এস.এম.রকি,খানসামা (দিনাজপুর) প্রতিনিধিঃ সেবা প্রত্যাশী জনগণের বিভিন্ন অভিযোগ, যেকোনো জনদূর্ভোগ সরাসরি শ্রবণের মাধ্যমে নিষ্পত্তি ও নাগরিক সেবার মান ও গতি বৃদ্ধির লক্ষ্যে সরকারী নির্দেশনা অনুযায়ী দিনাজপুরের খানসামা উপজেলায় ইউএনও আহমেদ মাহবুব-উল-ইসলামের গণশুনানির মাধ্যমে মিটতেছে জনদূর্ভোগ ও ভোগান্তি এবং সমাধান হচ্ছে পুরোনো সমস্যা।
এতে মানুষের দূর্ভোগ ও হয়রানি কমছে তেমনি প্রশাসনের প্রতি জনগনের আস্থা বৃদ্ধি পাচ্ছে।

জানা যায়, গণশুনানির অর্থ হলো জনস্বার্থ- সংশ্লিষ্ট কোনো বিষয়, ঘটনা বা প্রতিষ্ঠান সম্পর্কে সাধারণ মানুষ বা ব্যবহারকারীদের অভিযোগ, মতামত ইত্যাদি প্রকাশ্য অনুষ্ঠানে শোনা ও কর্তৃপক্ষ কর্তৃক তার যথাসম্ভব প্রতিকার করা। কোনো অভিযোগের তাৎক্ষণিক কিংবা সরেজমিন গিয়ে সমাধানও করা হয়। প্রচলিত দাপ্তরিক বা আইনি প্রক্রিয়ায় যার সমাধান হতে সময় লাগে ও হয়রানি হতে হয়।

উপজেলা নির্বাহী অফিস সূত্রে জানা যায়, ফোনে, মেসেজ, সরাসরি ও লিখিতভাবে প্রতিদিন ১৫-২০ টি অভিযোগ পায় ইউএনও। এর মধ্যে অনেক সমস্যাই তাৎক্ষণিক সমাধান হয় কিংবা প্রতি বুধবার গণশুনানির মাধ্যমে সমাধান হয়। অপরদিকে অনেক জনদূর্ভোগ সমাধানে সরেজমিনে ছুটে গিয়ে প্রশংসনীয় ভূমিকা রাখছেন উপজেলা নির্বাহী অফিসার কৃষিবিদ আহমেদ মাহবুব-উল-ইসলাম।

খোঁজ নিয়ে জানা যায়, খানসামা উপজেলায় ইউএনও হিসেবে যোগদানের পর থেকেই কৃষিবিদ আহমেদ মাহবুব-উল-ইসলাম জনগণের যেকোনো প্রয়োজন ও সমস্যা সমাধান করার লক্ষ্যে তাৎক্ষণিক সাড়া দেন এবং প্রয়োজনে ছুটে যান ঘটনাস্থলে। যার ফলে গত কয়েক মাসে উপজেলার রামনগর, গোয়ালডিহি, মালোর পাড় জলাবদ্ধতা নিরসন হয়েছে এবং মারগাঁও গ্রামে অবরুদ্ধ ২৫ পরিবারের চলাচলে রাস্তা তৈরী করা হয়। অপরদিকে পুরোনো সমস্যা সমাধান, জমি নিয়ে দ্বন্দ্ব নিরসন, মসজিদ ও প্রতিষ্ঠান নিয়ে দীর্ঘদিনের মতবিরোধ মেটানো, সমাজের সম্প্রীতি প্রতিষ্ঠা এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার ক্ষেত্রে ইউএনও ও উপজেলা প্রশাসন জোরালো ভূমিকা রাখছে এবং যেকোনো সমস্যায় সংশ্লিষ্ট বিষয়ে সেবাগ্রহীতাদের পরামর্শ প্রদান করা হয়।

পশ্চিম গোয়ালডিহি হাজী পাড়া জামে মসজিদের আহসান ইসলাম বলেন, আমাদের মসজিদ পরিচালনা নিয়ে দীর্ঘদিন ধরে বিরোধ ছিল। সেটি সমাধানে স্থানীয়ভাবে অনেক চেষ্টা করে সমাধান করা সম্ভব হয় নাই। পরে ইউএনও মহোদয়কে লিখিত অভিযোগ দিলে তিনি সহজেই দুপক্ষের দীর্ঘদিনের সমস্যা সমাধান করে দিয়েছেন। এতে আমরা খুশি। এলাকাবাসী ইউএনও’র প্রতি কৃতজ্ঞ।

ইউএনও আহমেদ মাহবুব-উল-ইসলাম বলেন, সেবাগ্রহীতাদের স্বদিচ্ছার কারণে সহজেই পুরোনো সমস্যাগুলো সমাধান হয়। সমাজের সম্প্রীতি বজায় রাখতে এবং যেকোনো সমস্যা নিরসনে ও দূর্ভোগ লাঘবে উপজেলা প্রশাসন সর্বদা সজাগ রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *