ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি:
কুড়িগ্রামের ফুলবাড়ীতে গ্রীন টিমের উদ্যোগে ‘ইউক্যালিপটাস গাছের ক্ষতিকর দিকসমূহ নিয়ে সচেতনতা বিষয়ক কার্যক্রম’ সম্পন্ন হয়েছে। গত ১১ মে থেকে শুরু করে ১৮ মে পর্যন্ত গ্রীন টিমের ভলান্টিয়াররা স্বাস্থ্যবিধি মেনে জনসাধারণের মাঝে ইউক্যালিপটাস গাছের ক্ষতিকর প্রভাব নিয়ে প্রচারনা ও বৃক্ষ বিতরণ করেন‌।

নয়দিন ধরে এই কার্যক্রমের মাধ্যমে ১৬০ টি পরিবারের মাঝে ৫০০টি গাছ বিতরণ করেছে। উপজেলার কবিরমামুদ গ্রামের ঝাকুয়াটারী, বানিয়াটারী, সাঊদটারী, মন্ডলটারী, মৌলভীটারী, পঞ্চায়েতটারী ও বাচ্চনটারীতে প্রচরণা ও বৃক্ষ বিতরণ কার্যক্রম চালায় তাঁরা।

যেসকল পরিবার ইউক্যালিপটাস গাছ রোপণ করেছিল সেই সকল পরিবারে স্বশরীরে উপস্থিত হয়ে তিনটি মেহগনি গাছ দেয় তারা। গ্রীন টিমের ভলান্টিয়াররা ঐ পরিবারগুলোতে ইউক্যালিপটাস গাছের ক্ষতিকর দিকসমূহের বার্তা পৌঁছে দেয়। পরিবারগুলো জানায়, গ্রীনটিমের বার্তার সঙ্গে তাঁরা একমত এবং ভবিষ্যতে এই গাছ রোপণ করবে না।

গতকাল কার্যক্রমের শেষ দিনে ২নং ওয়ার্ডের সদস্য শাহআলম মিয়া বলেন, আমিও আগে জানতাম না ইউক্যালিপটাস গাছ এত ক্ষতি করে। এখন থেকে আমাদের এলাকায় আর কেউ যেন রোপণ না করে সে বিষয়ে সজাগ থাকবো’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *