mail.google
ঢাকা সংবাদদাতাঃ

জাতীয় অহঙ্কার কবি কাজী নজরুল ইসলামের সৃজনশীল জীবনের সময়সীমা স্বল্পকালীন হলেও অনেক বেশি বিচিত্র বলে অভিমত প্রকাশ করে ২০ দলীয় জোটের শীর্ষ নেতা ও বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি বলেছেন, কাজী নজরুলের ব্যাক্তি জীবন ও কর্মজীবনের বেলায় আমরা সেটাই দেখি। কাজী নজরুল একাধারে সাম্যের-মানবতার, প্রেমের-দ্রোহের, বিদ্রোহের কবি। তিনি বলেছেন, পরাধীনতার গ্লানী মোচনের জন্য তার বিদ্রোহী চেতনাকে পরিপক্ব করেছিল যা পরবর্তীকালে কাজী নজরুলকে বাধাহীনভাবে প্রকাশ্য বিদ্রোহের দোরগোড়ায় এনে দাঁড় করেছিলেন।
জেবেল রহমান গানি আজ শুক্রবার সকালে নয়াপল্টনস্থ যাদু মিয়া মিলনায়তনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ ঢাকা মহানগর আয়োজিত স্মরণসভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখছিলেন। নগর আহ্বায়ক সৈয়দ শাহজাহান সাজু‘র সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহন করেন ন্যাপ এম. গোলাম মোস্তফা ভুইয়া, ভাইস চেয়ারম্যান কাজী ফারুক হোসেন, যুগ্ম মহাসচিব মোঃ নুরুল আমান চৌধুরী টিটো, সম্পাদক আহসান হাবিব খাজা, মোঃ কামাল ভুইয়া, মতিয়ারা চৌধুরী মিনু, নগর সদস্য সচিব মোঃ শহীদুননবী ডাবলু, যুগ্ম আহ্বায়ক মোঃ আনছার রহমান শিকদার, বাসন্তি বরুয়া বাবলী, জিল্লুর রহমান পলাশ, আবদুল্লাহ আল-কাউছারী, সোলায়মান সোহেল প্রমুখ।
জেবেল রহমান গানি বলেছেন, বাংলার জাতীয়তাবাদী একজন মানুষের মানবিক সত্ত্বা কেমন হতে পারে, কাজী নজরুল আমাদের তা দেখিয়েছেন। তিনি দেশকালের সীমা অতিক্রম করে দুঃশাসন, অপশাসনকে ডিঙিয়ে মাড়িয়ে উচ্চারণ করেন তার কবিতা।
এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেছেন, জন্ম মৃত্যুর মাঝে নিজের সৃজনশীলতা দিয়ে কাজী নজরুল ইসলাম আমাদের মাঝে অমর হয়ে রয়েছেন এবং থাকবেন। ‘সেইজন্য কাজী নজরুল ইসলাম একজন কাজী নজরুল ইসলামই’। নজরুল মানবতার কবি, মানুষের কবি। তার সাহিত্যের বজ্র বিদ্যুতের মত বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন। তিনি বলেছেন, বিদ্রোহী হয়ে ওঠা বা বিদ্রোহ প্রকাশের ধরন যেকোনো ব্যক্তির ব্যক্তিস্বাতন্ত্রবোধ থেকে উৎক্ষিপ্ত, একথা চেতনাসমৃদ্ধ মানুষের এক ধরনের মৌলিক চিন্তা। যে চিন্তার বহিঃপ্রকাশ জনে জনে ভিন্নতর আবহ সৃষ্টি করে। মানবসত্তা বিকাশের জয়গান মূলত যে কোনো বিদ্রোহী সুরের সঙ্গেই একাট্টা হয়ে অনুরণিত হয় ব্যক্তিমানসে। চেতনা শব্দটি বহুলাংশে আপেক্ষিক হলেও এই চেতনাই দ্রোহের সঙ্গে যুক্ত হয়ে কাজী নজরুল ইসলামের ভেতর বিদ্রোহী চেতনার জন্ম দিয়েছিল।
সভাপতির বক্তব্যে সৈয়দ শাহজাহান সাজু বলেছেন, কাজী নজরুলের বিদ্রোহী চেতনার ভেতর কাজ করেছে তার অন্তর্দৃষ্টি, মানবসত্তা, মানবকল্যাণ সর্বোপরি মানুষের শৃঙ্খল মুক্তির তীব্র বাসনা। যে বাসনা তার আজন্ম লালিত দ্রোহকে চরম বিদ্রোহে পরিণত করেছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।