আব্দুল সাত্তার টিটু চট্টগ্রাম ব্যুরো
নগরীর বিভিন্ন জায়গায় একদিনের মাংসের হাট বসেছে। কোরবানির দিন বেলা বাড়ার সাথে সাথে বিক্রেতাদের হাক ডাকে জমে উঠে এসব মাংসের হাট। মধ্যবিত্ত থেকে শুরু করে নিম্ন মধ্যবিত্তদের মধ্যে যারা কোরবানি দিতে পারে না মূলত তারাই আসে এখানে মাংস কিনতে। সরজমিনে জমিনে গিয়ে দেখা যায় নগরের চকবাজার, বহদ্দারহাট মোড়, রাহাত্তার পুল, কালামিয়া বাজার, নতুন ব্রিজ, কোতোয়ালির মোড় সহ বিভিন্ন এলাকায় বসেছে এই একদিনের অস্থায়ী মাংসের হাট। প্রিয়জনের মুখে মাংস তুলে দেওয়ার জন্য অনেকেই আসেন এখান থেকে মাংস ক্রয় করতে। একদিনের কসাই যারা বিভিন্ন জায়গায় গরু ছাগলের কসাই কাজ করে তারাই বিভিন্ন জায়গা থেকে মাংস সংগ্রহ করে এখানে বিক্রি করে। অনেক ভিক্ষুকরা যারা বেশি পরিমাণ মাংস পেয়েছেন তারাও এসে এখানে কয়েক হাজার টাকার মূল্যের মাংস বিক্রি করতে।
মাংস কিনতে আসা এক ব্যক্তির সাথে কথা হলে তিনি বলেন, অর্থের টানা পোডার কারণে এবারে কোরবানি দিতে পারি নাই যার জন্য পরিবারের বউ বাচ্চাদের জন্য এখান থেকেই ২০০০ টাকার মাংস ক্রয় করেছি।
জামিলা নামের এক মহিলা জানান, সকাল থেকে মানুষের বাসা বাড়িতে গিয়ে মাংস সংগ্রহ করেছি। এখানে এসে তিন কেজি মাংস বিক্রি করেছি বাকিগুলো বাসায় নিয়ে যাব। আগের মতো অনেকে এখন আর মাংস দেয় না। গত বছর ৫ কেজি মাংস বিক্রি করেছিলাম। এবারে তার তুলনায় প্রায় অর্ধেকে নেমে এসেছে। অনেকে আবার কোরবানি দেওয়ার পরেও যাদের মাংস কম পড়েছে আত্মীয়-স্বজনদের দেওয়ার জন্য তারাও এসেছেন এখান থেকে মাংস ক্রয় করতে। মধ্যবিত্ত নিম্ন মধ্যবিত্তদের মাংসের খোরাক যোগায় এই একদিনের অস্থায়ী মাংসের হাট গুলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *