মোঃ শাহাজালাল দেওয়ান :
গাজীপুর মেট্রো পলিটন পূবাইল থানা এলাকায় মাদক, সন্ত্রাস, কিশোর গ্যাং, চুরি, ডাকাতি, ছিনতাই প্রতিরোধ করার লক্ষ্যে পূবাইল থানা প্রাঙ্গন বুধবার বিকেলে সিসি ক্যামেরার উদ্বোধন করা হয়েছে। গাজীপুর মেট্রোপলিটনের টঙ্গী জোনের সহকারী পুলিশ কমিশনার আশরাফুল ইসলাম এর সঞ্চালনায় এবং গাজীপুর মেট্রোপলিটন অপরাধ দক্ষিণ এর উপ পুলিশ কমিশনার ইলতুৎ মিস এর সভাপতিত্বে সিসি ক্যামেরার উদ্বোধন অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, গাজীপুর-৫ আসনের এমপি , সাবেক নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার খন্দকার লুৎফুল কবির। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ কমিশনার মো: বরকত উল্লাহ খান, গাজীপুর মহানগরের ৪০নং ওয়ার্ডের কাউন্সিলর আজিজুর রহমান শিরিষ, লতা হারবাল কোম্পানীর চেয়ারম্যান ও সিসি ক্যামেরা বাস্তবায়ন অর্থ উপ-কমিটির আহ্বায়ক আইয়ুব আলী পূবাইল থানার অফিসার ইনচার্জ নাজমুল ইসলাম, ৩৯নং ওয়ার্ড কাউন্সিলর শাহীনুল আলম মৃধা, সংরক্ষিত মহিলা কাউন্সিলর জোসনা আক্তার, সাবেক কাউন্সিলর বজলুর রহমান বাছির, যুবলীগ নেতা আমিনুল ইসলাম , হোসনে আরা সিদ্দিকী জুলি, আমজাদ হোসেন মোল্লা, রাজিবুল হাসান রাজিব, মামুনুর রশিদ ভূঁইয়া, প্রমুখ।

প্রধান অতিথি মেহের আফরোজ চুমকি বলেছেন, এলাকায় সিসি ক্যামেরা স্থাপন করে অপরাধ দমন করা সম্ভব। তিনি ব্যবসা প্রতিষ্ঠানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে সকলকে সিসি ক্যামেরা স্থাপনের পরামর্শ দিয়েছেন। নারী ও শিশু, কিশোরদের সহিংসতা দমাতে অভিভাবক, প্রশাসন ও এলাকাবাসী সকলকে একত্রে কাজ করার অনুরোধ জানিয়েছেন।

সভাপতি উপ-কমিশনার মোহাম্মদ ইলতুৎ মিশ বলেন, এলাকায় মাদক, সন্ত্রাস, কিশোর গ্যাং ও নারীর প্রতি ডিজিটাল ভায়োলেন্স বন্ধ করতেই এ উদ্যোগ নেয়া হয়েছে। পূবাইল থানা এলাকার প্রায় ১৬ কিলোমিটার এলাকা জুড়ে ফিডাররোডসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে ১০০টি সিসি ক্যামেরা ও আইপি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এসব ক্যামেরার মাধ্যমে পুরো থানা এলাকা সার্বক্ষণিক নজরদারি করা হবে। এতে যে কোন অপরাধ দমনের আগেই অপরাধীদের গ্রেপ্তার করা সম্ভব হবে। থানায় বসেই অপরাধীদের কর্মকান্ড মনিটরিং করা সম্ভব হবে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার খন্দকার লুৎফুল কবির তার বক্তব্যে বলেন, মদ, জুয়া মানুষের মাঝে বিশৃঙ্খলা সৃষ্টি করে, হানাহানি সৃষ্টি করে। তিনি আরো বলেন, সন্ত্রাস ও সন্ত্রাসী কর্মকান্ড দমন করা আমাদের ঈমানী দায়িত্ব।
জানা যায়, পূবাইল থানার ৪৭ বর্গ কিলোমিটার আয়তনের ১২ কিলোমিটার মহাসড়কে ১০০ সিসি ক্যামেরার মাধ্যমে এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

জিএমপি কমিশনার বলেন, অনেক সময় সুনির্দিষ্ট চিহ্নিতকরণের অভাবে অনেক অপরাধীকে আইনের আওতায় আনা কঠিন হয়ে পড়ে। সিসি ক্যামরা স্থাপনে অপরাধীকে যেমন চিহ্নিত করা যাবে, তেমনি এলাকায় অপরাধপ্রবণতা রোধ হবে। অনুষ্ঠান শেষে থানা প্রাঙ্গণে বিভিন্ন জাতের ফুল ও ফলের গাছ রোপন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *