শুভ শর্মা, পীরগঞ্জ ঠাকুরগাঁও::
ঠাকুরগাঁও জেলার পীরগঞ্জ উপজেলায় জাতীয় শোক দিবস উপলক্ষে নারী নেতৃত্ব বিকাশে কর্মসূচী করেছে সেচ্ছাসেবী সামাজিক সংগঠন ল্যাম্পপোস্ট। উপজেলার ২ টি প্রসিদ্ধ বিদ্যাপীঠ পীরগঞ্জ বণিক সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং পীরগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়ের মাধ্যমিক পর্যায়ের প্রায় দুশতাধিক পূর্ব নির্বাচিত ছাত্রীদের নিয়ে বাংলাদেশ ও বঙ্গবন্ধুর জীবনী ভিত্তিক ১৭১ টি আলোকচিত্র প্রদর্শন করা হয়। পরবর্তীতে বিশেষ কুইজ আয়োজন করা হয়। এই কর্মসূচীর প্রতিপাদ্য বিষয় ছিল- “শুধু দেখা নয় শেখার মাধ্যমে ইতিহাস সংরক্ষণ”। অনুষ্ঠান বাস্তবায়নে সার্বিক সহযোগিতা করেন সরকারি কলেজ শাখা ছাত্রলীগ ও উপজেলা ছাত্রলীগ। পুরস্কার জয়ীদের হাতে পুরস্কার তুলে দেন উপজেলা ছাত্রলীগ সভাপতি আল কিবরিয়া আবেদীন। অনুষ্ঠানটির পৃষ্ঠপোষকতা করেন ফেসবুক ভিত্তিক দেশের অন্যতম বৃহৎ অনলাইন গ্রুপ- ডু সামথিং এক্সেপশনাল (ডিএসই)

ল্যাম্পপোস্ট এর নির্বাহী পরিচালক মহিউদ্দীন জনি জানান- গতানুগতিক প্রদর্শনীর মাধ্যমে সাময়িকভাবে ইতিহাস দৃষ্টিগোচর হলেও তা অনেকাংশে ভুলে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই এবারের জাতীয় শোক দিবস পরিকল্পনায় কিছুটা পরিবর্তন আনা হয়। আমরা চেয়েছিলাম, নতুন প্রজন্ম বাংলাদেশ নামক রাষ্ট্রের জন্ম এবং জাতির পিতার জীবনদর্শনের ইতিহাস শুধু একঝলক দেখে নয় তা দীর্ঘকাল কোমল স্মৃতিতে গেঁথে নিক! পেশাগত বা সামাজিক জীবনে কিছু গুরুত্বপূর্ণ ইতিহাস তারা লালন করুক। তাই আয়োজন রাখা হয় প্রদর্শনী পরবর্তী কুইজ এর। ১০ জন সফল প্রতিযোগীর জন্য পুরস্কার হিসেবে দেয়া হয় জাতির পিতা শেখ মুজিবুর রহমান -এর “অসমাপ্ত আত্মজীবনী” গ্রন্থ এবং স্বারক মগ।

উল্লেখ্য যে, উত্তরাঞ্চলের অকস্মাৎ বন্যা এবং ঈদ উল আযহা’র দীর্ঘ ছুটির কারণে কর্মসূচী নির্দিষ্ট তারিখ থেকে পিছিয়ে নেয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *