কুড়িগ্রাম প্রতিনিধি :

কুড়িগ্রামের ফুলবাড়ীতে এক চাষির লাউ গাছের একটি ডগায় ঝুলছে ১৮ টি লাউ। এক সাথে এতো লাউ দেখার লোভ সামলাতে পারছেনা কেউই। ফলে ভীর বাড়ছে কৃষকের বাড়িতে। অবাক কৌতুহলে সেই দৃশ্য দেখছেন সবাই। ঘটনাটি ফুলবাড়ী সদর ইউনিয়নের কবিরমামুদ কদমেরতল এলাকার কৃষক ইসমাইল হোসেনের বাড়ির। তার বাড়ির রান্না ঘরের চালে লাগানো একটি লাউ গাছেই এতগুলো লাউ জরাজরি করে বৃদ্ধি পাচ্ছে।
কৃষক ইসমাইল হোসেন জানান, সাত থেকে আট মাস আগে বাজার থেকে একটি লাউ গাছের চারা কিনে আনেন তিনি। তারপর একটি বস্তার মধ্যে জৈব সার ও মাটি ভরে লাউয়ের চারাটি সেখানে রোপন করেন। কিছুদিন পর চারা গাছটি বেড়ে উঠলে রান্না ঘরের চালে লাউয়ের ডগা উঠিয়ে দেয়া হয়। এক পর্যায়ে লাউ গাছটি গোটা চালে ছড়িয়ে পরে। এরমধ্যে বিভিন্ন ডালে বৃদ্ধি হওয়া ১০ থেকে ১৫ টি লাউ তারা রান্না করে খেয়েছেন। কিন্তু গত ১৫ দিন আগে গাছটির গোড়ার দিকের একটি ডগায় এক সাথে অনেকগুলো লাউয়ের জালি দেখতে পান তিনি। পরে গুণে দেখেন সেখানে একসাথে ১৮ টি জালি লাউ ধরেছে। লাউয়ের জালিগুলো বর্তমানে আস্তে আস্তে বড় হচ্ছে।
তিনি আরও বলেন, এক ডগায় এক সাথে ১৮টি লাউ ধরার খবর শুনে প্রতিদিনই আশপাশের অনেকেই আসছেন লাউগুলো দেখতে।
লাউ দেখতে আসা কবির মামুদ গ্রামের মিথুন মিয়া ও ফজলুল হক জানান, লাউ গাছের একটি ডগায় একসাথে এতগুলো লাউ কোনদিনও দেখিনি। আজ লাউগুলো দেখে খুবই ভালো লাগছে।
একই এলাকার ফিরোজ ও একরামুল হক জানান, জীবনের এই প্রথম এক সাথে একটি ডগায় ১৮ টি লাউ ধরা দেখলাম। সব আল্লাহের কৃপায় সব হয়।
এ প্রসঙ্গে ফুলবাড়ি উপজেলা কৃষি অফিসার মোছা: নিলুফা ইয়াছমিন জানান, কৃষক ইসমাইল হোসেনের লাউ গাছের একটি ডগায় এক সাথে ১৮ টি লাউ ধরার খবরটি শুনেছি এবং ছবিও দেখেছি। এটা জেনেটিক সমস্যার কারণে হয়ে থাকে। এটি অস্বাভাবিক কিছু না, তবে এটা কৃষকের জন্য খুবই ভাল খবর। আমি সেখানে যাব এবং এটা নিয়ে আমরা কাজ করবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *