বিপুল কুমার রায়,স্টাফ রিপোর্টার
কুড়িগ্রামের উলিপুরে সরকারি কর্মচারীকে লাঞ্ছিত করার ঘটনায় থেতরাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান (আতা)কে সাময়িক বরখাস্ত করে প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব জেসমিন প্রধান সাক্ষরিত এক পত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে ।
সংশ্লিষ্ট একাধিক সূত্র জানায়,উলিপুর উপজেলার থেতরাই ইউনিয়নের ঐ চেয়ারম্যানের বিরুদ্ধে দুর্নীতি, স্বজনপ্রীতি, নারী কেলেঙ্কারি সহ নানা অনিয়মের যথেচ্ছ অভিযোগ রয়েছে। সম্প্রতি থেতরাই ইউনিয়ন ভুমি অফিসের ভূমি সহকারী কর্মকর্তা জমিস উদ্দিনকে তার কার্যালয়ে বেধড়ক পিটিয়ে সরকারি কাজে বাধার সৃষ্টি করলে প্রশাসনের তোলপাড় শুরু হয়। বিষয়টি তাৎক্ষণিক ভাবে সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা অবহিত হন। এরপর ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে ওইদিনই লাঞ্ছিত সহকারী ভূমি কর্মকর্তা জসীমউদ্দীন বাদী হয়ে অভিযুক্ত চেয়ারম্যান আতাউর রহমানের বিরুদ্ধে উলিপুর থানায় একটি নিয়মিত মামলা দায়ের করেন। মামলার তদন্তকারী কর্মকর্তা গোপনে ও প্রকাশ্য তদন্তে ঘটনার সত্যতা পাওয়ায় ওই চেয়ারম্যানের বিরুদ্ধে আদালতে অভিযোগ পত্র দাখিল করেন। যা বর্তমানে বিচারাধীন রয়েছে।
এদিকে সরকারি কাজে বাধা প্রদান ও সরকারি কর্মচারীকে লাঞ্ছিত করার ঘটনায় ২৭ সেপ্টম্বর স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় ওই চেয়ারম্যানকে সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রজ্ঞাপন প্রকাশ করেন।

প্রজ্ঞাপনে বলা হয়, যেহেতু জেলার উলিপুর উপজেলার থেতরাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আতাউর রহমান আতার বিরুদ্ধে জিআর মামলা ৩৩২/২২ এর দন্ডবিধির ৪৪৭/৪৪৮/৩৫৩/৩৩২ ধারায় বিজ্ঞ আদালত তার অপরাধ আমলে নেন এবং ইউনিয়ন পরিষদ আইন অনুযায়ী কুড়িগ্রাম এর জেলা প্রশাসক তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছেন। সেহেতু থেতরাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আতাউর রহমান আতা কর্তৃক সংঘটিত অপরাধমূলক কার্যক্রম ইউনিয়ন পরিষদ সহ জনস্বার্থের পরিপন্থী বিবেচনায় তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো। এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব জেসমীন প্রধান স্বাক্ষরিত ওই পত্রে জানানো হয়। ওই চেয়ারম্যানের বিরুদ্ধে সম্প্রতি টিসিবি’র রেশন কার্ড অনলাইনে রেজিস্ট্রেশন করার সময় কার্ড ধারীদের কাছ থেকে ২০০ থেকে ৩০০ টাকা জোরপূর্বক আদায় করার অভিযোগ উঠে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হলেও কোন প্রকার প্রশাসনিক পদক্ষেপ নেয়া হয়নি বলে ভুক্তভোগীরা অভিযোগ করেন।

বরখাস্ত হওয়া থেতরাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান আতার সাথে সাংবাদিকদের কথা হলে, তিনি বলেন, আমি প্রজ্ঞাপন পেয়েছি এবং সাময়িকভাবে বরখাস্ত হওয়ার বিষয়টি জানি। উপজেলা নির্বাহী অফিসার শোভন রাংসা জানান, অফিস বন্ধ থাকায় কোনো পত্র পাইনি। তবে শুনেছি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *