আহসান হাবীব নীলু কুড়িগ্রাম প্রতিনিধি :

“আমরা একটি প্রতিষ্ঠান সম্পর্কে যত বেশি জানবো সে প্রতিষ্ঠানে তত বেশি সুশাসন প্রতিষ্ঠিত হব” আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে আয়োজিত এক আলাচনা সভায় একথা বলেন কুড়িগ্রামর জলা প্রশাসক মাহাম্মদ সাইদুল আরীফ।
“তথ্যের অবাধ প্রবাহে ইন্রটারনেটের গুরুত্ব ,” এ প্রতিপাদ্যকে সামনে রেখে বুধবার সচেতন নাগরিক কমিটি সনাক ও জলা প্রশাসন কুড়িগ্রাম এর উদ্যােগে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালিত হয়েছে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস- ২০২৩ । কর্মসূচির মধ্যে ছিলো র‌্যালী ও আলোচনা সভা ।
সকাল ১০.০০ টায় জেলা প্রশাসক কুড়িগ্রাম মাহাম্মদ সাইদুল আরীফ এর নতত্ব একটি র‌্যালী জেলা প্রশাসকের কার্যালয় থেকে শুরু হয়ে আবার জলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয় ।

এরপর জলা প্রশাসকর সম্মলন কক্ষ জেলা প্রশাসক মাহাম্মদ সাইদুল আরীফ এর সভাপতিত্বে অনুষ্ঠিত আলাচনা সভার শুরুতেই তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ক একটি পাওয়ার পয়েন্টের মাধ্যমে আইনটি সম্পর্কে ধারনা দেন জেলা তথ্য অফিসার শাহজাহান আলী । এরপর জেলা তথ্যবাতায়ন সম্পর্কিত একটি প্রতিবেদন উপস্হাপন করেন টিআইবির এরিয়া কোর্ডিনেটর সৌমেন দাস, সেখানে দেখা যায় জেলার ৭৯টি দপ্তরের মধ্যে মাত্র ১৮টিতে (২৩%) দপ্তরের তথ্যবাতায়নে প্রয়াজনীয় সকল তথ্য রয়েছে । সভায় জলা প্রশাসক তাৎক্ষনিকভাব আগামী ০৫ অক্টোবরের মধ্যে সকল দপ্তরকে তাদের তথ্যবাতায়ন হালনাগাদ করার নির্দশনা দেন ।

আলাচনা সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, মেয়র কাজিউল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার রুহুল আমিন, কুড়িগ্রাম প্রস ক্লাবর সভাপতি রাজু মোস্তাফিজ, সাধারণ সম্পাদক আব্দুল খালেক ফারুক, সনাক সভাপতি অ্যাডভোকেট আহসান হাবীব নীলু, উদয় শঙ্কর চক্রবর্তী, জেলা তথ্য অফিসার শাহজাহান আলী, বীর মুক্তিযোদ্ধা হারুন অর রশীদ লাল, চেম্বারের পরিচালক অলক সরকার, চাষি নুরুন্নবী সরকার প্রমুখ ।

বক্তারা তাদের বক্তব্যে সাধারণ মানুষের জন্য আইনটির গুরুত্ব তুলেধরে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান। এজন্য জিও এবং এনজিও সবার সহযোগিতা প্রয়োজন বলে উল্লেখ করা হয়।

এদিন টিআইবির ইয়েস সদস্যরা বিভিন্ন শ্রেনী পেশার প্রায় ২০০ সাধারণ মানুষকে তথ্য অধিকার আইন -২০০৯ সম্পর্কে ধারণা দেয় এবং তথ্য অধিকার আইন-২০০৯ সংক্রান্ত তথ্যপত্র বিতরণ করে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *