নিজস্ব প্রতিনিধিঃ
রাজশাহী বরেন্দ্র কলেজে অধ্যক্ষ (৫ম গ্রেডে) পদে নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। দীর্ঘদিন যাবৎ ভারপ্রাপ্ত অধ্যক্ষ দিয়ে পরিচালিত হচ্ছে কলেজটি। এবার ভারমুক্ত করতে চলতি বছরের ১৭ জুন পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হয় উক্ত পদটিতে। এতে ৭ জন প্রার্থী আবেদন করেন। এর মধ্যেই অভিযোগ উঠেছে, যোগ্য প্রার্থীদের বাদ দিয়ে স্বজনপ্রীতি ও অর্থের বিনিময়ে অযোগ্য প্রার্থীকে অধ্যক্ষ পদটি দিতে মরিয়া নিয়োগ বোর্ডের কিছু অসাধু সদস্যবৃন্দ। তবে ইতো মধ্যেই নিয়োগ নিয়ে নানা সমালোচনার কারণে নিয়োগ পরীক্ষা স্থগিত করেছেন বলে নিশ্চিত করেছেন নিয়োগ বোর্ডের সভাপতি দীপ কেন্দ্র নাথ দাস।
নিয়োগ প্রার্থী হিসেবে পদটিতে আবেদনকারীরা হলেন রনজিত কুমার শাহা, আব্দুস সামাদ, সামিনুর রহমান, ইফাত আরা রাকা, সুশান্ত কুমার কুন্ডু, সুকুমার সরকার, অধ্যক্ষ কিবরিয়া।
প্রার্থীদের মধ্যে চাকুরীবিধি মেনে আবেদন করার কথা থাকলেও ইফাত আরা রাকা তা মেনে আবেদন করেননি বলে একটি নির্ভরযোগ্য সুত্র নিশ্চিত করেছেন।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের চাকুরীবিধি অনুযায়ী অধ্যক্ষ নিয়োগে প্রার্থীকে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ন্যূনতম দ্বিতীয় বিভাগ ও স্নাতক পর্যায়ে পাঠদানকারী কোন কলেজের অধ্যক্ষ/উপাধ্যক্ষ/ অধ্যাপক/ সহকারী অধ্যাপকগণ উক্ত পদটিতে আবেদন করতে পারবেন। অবশ্যই আবেদনকারীর ন্যূনতম ১৫ বৎসরের ডিগ্রী কলেজ পর্যায়ে পাঠদানের অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়াও উপাধ্যক্ষ হিসেবে ৩ বছর অথবা সহকারী অধ্যাপক হিসাবে ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। সে হিসেবে ইফাত আরা রাকার যোগ্যতায় কমতি আছে বলে জানা গেছে। বিষয়টি নিয়ে ইফাত আরা রাকাকে মুঠোফোনে তাঁর অধ্যক্ষ পদে আবেদনে যথাযথ নিয়ম মানা হয়নি বলে জানতে চাইলে তিনি ফোনে কথা বলতে রাজি হননি। এখন তাঁকেই পদটি দিতে মরিয়া নিয়োগ বোর্ড কমিটি বলে অভিযোগ পাওয়া গেছে। ঐ একই নিয়োগে এমপিও চাকুরীবিধি অনুযায়ী কলেজটির ল্যাব সহকারী পদার্থ বিজ্ঞান ১ জন, রসায়নবিদ্যা ১ জন, জন ও জীববিজ্ঞান পদে ১ জন করে নিয়োগ চাওয়া হয়েছে। উক্ত পদসমূহেও বড় ধরনের অনিয়মের আশ্রয় নেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছে একটি সুত্র৷
অধ্যক্ষ পদে প্রার্থীরা যথাযথ বিধি মেনে আবেদন করেছেন কি না জানতে চাইলে ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও নিয়োগ বোর্ডের সদস্য সচিব জান মোহাম্মদ বলেন যোগ্যতা অনুযায়ী সকল প্রার্থী আবেদন করেছেন। তবে অন্য এক প্রশ্নে আবেদনকারীর তথ্য দিতে পারবেন না বলে সার্ফ জানিয়ে দেন তিনি।
কথা বললে নিয়োগ বোর্ডের সভাপতি দীপ কেন্দ্র নাথ দাস বলেন আপতত নিয়োগটি স্থগিত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *