ঢাকা প্রতিনিধি

ভলান্টিয়ার টিম নিয়ে দুর্যোগ ব্যবস্থাপনায় সেফটি স্কুলের প্রশিক্ষণ কর্মসূচী গতকাল ২৩ মার্চ ২০১৯ অনুষ্ঠিত হয়েছে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, তেজগাঁও স্টেশনের তত্ত্বাবধানে সকাল ৯.৩০ ঘটিকা হতে শুরু হয় প্রশিক্ষণ কর্মসূচী, এসময় উপস্থিত ছিলেন তেজগাঁও আদর্শ উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ জনাব আব্দুল মান্নান, কুড়িগ্রাম সমিত, ঢাকা’র মহাসচিব জনাব সাইদুল আবেদীন ডলার। জনাব সাইদুল আবেদীন ডলার বলেন- এই প্রশিক্ষণে অর্জিত জ্ঞান তোমরা তোমাদের পরিবার-পরিজনের সাথে আলোচনা করবে তাহলেই এসব প্রয়োজনীয় তথ্য প্রয়োজনের সময় কাজে দিবে। এই ব্যতিক্রমী আয়োজনের জন্য সেফটি স্কুলকে তিনি ধন্যবাদ জানান।
প্রথম শেসনে ভূমিকম্প ব্যবস্থাপনা, অগ্নিনির্বাপণ, জরুরী উদ্ধার পদ্ধতি, রোড সেফটি এবং প্রাথমিক চিকিৎসা নিয়ে কথা বলেন সেফটি স্কুলের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক জনাব সাখাওয়াত স্বপন।
দ্বিতীয় শেসনে অগ্নিনির্বাপণ নিয়ে বাস্তবভিত্তিক পদ্ধতি সমূহ তুলে ধরেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক জনাব আনোয়ার হোসেন এবং জরুরী উদ্ধার পদ্ধতি ও প্রাথমিক চিকিৎসা পদ্ধতি হাতে কলমে দেখিয়েছেন তেজগাঁও ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার জনাব ফয়সাল আহমেদ। এসময় জনাব আনোয়ার হোসেন বলেন- তরুণরা এগিয়ে এলে দুর্যোগ মোকাবেলা করা আমাদের তুলনামূলক সহজ হয়। সেফটি স্কুল তরুণদের সচেতনতায় ব্যপক ভূমিকা রাখবে বলে তিনি মনে করেন।
পরিবেশবাদী যুব সংগঠন গ্রিণ ভয়েসের প্রতিষ্ঠাতা জনাব আলমগীর কবির বলেন, আমাদের মতো দুর্যোগ প্রবণ দেশে তরুণদের সচেনতার বিকল্প নাই। সেফটি স্কুল দুর্যোগ নিয়ে সচেতনতার কাজটিই করে যাচ্ছে।
সেফটি স্কুলের পরিচালক মোনছেফা তৃপ্তি বলেন- আমরা অনেকেই এখন বেশ সচেতন তবে তা তথ্যগত। আকস্মিক দুর্ঘটনায় আমাদের খুব দ্রুত সিদ্ধান্ত নিতে হয় আর তখনই প্রয়োজন প্রশিক্ষণ। আপনার হাতে কলমে প্রশিক্ষণ না থাকলে আপনি যদি উদ্ধার কাজে ছুটে যান তবে সেখানে ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশী থাকবে। তাই তথ্যগত জ্ঞানের পাশাপাশি হাতে কলমে প্রশিক্ষণে বেসরকারি ভাবে সেফটি স্কুল গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে বলে আমরা আশা করি।
নির্বাহী পরিচালক জনাব সাখাওয়াত স্বপন বলেন দুর্যোগকালীন নিরাপদে থাকার জন্য তরুণদের নিয়ে এক আন্দোলনের নাম সেফটি স্কুল। আমরা দেখি স্বপ্ন নিরাপদ বাংলাদেশের। তরুণদের প্রশিক্ষিত করেই কেবল এই নিরাপদ বাংলাদেশ গড়া সম্ভব বলে তিনি মনে করেন। যে কোন প্রতিষ্ঠান সেফটি স্কুল কে ডাকলেই তারা প্রশিক্ষণ করাতে সদা প্রস্তুত বলে তিনি উল্লেখ করেন। পরিশেষে কুড়িগ্রাম সমিতি ঢাকা, আসিফ এন্টারপ্রাইজ, কালার সোলিউশন এবং গ্রীণ ভয়েস সহ যে সকল সংগঠন সেফটি স্কুলকে সহায়তা করে থাকে তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন সেফটি স্কুলের তরুণ এই উদ্যোক্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *