ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম)প্রতিনিধিঃ
ভূরুঙ্গামারীতে আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে উন্নত মানের ধান,গম ও পাটবীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় রোপা আমন ব্রিধান৯৫ বীজ উৎপাদন প্রদর্শনীর মাঠ দিবস ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর আয়োজনে,আন্ধারীঝার ইউনিয়নের খামার আন্ধারীঝার মাদ্রাসা মোড়ে প্রায় দেড় শতাধিক কৃষক কিষাণীদের নিয়ে ব্রিধান-৯৫ এর প্রদশনীর মাঠ দিবস ও কারিগরি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আসাদুজ্জামান – অতিরিক্ত উপ- পরিচালক শস্য কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামারবাড়ি, কুড়িগ্রাম।
আলোচনা সভায় উপজেলা কৃষি অফিসার আব্দুল জব্বার এর সভাপত্তিত্বে বক্তব্য রাখেন, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার শাহ মোঃ আপেল মাহমুদ, উপসহকারী কৃষি কর্মকর্তা মাহমুদুল হাসান, এস,এম রেজাউল করিম, চাষী আশরাফুল আলম প্রমুখ।

অত্র প্রকল্পের আওতায় খামার ব্রিধান-৯৫ এটি স্বল্পজীবন কালীন এবং উচ্চ ফলনশীল ধান হওয়ায় খরিপ-২ মৌসুমে রোপা আমন ধানের আবাদে স্থানীয় কৃষকরা স্বর্ণা ধানের পরিবর্তে এই জাতটি আবাদে আগ্রহী হয়ে উঠছে। উল্লেখ্য যে, এই ধান ঘরে তোলার পর কৃষকরা সহজেই সরিষা আবাদ করে ফের বোরো ধান করতে পারছে। যার ফলে দুই ফসলী জমি তিন ফসলীতে পরিণত হয়েছে এবং এই প্রকল্পের আওতায় ধান বীজ উৎপাদন ও সংরক্ষণ করে পরবর্তী বছরে স্থানীয় কৃষকদের মাঝে বিক্রি করে কৃষকরা উদ্যোগতা হয়ে উঠছে।

সরেজমিনে,প্রদশনীতে এবার ধানের বাম্পার ফলন হয়েছে । স্বল্প সময়ের মধ্যে কৃষকদের অধিক ফলন পেতে নানা ভাবে প্রশিক্ষন দেওয়া হয়েছিল। এছাড়াও কৃষি প্রনোদনায় সার ও বীজ সঠিক সময়ে কৃষকদের কাছে পৌছে দেয়া হয়েছিল। ফলে কৃষদের কোন সমস্যার সৃষ্টি হয়নি। উৎপাদন ও দামে কৃষকেরা সন্তুষ্ট ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *