পরিতোষ কুমার বৈদ্য শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি

উপকূলীয় এলাকায় গর্ভবতী মায়েদের প্রি-একলেম্পশিয়া ও উচ্চরক্তচাপ ও নারীদের জরায়ু সংক্রমন আগের চেয়ে বেড়েছে। উপকূলে নারীদের এই সমস্যা সমাধানে ফ্রি গাইনী সার্জারী ক্যাম্পেরে আয়োজন করা হয়। এখান থেকে যে সমস্ত রোগীদের জরায়ুতে টিউমার, ইউট্রেরাস প্রোলান্স ও ফিস্টুলা রয়েছে, সে সমস্ত রোগীদের অপারেশন করার জন্য ফ্রেন্ডশিপ হাসপাতালে স্থানান্তরের ব্যবস্থা করা হয়।

বেসরকারী উন্নয়ন সংস্থা লিডার্স এর আয়োজনে ফ্রেন্ডশিপ হাসপাতাল ও ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড এর সহযোগিতায় ১৫ মার্চ (বুধবার) সকাল ১০ টায় লিডার্স প্রধান কার্যালয়ে জলবায়ু ঝুঁকিপূর্ণ শ্যামনগর উপজেলার নারীদের জন্য এই ফ্রি গাইনী সার্জারী ক্যাম্পের উদ্বোধন করা হয়।

জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ উপকূলীয় এলাকা। জলবায়ু পরিবর্তনের ফলে উপকূলে বেড়েছে লবণাক্ততা। লবাণাক্ততা বৃদ্ধি এ অঞ্চলের মানুষকে স্বাস্থ্য ঝুঁকিতেও ফেলেছে। চিকিৎসাবিদদের মতে এ এলাকার বসবাসকারীদের উচ্চ রক্তচাপ সহ বিভিন্ন রোগে ভোগার সম্ভাবনা বাড়ছে। গবেষণায় দেখা গেছে লবণাক্ততায় আক্রান্ত এলাকায় গর্ভবতী মায়েদের প্রি-একলেম্পশিয়া ও উচ্চরক্তচাপের হার ৬.৮%-৩৯.৫% বেড়েছে। এছাড়া লবনাক্ততার কারনে উপকূলের নারীদের জরায়ু সংক্রমন বেড়েছে আশঙ্কাজনক ভাবে।

উক্ত ফ্রি ক্যাম্প উদ্বোধন করেন মুন্সিগঞ্জ ইউনিয়নের ১, ২ ও ৩ নং ওয়ার্ড এর মহিলা ইউপি সদস্য নিপা চক্রবর্তী, শুভেচ্ছা বক্তব্য তুলে ধরেন লিডার্স এর প্রকল্প সমন্বয়কারী জি. এম মোশাররফ হোসেন, আরও উপস্থিত ছিলেন ফ্রেন্ডশিপ হাসপাতাল সমন্বয়কারী শাহীন আহমেদ, লিডার্স এর প্রশাসনিক কর্মকর্তা অসিত মন্ডল, মাঠ সমন্বয়কারী মোঃ শওকৎ হোসেন প্রমূখ। রোগী দেখেন ফ্রেন্ডশিপ হাসপাতালের ডাঃ শানজানা পারভীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *