ফারুক আহমেদ, নদীয়া ভারত
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম-এর ১২২-তম জন্মজয়ন্তীতে শুরু হচ্ছে দুইদিন ব্যাপী ‘আমিই নজরুল আন্তর্জাতিক নজরুল উৎসব’। সাম্যবাদে নজরুল এই প্রতিপাদ্য বিষয় নিয়ে এ আয়োজন করেছে মুক্তিযুদ্ধবিয়ষক সংগঠন ‘মুক্ত আসর’। উৎসবে বাংলাদেশ, ভারত, যুক্তরাজ্য ও পর্তুগাল থেকে ৩২-জন বিশিষ্ট নজরুল গবেষক, লেখক ও নজরুল শিল্পীরা অংশগ্রহণ করবেন।
২৪ মে ২০২১ বিকেলে সাড়ে ৫-টায় অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করবেন কাজী নজরুল ইসলামের কনিষ্ঠ পুত্রবধূ কল্যাণী কাজী। অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলা একাডেমির সভাপতি, বিশিষ্ট নজরুল গবেষক, জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম, ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ড. তপোধীর ভট্টাচার্য, বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড জাতীয় কমিটির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন, নজরুলের নাতনি, সংগীতশিল্পী খিলখিল কাজী, নজরুল গবেষক ও লেখক সুমিতা চক্রবর্তী, কথাসাহিত্যিক মোহিত কামাল, বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড জাতীয় কমিটির সভাপতিমণ্ডলীর সদস্য ড. আবেদা সুলতানা, মুক্ত আসরের প্রতিষ্ঠাতা ও সভাপতি আবু সাঈদ, উদার আকাশ পত্রিকার সম্পাদক ও প্রকাশক ফারুক আহমেদ।
আন্তর্জাতিক নজরুল উৎসব সম্পর্ক মুক্ত আসরের প্রতিষ্ঠাতা সভাপতি আবু সাঈদ বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে মুক্ত আসর কয়েক বছর ধরে কাজ করে যাচ্ছে। ‘আমিই নজরুল’ নামে মুক্ত আসরের নিয়মিত কার্যক্রম। এর ধারাবাহিকতা আমরা নজরুল জয়ন্তীতে আয়োজন করছি আমিই নজরুল আন্তর্জাতিক নজরুল উৎসব। এখানে ৪টি দেশ থেকে ৩২জন নজরুল গবেষক, লেখক, অনুবাদক ও শিল্পীরা অংশগ্রহণ করবে। এই সময়ে নজরুলের সাম্যবাদ ধারণাটি খুব বেশি প্রয়োজন। তাই এই উৎসবে প্রতিপাদ্য বিষয় ‘সাম্যবাদে নজরুল’।

সারাবিশ্বে নজরুলের সাম্যবাদের চেতনা ছড়িয়ে পড়ুক এটা আমাদের অন্যতম লক্ষ্য।’
ভারতের উদার আকাশ প্রকাশনের সম্পাদক ও প্রকাশক ফারুক আহমেদ বলেন, ‘মহতি উদ্যোগ। বিশ্বের মানুষের ভালবাসা অর্জন করেছেন কাজী নজরুল ইসলাম। আন্তর্জাতিক নজরুল উৎসব মানুষের মনে দাগ কেটে যাক। আয়োজন সার্বিক সার্থকতা পাক।’

অনলাইনে দুই দিনব্যাপী আন্তর্জাতিক নজরুল উৎসবে সন্ধ্যা সাড়ে ৭টায় প্রথম অধিবেশনে শত বছরে বিদ্রোহী কবিতা নিয়ে আলোচনা করবেন ভারতের বিশিষ্ট লেখক ও নজরুল গবেষক মীরাতুন নাহার, বিশিষ্ট শিক্ষাবিদ মনতোষ কুমার দে ও সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মো. রিজাউল ইসলাম। দ্বিতীয় অধিবেশন রাত ৯টায় নজরুলের গান ও কবিতা পরিবেশন করবেন শিল্পী গুলজার হোসেন উজ্জ্বল, মিত্রা ঘোষ, লায়লা আফরোজ, ড. পিনাকী চট্টোপাধ্যায় ও শায়লা রহমান। ২৫ মে, দ্বিতীয় দিনের তৃতীয় অধিবেশন সকাল ১০টায় নজরুলের সাহিত্য কর্ম ও অনুবাদ নিয়ে আলোচনা করবেন নজরুল গবেষক ও অনুবাদক ড. শেখ মকবুল ইসলাম এবং মবিনুল হক, সংগীতশিল্পী ও বিজ্ঞানী মোস্তফা আনোয়ার স্বপন, লেখক ও নজরুল গবেষক পীযূষ কুমার ভট্টাচার্য্য। চতুর্থ অধিবেশন সন্ধ্যা সাড়ে ৭টায় নজরুলের সাম্যবাদ ও মুক্তিসংগ্রাম নিয়ে আলোচনা করবেন বি‌শিষ্ট অর্থনী‌তিবিদ ড. সে‌লিম জাহান, নজরুল গবেষক মইনুল হাসান, ড. মোহাম্মদ সামসুল আলম ও আয়শা জাহান নূপুর।

রাত ৯টায় অনুষ্ঠিত হবে সমাপনী অনুষ্ঠান। সমাপনী অনুষ্ঠানে অতিথি হিসেবে থাকবেন কাজী নজরুল ইসলামের কনিষ্ঠ নাতনি অনিন্দিতা কাজী, কবি ও লেখক শামীম আজাদ, বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড জাতীয় কমিটির সভাপতিমণ্ডলীর সদস্য ড. এ কে এম শাহনাওয়াজ, ড. এমরান জাহান, ড. আবেদা সুলতানা, নুরুন আখতার, আহমেদ হেলাল, ডায়ালগ ইনের পরিচালক পিনাকী গাঙ্গুলীসহ প্রমূখ।
আমিই নজরুল আন্তর্জাতিক নজরুল উৎসবের সহযোগিতায় আছে বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড জাতীয় কমিটি, বইচারিতা, উদার আকাশ (ভারত), কাজী নজরুল ইসলাম ফাউন্ডেশন (নর্থ আমেরিকা) ও ডায়ালগ ইন (ভারত)।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *