনিসা বিনতে আবদুল্লাহ্, বাংলাদেশ, তীর্থ বিশ্বাস, মধুশ্রী হাতিয়াল ও সোমঋতা মল্লিক কলকাতা। এছাড়াও আবৃত্তির দল থাকছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *