খানসামা (দিনাজপুর) প্রতিনিধিঃ
উত্তরের জেলা দিনাজপুরের খানসামা উপজেলাকে স্যানিটেশন, বাল্যবিবাহ ও ভিক্ষুক মুক্ত ঘোষণা করার পর এবার “ভূমিহীন ও গৃহহীন মুক্ত” উপজেলা হিসেবে ঘোষণা করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (২২ মার্চ) সকালে আশ্রয়ণ-২ প্রকল্পের আয়োজনে গণভবন থেকে ভার্চুয়ালী যুক্ত হয়ে এ ঘোষণা দেন এবং চাবি ও দলিল হস্তান্তর উদ্বোধন করেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে ১ম, ২য় ও ৩য় পর্যায়ে যথাক্রমে ৪১০, ৪৪৭ ও ৩০০ টি সর্বমোট ১১৫৭ টি “ক” শ্রেণির পরিবারকে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় নিয়ে আসা হয়েছে। খানসামা উপজেলার মোট “ক” শ্রেণির উপকারভোগীর সংখ্যা ১৫০৯ জন। এর মধ্যে ১১৫৭ জনকে পূর্ণবাসন করা হলে অবশিষ্ট ৩৫২ টি “ক” শ্রেণির পরিবারকে পুনরায় যাচাই-বাছাই করার জন্য এবং আরো কোনো ভূমিহীন ও গৃহহীন আছে কি না উপজেলার প্রতিটি ইউনিয়নে মাইকিং করে ৩৫২ থেকে ১৫৯ জনের চূড়ান্ত তালিকা প্রস্তুত করা হয়। ৪র্থ পর্যায়ে এসে এই ১৫৯ জনকে জমিসহ গৃহ প্রদানের মাধ্যমে খানসামা উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন ঘোষণা করতে যাচ্ছে সরকার। তবে এর পরেও যদি কোন ভূমিহীন ও গৃহহীন থাকে তাদের জন্য পুনর্বাসন প্রক্রিয়া চালু থাকবে বলে জানান প্রধানমন্ত্রী।

যাদের নুন আন্তে পান্তা ফুরায় তারা জমিসহ দুই কক্ষ বিশিষ্ট সেমি পাকা ঘর, টয়লেট, রান্নাঘর, ইউটিলিটি স্পেস, টিউবওয়েল ও বিদ্যুৎ সুবিধা পেয়ে খুশিতে আত্মহারা পিছিয়ে থাকা নিম্ন আয়ের এসব মানুষ। অনেক পরিবার ঘর পেয়ে তাদের নতুন স্বপ্ন বুনতে শুরু করেছেন। সকলেই বঙ্গবন্ধু কন্যার প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ প্রকাশ করছেন।

ইউএনও রাশিদা আক্তারের সভাপতিত্বে খানসামা প্রান্তে সংযুক্ত ছিলেন অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী, এমপি। সহকারী কমিশনার (ভূমি) মারুফ হাসানের সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ মেহেদী হাসান, উপজেলা চেয়ারম্যান সফিউল আযম চৌধুরী লায়ন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ মনজিল আফরোজ, ওসি চিত্তরঞ্জন রায়, ৬ ইউপি চেয়ারম্যান ও বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *