মোঃ নুরনবী ইসলাম, খানসামা (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের খানসামা উপজেলায় দীর্ঘ ১৩ বছর পর “সুজন সভা”র যাত্রা শুরু হলো। গতকাল সন্ধা ৬ টায় উপজেলার ৩ নং আঙ্গার পাড়া ইউনিয়ন পরিষদ চত্বরে গ্রামীন শহর পাকেরহাটের কয়েকজন সংস্কৃতিমনা যুবকের উদ্যোগ এবং প্রবীন সাংস্কৃতিক ব্যাক্তিত্বের উৎসাহে একটি বিশেষ সভার আয়োজন করা হয়েছে।
সভায় প্রধান অতিথি দিনাজপুর জেলা কালচারাল অফিসার মো. আসফ-দৌলা জুয়েল বলেন, জঙ্গীবাদ ও মাদক মুক্ত সমাজ গড়তে সংস্কৃতির বিকল্প নেই। এই সুজন আমাকে পথ চলায় আজকে এতদূও এনে দিয়েছে। জেলা শিল্পকলা একাডেমীর পরিচালনায় উচ্চাঙ্গ সংগীতের উপর ১০ দিনের কর্মশালার আয়োজন করা হবে। তিনি সুজন সভা সাংস্কৃতিক গোষ্ঠির পদযাত্রায় যে কোন পরামর্শ ও জেলা শিল্পকলা একাডেমী থেকে সার্বিক সহযোগীতার আশ্বাস দেন।
সুজন সভার সাবেক সভাপতি মো. রেয়াজুল ইসলাম রাজু বলেন, আমি খুবই আপ্লুত এ রকম একটি উদ্যোগ নেয়ার জন্য। আশা করি পূর্বের মতো এটি স্ব মহিমায় উজ্জ্বল থাকবে।
এরপর কাচিনিয়া স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ সাখাওয়াত হোসেনের প্রস্তাবনায় ও আমেনা বাকী স্কুল এ্যান্ড কলেজের সহ: শিক্ষক রণজিৎ কুমার- এর সমর্থনে উপস্থিত সকলের সম্মতি ক্রমে জমির উদ্দিন শাহ গার্লস স্কুল এ্যান্ড কলেজের সহ: অধ্যাপক বাবু জীতেন্দ্র নাথ রায়- কে বর্তমান সুজন সভার সভাপতি ও প্লান বাংলাদেশ ও এসইউপিকে’র মাঠ কর্মী, সঙ্গীত শিক্ষক ললিত চন্দ্র রায় সাধারণ সম্পাদক নির্বাচিত করা হয়।
এছাড়াও সুজন সভা সাংস্কৃতিক গোষ্ঠীর নব গঠিত কমিটিতে সহ-সভাপতি অধ্যক্ষ সাখাওয়াত হোসেন, সহ-সাধারন সম্পাদক মৃনাল চন্দ্র দাস , সাংগাঠনিক সম্পাদক জিএস কুমার , প্রচার সম্পাদক করুনা কান্ত রায় , কোষাধ্যক্ষ হীতেষ চন্দ্র রায় , দপ্তর সম্পাদক কৃষ্ণ রায় এবং কার্যকরি সদস্য এ্যাড. রেয়াজুল ইসলাম রাজু, শাপলা গার্লস স্কুল এন্ড কলেজের প্রভাষক পরেশ চন্দ্র রায় , গোয়ালডিহি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক বাদল চন্দ্র রায়, পাকেরহাট ইনোভেটিভ স্কুলের অধ্যক্ষ উত্তম কুমার, কুতুব ডাঙ্গা উচ্চ বিদ্যালয়ের সহ: শিক্ষক বিকাশ রায়, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আনোয়ার হোসেন, সৈয়দপুর ক্যান্ট: পাব: স্কুল এ্যান্ড কলেজের সহ: শিক্ষক মাধব রায়, সানলাইট স্কুলের সিনি: সহ: শিক্ষক ভূপেন্দ্র নাথ রায়, হিজল রায়।
উপস্থিত সকলের সম্মতিতে সপ্তাহে দু’দিন (বৃহস্পতিবার ও শুক্রবার) সঙ্গীত, শিক্ষা, পর্যায়ক্রমে নৃত্য, অভিনয়, অংকনের সিদ্ধান্ত হয়।
উল্লেখ্য, খানসামা উপজেলায় সুস্থ্য সংস্কৃতি বিকাশে সাংস্কৃতিক ব্যাক্তিত্ব এ্যাড. রেয়াজুল ইসলাম রাজুর ঐকান্তিক প্রচেষ্ঠায় ১৯৯৪ সালে সুজন সভার যাত্রা শুরু হয়। সর্বশেষ এ সাংস্কৃতিক গোষ্ঠী থেকে ‘ভাগের মানুষ’ নাটক প্রদর্শীত হয়। পরে বিভিন্ন কারনে ২০০৪ সালে তা বন্ধ হয়ে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *