পরিতোষ কুমার বৈদ্য শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি

বর্তমান বিশ্বের সবচেয়ে আলোড়ন সৃষ্টিকারী বিষয় হলো জলবায়ু পরিবর্তন। জলবায়ু পরিবর্তনের কারনে দুর্যোগ দিন দিন বাড়ছে। ফলে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়ছে উপকূলীয় অঞ্চলের মানুষ। প্রভাব পড়ছে কৃষি, স্বাস্থ্য সহ জীবন-জীবিকার উপর। জীবিকা হারিয়ে মানুষ নিজ বাস স্থল ছেড়ে অন্যত্র পাড়ি জমাচ্ছে। এজন্য উপকূলীয় অঞ্চলের মানুষকে সচেতন করা প্রয়োজন।

সেই লক্ষ্যে ৪ সেপ্টেম্বর বিকেল চার টায় বুড়িগোয়ালিনী ইউনিয়নের পূর্ব দূর্গাবাটী মন্দির মাঠে বেসরকারি সংস্থা সিসিডিবি এর আয়োজনে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক পট গান ও পথ নাটক এর আয়াজন করা হয়।

বাংলাদেশের দুর্যোগ ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর জন্য প্রস্তুতি শক্তিশালীকরণ এবং অবকাঠামো নির্মাণ (স্টেপ এন্ড বিল্ডি-ইন ) প্রকল্প এর মাধ্যমে উপকূল অঞ্চলের বিভিন্ন গ্রামে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পথনাটক ও পট গান,এর আয়োজন করে থাকে।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের ৬ নাম্বার ওয়ার্ডের ইউপি সদস্য বিকাশ মণ্ডল। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান ও ইউ পি সদস্য জি, এম আব্দুর রউফ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিসিটিবির উপজেলা সমন্বয়ক সুজন বিশ্বাস। আরো উপস্থিত ছিলেন সিসিডিবি এর স্টেপ এন্ড বিল্ড -ইন প্রকল্পের এস এম মনোয়ার হোসেন, সিসিডিবি-পিসিআরসিবি ও এনগেজ প্রকল্পের স্টাফগণ এবং প্রায় চার শতাধিক স্থানীয় জনগোষ্ঠী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *