স্টাফ রিপোর্টারঃ

ভূরুঙ্গামারী উপজেলার বলদিয়া ইউনিয়নের কশিম বাজার এলাকা থেকে একটি বিরল প্রাণী বনরুই উদ্ধার করেছে কচাকাটা থানা পুলিশ । পুলিশ জানায়, গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার সন্ধায় অভিযান চালিয়ে থানার বলদিয়া ইউনিয়নের কাশিমবাজার এলাকার আব্দুর রশিদের বাড়ি থেকে এ বিরল প্রজাতির প্রাণীটি উদ্ধার করে থানায় নিয়ে আসা হয়। গতকাল (শৃক্রবার) দুপুরে প্রানীটি বনবিভাগের নিকট হস্তান্তর করা হয়। তবে এ বিষয়ে কোন মামলা হয়নি।
এলাকাবাসী জানায়, কাশিমবাজার ছনবান্দা গ্রামের মৃত মনছের আলীর সন্তান আব্দুর রশিদ প্রতারক চক্রের একজন সক্রিয় সদস্য। তিনি সীমানা পিলার, পুরাতন কয়েনসহ বিভিন্ন অবৈধ ব্যবসার সাথে জড়িত। প্রতারণার উদ্দেশে বনরুইটিকে মহামূল্যবান প্রাণী দেখিয়ে বিক্রির উদ্দেশে ভারত থেকে এনে থাকতে পারে। খোজ নিয়ে জানা গেছে রশিদ সীমানা পিলার, পুরাতন কয়েন ইত্যাদির মাধ্যমে প্রতারণা করে এলাকায় দুটি এবং রংপুরের মন্ডল পাড়ায় একটি বাড়ি করেছে । ওই এলাকার বিশিষ্ঠ্য ব্যবসায়ী মাসুদ জানান, সামান্য কাঠ ব্যাবসায়ী থেকে রশিদ এখন কোটিপতি। কিভাবে এত সম্পদের মালিক বনে গেল আমাদের জানা নেই।
ওই ওয়ার্ডের ইউপি সদস্য রাজু আহম্মেদ জানান, বনরুইটি একই ইউনিয়নের খুটামার গ্রামের আব্দুর রহিম, আব্দুল করিম, মোখলেছুর রহমানসহ ৫/৬জন মিলে ভারতের আসাম থেকে নিয়ে আসে এবং রশিদের মাধ্যমে বিক্রির উদ্দেশে তার বাড়িতে রাখে। বৃহস্পতিবার সন্ধায় আমার উপস্থিতিতে পুলিশ রশিদের ঘরের মেঝো থেকে প্রাণীটিকে উদ্ধার করে। তবে ইউপি সদস্য রাজুকে রশিদ জানিয়েছে তার ছেলের রোগের ঔষধ তৈরীতে বনরুইটিকে আনিয়েছেন তিনি।

কচাকাটা থানার ওসি ফারুক খলিল জানান, বনরুইটিকে বিরল বন্য প্রাণী হিসেবে উদ্ধার করা হয়েছে এবং নাগেশ্বরী উপজেলা বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে।তবে কচাকাটা থানা কর্তৃক পাচারকারী আব্দুর রশিদসহ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে কোন মামলা দায়ের করে নাই।

নাগেশ্বরী উপজেলা বন কর্মকর্তা সাদিকুর রহমান শাহীন জানান, বনরইটি সুস্থ্য আছে, আজকেই রংপুর বিভাগীয় বনকর্মতার অফিসে পাঠানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *