ফারহানা আক্তার,জয়পুরহাট প্রতিনিধিঃ

তিনি জয়পুরহাটের কন্যা, তিনি জয়পুরহাটের নারী উদ্যোক্তাদের আইডল, তিনি সফল ব্যবসায়ী, সৌখিন আলোকচিত্রী। বলছিলাম জয়পুরহাটের স্বনামধন্যা ব্যবসা প্রতিষ্ঠান রফিক এন্ড ব্রাদার্স এর কর্ণধার আফসানা ফেরদৌস এর কথা।যিনি নিজ যোগ্যতা, জ্ঞান, অভিজ্ঞতা আর একাগ্রতার মধ্য দিয়ে ব্যবসা ক্ষেত্রে অভূতপূর্ব সাফল্য অর্জন করায় “উত্তরবঙ্গ রাজ্যের সম্রাজ্ঞী” হিসেবে খ্যাতি অর্জন করেছেন।

গতকাল রাজধানী ঢাকার Radission Blu Whole Bangladesh হোটেলে GPH Ispat Company আয়োজিত দেশের ৬৪ জেলার শীর্ষ ব্যবসায়ীদের নিয়ে “মহারাজ” অনুষ্ঠানের আয়োজন করে।
উক্ত অনুষ্ঠানে অংশ নেওয়া দেশ সেরা শীর্ষ ব্যবসায়ীদের মধ্যে একমাত্র নারী ব্যবসায়ী ছিলেন জয়পুরহাটের রফিক এন্ড ব্রাদার্স এর কর্ণধার আফসানা ফেরদৌস।
রাজকীয় মর্যাদা দিয়ে তাকে মঞ্চে আহ্বান করে ঘোষণা দেওয়া হয় “উত্তরবঙ্গ রাজ্যের সম্রাজ্ঞী” অর্থাৎ উত্তর বঙ্গের সম্রাজ্ঞী।
এসময় তার পড়নে ছিল মোঘল বা সিরাজউদ্দৌলা শাসন আমলের রাজকীয় পোষাক, মাথায় ছিল রাণীর মুকুট। সম্রাজ্ঞীর পায়ের ছন্দে মিউজিকে ছিল ঝংকার। সুর লহড়ীতে পুরো হলরুম কেঁপে উঠেছিল। দরবারের সবাই কড়তালি দিয়ে স্বাগত জানায় তাকে। সম্রাজ্ঞীর পিছনে পিছনে কঠোর নিরাপত্তা বেষ্টনী নিয়ে এগোতে থাকে দরবারের নিরাপত্তা বাহিনী।
এ যে উত্তরবঙ্গ রাজ্যের সম্রাজ্ঞী, যিনি এই রাজ্যের শত শত মানুষের আহার, কর্মের সৃষ্টি করেছেন। তাকে কি আর একা ছাড়া যায় না। কখনো না।
এভাবেই মঞ্চে উঠে ট্রফি গ্রহণ করেন আমাদের আফসানা ফেরদৌস।
জয়পুরহাটের নারীরা কূপমণ্ডুকতা ভেঙ্গে নেমে পড়ুক কাজে, আফসানা ফেরদৌস আপনি তাদের সাহসী বোন হয়ে, পরামর্শক জা বা ননদ হয়ে, কোন পরিবারের কর্মনিষ্ঠা একজন বধূ হয়ে পাশে দাঁড়াবেন এটাই জয়পুরহাটের নারী সমাজের প্রত্যাশা।
জয়পুরহাটের নারীর ক্ষমতায়নে এ মূল্যবান সন্মান অন্যান্য নারী উদ্যোক্তাদের এগিয়ে যাওয়ার প্রেরণা যোগাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *