মোঃমনির হোসেন ঝালকাঠিঃতামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন ও প্রচারণা নিষিদ্ধ এবং পৃষ্ঠপোষকতা নিয়ন্ত্রণ আইনের বাস্তবায়ন এর লক্ষে ঝালকাঠিতে ‘সমাজ উন্নয়ন কমিটি’ গঠনসহ কমিটির কার্যক্রম শুরু হয়েছে। গ্রামবাংলা উন্নয়ন কমিটি ও সূর্যালোক ট্রাস্টের উদ্যোগে সোমবার সকালে প্রেস ক্লাবে বিভিন্ন পেশার প্রতিনিধিদের উপস্থিতিতে অনুষ্ঠিত সভায় এ কমিটি গঠন করা হয়। সূর্যালোকের নির্বাহী পরিচালক হেমায়েত উদ্দিন হিমু সভায় সভাপতিত্ব করেন এবং ‘বরিশাল বিভাগে বাংলাদেশের তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন ও প্রচারণা নিষিদ্ধ এবং পৃষ্ঠপোষকতা নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন’ শীর্ষক প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরেন। অংশগ্রহণকারীরা সংশ্লিষ্ট আইন ও স্থানীয় কার্যক্রম বিষয়ে মুক্ত আলোচনায় অংশ নেয়াসহ সুপারিশমালা প্রণয়ন করেন।
প্রকল্পটি বাস্তবায়ন করছে গ্রামবাংলা উন্নয়ন কমিটি। এর বাস্তবায়ন সহযোগী সেভ দি কোস্টাল পিপল (স্কোপ) এবং কারগিরী সহায়তায় রয়েছে- দি ইউনিয়ন ও ব্লুমবার্গ ইনিশিয়েটিভ। সূর্যালোক ট্রাস্ট হচ্ছে স্থানীয় সহযোগী। বরিশাল বিভাগের ৬টি জেলা শহর ও ৬টি উপজেলা শহরকে প্রকল্পভূক্ত করা হয়েছে। প্রকল্পের মেয়াদ ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর শেষ হবে।
২১ সদস্যের সমাজ উন্নয়ন কমিটিতে আঙ্গিণা সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক ও নারীনেতা ডালিয়া নাসরীণকে সভাপতি, জেলা স্কাউটসের সম্পাদক সূজিত কান্তি বোস ও অ্যাডভোকেট মো. আককাস সিকদারকে সহসভাপতি এবং সূর্যালোক ট্রাস্টের নির্বাহী পরিচালক হেমায়েত উদ্দিন হিমুকে সদস্যসচিব করা হয়। সদস্যরা হলেন : প্রেস ক্লাব সভাপতি কাজী খলিলুর রহমান, জেলা সুজনের সাধারণ সম্পাদক ইলিয়াস সিকদার ফরহাদ, জেডিএস এর পরিচালক মোঃ শাহ আলম খলিফা, জেলা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক প্রশান্ত দাস হরি, পৌরসভার মহিলা কাউন্সিলর নাছিমা কামাল, সূর্যালোক ট্রাস্টের কোষাধ্যক্ষ ও আবদুল ওহাব গাজী শিশু বিদ্যালয়ের শিক্ষক ইয়াসমীন আক্তার কচি, আফসার স্মৃতি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক রাবেয়া কবির শিল্পী, কালের কন্ঠ ও এনটিভির জেলা প্রতিনিধি কে এম সবুজ, সময়ের আলোর জেলা প্রতিনিধি মো. আতিকুর রহমান, আকলিমা মোয়াজ্জেম হোসেন ডিগ্রি কলেজের প্রভাষক উজ্জল কৃষ্ণ বেপারী, ব্যবসায়ী এস এম রিয়াজুল হক পলাশ এবং যুব প্রতিনিধি মাইশা মালিহা লিমা, সোনিয়া আক্তার, মো. মশিউর রহমান খোকন, সোমা হালদার, উম্মে আয়মান জ্যোতি ও রুহুল আমীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *