লালমনিরহাট প্রতিনিধিঃ
লালমনিরহাটের মার্শাল আর্ট কন্যা ও জেলা তায়কোয়নদো অ্যাসোসিয়েশনের ( এলটিএ) প্রতিষ্ঠাতা ও পরিচালক সান্ত্বনা রানী রায় কাজাখস্তানের আস্তানায় অনুষ্ঠিত ২২ তম আইটিএফ তায়কোয়নদো ওয়াল্ড চ্যাম্পিয়নশীপে নির্ধারিত ক্যাটাগরিতে দ্বিতীয় স্থান অধিকার করে রৌপ্য পদক লাভ করেছেন।
কাজাখস্তান তায়কোয়নদো আইটিএফ অ্যাসোসিয়েশন ২২ তম আইটিএফ তায়কোয়নদো ওয়াল্ড চ্যাম্পিয়নশীপ (১৯-২৬ আগষ্ট) ২০২৩ এর আয়োজন করে।
কাজাখস্তানের আস্তানার কাজাখস্তান ইনডোর ট্রাক অ্যান্ড ফিল্ড আরেনায় এ চ্যাম্পিয়নশীপ অনুষ্ঠিত হয়েছে।
গত ২৫ আগষ্ট দুপুরে ডিপিআর কোরিয়ার রি চোল ওক এবং বাংলাদেশের সান্ত্বনা রানী রায়ের মধ্যে ৩৫-৪৪ বছরের ৭৭ কেজি ওজন ক্যাটাগরিতে ( এক থেকে চার দ্যান ব্লাক বেল্ট ধারীদের মধ্যে) এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
এতে ডিপিআর কোরিয়ার রি চোল ওক প্রথম স্থান / স্বর্ণ পদক এবং বাংলাদেশের সান্ত্বনা রানী রায় দ্বিতীয় স্হান/ রৌপ্য পদক লাভ করেন।

লালমনিরহাটের আদিতমারীর সারপুকুর ইউনিয়নের হরিদাস গ্রামের প্রান্তিক কৃষক পরিবার জৈষ্ঠ্য সন্তান মার্শাল আর্ট কন্যা সান্ত্বনা রানী রায় এর আগে ২০১৭ সালে উত্তর কোরিয়ার পিশংইয়ংয়ে অনুষ্ঠিত বিশতম ওয়াল্ড তায়কোয়নদো চ্যাম্পিয়নশীপে নির্ধারিত ক্যাটাগরিতে তৃতীয় স্থান/ ব্রোঞ্জ পদক লাভ করেন।
উল্লেখ উপরোক্ত দুটি ওয়াল্ড তায়কোয়নদো চ্যাম্পিয়নশীপে বাংলাদেশ থেকে আরও কয়েকজন প্রতিযোগি অংশ গ্রহণ করলেও মার্শাল আর্ট কন্যা সান্ত্বনা রানী রায় বাংলাদেশের পক্ষে প্রতিযোগিতায় বিজয়ী হয়ে বাংলাদেশের মুখ উজ্জ্বল করেন।
এর আগে লালমনিরহাটের মার্শাল আর্ট কন্যা ২০১৪ সালে নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠিত সপ্তম এশিয়ান তায়কোয়নদো চ্যাম্পিয়নশীপে নির্ধারিত ক্যাটাগরিতে প্রথম স্হান/ স্বর্ণপদক লাভ করেন। ২০১৮ সালে নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠিত ষষ্ঠ সাউথ এশিয়ান তায়কোয়নদো প্রতিযোগিতায় দ্বিতীয় স্হান/ রৌপ্য পদক লাভ করেন।
এরপর ২০১৯ সালে ভারতের রাজধানী নয়া দিল্লিতে অনুষ্ঠিত তৃতীয় ওপেন সাউথ এশিয়ান আইটিএফ তায়কোয়নদো প্রতিযোগিতায় তৃতীয় স্থান / ব্রোঞ্জ পদক লাভ করেন।
এরপর ২০২৩ সালের চলতি আগষ্ট মাসের প্রথম সপ্তাহে ভারতের তেলেঙ্গানার হায়দারাবাদে অনুষ্ঠিত সপ্তম এশিয়ান আইটিএফ তায়কোয়নদো প্রতিযোগিতায় নির্ধারিত ক্যাটাগরিতে প্রথম স্থান/ স্বর্ণ পদক লাভ করেন লালমনিরহাটের মার্শাল আর্ট কন্যা সান্ত্বনা রানী রায়।
লালমনিরহাটের মার্শাল আর্ট কন্যা সান্ত্বনা রানী রায়ের সাফল্যের ঝুড়িতে ২০১১ সাল থেকে ২০২৩ সালের আগষ্ট পর্যন্ত জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অনুষ্ঠিত তায়কোয়নদো প্রতিযোগিতায় অংশ গ্রহণের বিপরীতে ১৩ টি স্বর্ণ, চারটি রৌপ্য এবং দুটি ব্রোঞ্জ পদক রয়েছে।
এর পাশাপাশি লালমনিরহাট তায়কোয়নদো অ্যাসোসিয়েশনের ( এলটিএ) প্রতিষ্ঠাতা ও পরিচালক হিসেবে লালমনিরহাটের মার্শাল আর্ট কন্যা সান্ত্বনা রানী রায় সিআরআই ইয়াং বাংলার জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০১৮ অর্জন করেন।
লালমনিরহাটের আদিতমারীর সারপুকুর ইউনিয়নের হরিদাস গ্রামের প্রান্তিক ও অসচ্ছল পরিবার থেকে অতিকষ্টে সাফল্যের শিখড়ে উঠে আসা মার্শাল আর্ট কন্যা সান্ত্বনা রানী রায় লালমনিরহাট জেলার সংগ্রামী নারী ও শিশুদের জন্য অনুকরণীয় আইকন হিসেবে উল্লেখ করেন লালমনিরহাটের বিশিষ্ট নারী অধিকার সংগঠক ফেরদৌসী বেগম বিউটি ও প্রতিবাদী নারী প্রভাষক এস তাবাসসুম রায়হান মুসতাযীর তামান্না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *