দেবীগঞ্জ (পঞ্চগড়)প্রতিনিধি ঃ
ডিসিআই, আরএসসি ও ফারাজ হোসেন ফাউন্ডেশন যৌথভাবে সোমবার ( নভেম্বর ২৮) ০১ নং চিলাহাটি ইউনিয়ন পরিষদ- প্রাঙ্গনে একদিন ব্যাপি বিনামূল্যে একটি চক্ষু শিবিরের আয়োজন করে। মরিয়ম চক্ষু হাসপাতাল, সৈয়দপুরের একদল অভিজ্ঞ চিকিৎসক সেখানে চিকিৎসা সেবা প্রদান করেন। ক্যাম্পের উদ্দেশ্য হল, পিছিয়ে পরা ও সুবিধাবঞ্চিত মানুষ যারা অর্থের অভাবে চোখের ছানি অপারেশন, ঔষধ বা চশমার খরচ বহন করতে অক্ষম তাদের বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা, যাতে কোন মানুষই অন্ধ হয়ে না যায়।

উক্ত ক্যাম্পে মোট ১০২৩ জন অসহায় মানুষ চক্ষু সেবা গ্রহণ করেন। তাদের মধ্যে ৯৬ জন ছানি রোগী, ৫৩৮ জন চশমার রোগী সনাক্ত করা হয়। এছাড়াও ৪২৯ জন রোগীকে চশমা প্রদান করা হয় ও অবশিষ্ট ১০৯ জন রোগীদের আগামী ৬ ডিসেম্বর গোমনাতী বহুমুখী উচ্চ বিদ্যালয় প্রঙ্গনে চশমা প্রদান করা হবে। ৬২৫ জন রোগীকে ঔষধ প্রদান করা হয় ও ৫০ জন ছানি রোগীদের আগামীদিন মরিয়ম চক্ষু হাসপাতাল, সৈয়দপুর নিয়ে অপারেশন করা হবে।

উক্ত চক্ষু শিবিরটি প্রয়াত ফারাজ আয়াজ হোসেন এর স্বরণে আয়োজন করা হয়। ফারাজ মানবতার জন্য যে অসম্ভব সাহস ও সর্বোচ্চ আত্নাহুতি দিয়েছেন তা আজ বিশ্ববাসীর জন্য এক উজ্জ্বল দৃষ্টান্ত। পহেলা জুলাই ২০১৬ সালে হোলিআর্টিজান বেকারীতে সন্ত্রাসী আক্রমণের সময় জঙ্গীরা বাংলাদেশী মুসলমান হিসেবে ফারাজকে মুক্ত করে দেয়ার কথা বললেও তিনি তার বন্ধুদের জন্য তা প্রত্যাখ্যান করেন এবং চরম আত্মাহুতি প্রদানের মাধ্যমে সাহসীকতা, মানবতা ও বন্ধুত্বের এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। আরএসসি ও ডিসিআই এই মূল্যবোধ সারা বিশ্বের যুব সম্প্রদায়ের মধ্যে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে প্রতিফলিত করতে চায়।

উক্ত ক্যাম্পটিতে জনাব মো: হারুন অর রশিদ, চেয়ারম্যান, ১নং চিলাহাটি ইউনিয়ন পরিষদ, ফিতা কেটে ক্যাম্পের উদ্বোধন ঘোষনা করেন। এছাড়াও উক্ত ক্যাম্পে জনাব ওহাদুজ্জামান, সিনিয়ন ডেপুটি ম্যানেজার, ফারাজ হোসেন ফাইন্ডেশন; জনাব হুমায়ন কবীর (রোহান), প্রোজেক্ট ম্যানেজার, ব্লাইন্ডনেস প্রিভেনশন প্রোগ্রাম (বিপিপি) রাইটস এন্ড সাইট ফর চিলড্রেন (আর এস সি) ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত থেকে চক্ষু শিবির পরিচালনা করেন। এছাড়াও উক্ত বিনামূল্যে চক্ষু শিবিরে অত্র এলাকার বিশিষ্ট ব্যাক্তিবর্গ, সাংবাদিকসহ ও নানান পেশার মানুষ উপস্থিত থেকে সহায়তা প্রদান করেন।#

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *