নিজস্ব প্রতিবেদক,শেখ মোঃ সাইফুল ইসলাম।

মালোশিয়ানদের মতো, রাবার চাষে স্বাবলম্বী হওয়ার লক্ষে, গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার শান্তিরাম ইউনিয়নের আব্দুল আউয়াল নামে এক ব্যাক্তি রাবার বাগান তৈরি করেন।

তিনি গণমাধ্যমকে জানান, রংপুর বিভাগে সর্বপ্রথম তিনি উদ্দ্যোগ নিয়ে, বিভিন্ন এজেনসির মাধ্যমে মালোশিয়ান ১৬শত রাবার চাড়া সংগ্রহ করেন।

বাড়ির পার্শ্বে ৬০ শতাংশ কৃষি জমিতে এ বাগান তৈরি করেন আব্দুল আউয়াল।

গত বছর আব্দুল আউয়াল সাংবাদিক শেখ মোঃ সাইফুল ইসলামকে তাঁর রাবার বাগান দেখাতে দাওয়াত করেন।

রাবার বাগান সম্পর্কে আব্দুল আউয়ালের নিকট জানতে চাইলে, তিনি বুক ভরা কষ্টের কথা তুলে ধরেন, প্রথম থেকে বর্তমান পর্যন্ত তাঁর রাবার বাগানের পিছনে ব্যায় করেছেন প্রায় ১২ লক্ষ টাকা, ১৬ শত গাছের মধ্যে ৩ শত গাছ নষ্ট হয়ে যায়, অবশিষ্ট ১৩ শত গাছের মধ্যে ৬ শত গাছ রাবার উৎপাদনের উপযোগী হয়েছে, রাবার উত্তোলন শুরু করলেই প্রয়োজন প্রায় ৫ লক্ষ টাকা, অর্থা-অভাবে গাছের রস উত্তোলন করতে না পাড়ায়, বিভিন্ন এনজিও ব্যাংকের দাঁড়ে দাঁড়ে ঘুরেও মেলেনি সহযোগীতা।

এ বছর রাবার বাগানের প্রায় ৮০% গাছ থেকে রাবার উত্তোলন করা সম্ভব, অর্থ না থাকায়, বিগত দিন থেকে বর্তমান পর্যন্ত লোকসান প্রায় ৪ লক্ষ টাকা।

সরকারি সহায়তা ও এনজিও ব্যাংকগুলির সহযোগিতা না মেলায় এ চাষিকে এখন পর্যন্ত লচের মুখে থাকতে হয়েছে।

তাই আব্দুল আউয়াল চায় সরকারি সহায়তা, তিনি সরকারি সহায়তা পেলে, তাঁর রাবার বাগান থেকে বছরে ১৫ লক্ষ টাকার অধিক টাকা আয় করা সম্ভব বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *