তৈয়বুর রহমান, কুড়িগ্রাম :

ঢাকার বঙ্গবাজারে স্মরণকালের ভয়াবহ অগ্নিকাণ্ডের পর কুড়িগ্রাম জেলা প্রশাসন নড়েচড়ে বসেছে। গতকাল বুধবার দুপুরে জেলা শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সুপার মার্কেট ও বাজারে অগ্নিকাণ্ড প্রতিরোধে বিশেষ অভিযান পরিচালনা করে জেলা প্রশাসন।
অগ্নিনির্বাপক প্রতিরোধ কার্যক্রম পরিচালনায় বিশেষ অভিযানে উপস্থিত ছিলেন, স্থানীয় জনপ্রতিনিধি, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ বিভাগসহ সংশ্লিষ্ট বিভাগের প্রতিনিধিগণ।
বিশেষ এ অভিযান কালে ব্যবসা প্রতিষ্ঠানে লাগানো মেয়াদউর্ত্তীন বিদ্যুতের তার, মিটারের কারনে দুর্ঘটনা হতে পারে কি না এবং অগ্নি নির্বাপক যন্ত্র আছে কিনা তা পরিদর্শন করা হয়।
অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খন্দকার মুদাচ্ছির বিন আলী। এসময় উপস্থিত ছিলেন পৌর মেয়র কাজিউল ইসলাম, বিদ্যুৎ বিভাগের নির্বাহী প্রকৌশলী আলিমুল ইসলাম খলিল, ভোক্তা অধিকারের সহকারী পরিচালক মোস্তাফিজুর রহমান, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার শরিফুল ইসলামসহ সংশ্লিষ্ট বিভাগের প্রতিনিধিগণ।
ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নি কান্ডের মতো দুর্ঘটনা এড়াতে বৈদ্যুতিক সরন্জামের ব্যবহার ও প্রয়োজনীয় অগ্নি নির্বাপক ব্যবস্থা রাখার পরামর্শ দেয়া হয় সংশ্লিষ্ট ব্যবসায়ীদের।
কুড়িগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খন্দকার মুদাচ্ছির বিন আলী বলেন, মার্কেটের দোকানগুলোতে লাগানো মেয়াদউর্ত্তীন বিদ্যুতের তার, মিটারের কারনে দুর্ঘটনা হতে পারে কি না এবং অগ্নি নির্বাপক যন্ত্র আছে কিনা তা আমরা পরিদর্শন করছি। আমাদের সাথে বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা এসেছেন। অগ্নি কান্ডের মতো দুর্ঘটনা এড়াতে বৈদ্যুতিক সরন্জামের ব্যবহার ও প্রয়োজনীয় অগ্নি নির্বাপক ব্যবস্থা রাখার পরামর্শ দেয়া হচ্ছে।
বিশেষ অভিযান পরিচালনার সময় উৎসুক জনতার অনেককেই বলতে শোনা যায় “বঙ্গ মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনায় কুড়িগ্রাম প্রশাসনের ঘুম ভেঙেছে”!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *